ফিচার্ড সাহিত্য ও কবিতা

একটি কবর, দুটি চোর  |||  ইফতেখার  ফয়সাল

একটি কবর, দুটি চোর  |||  ইফতেখার  ফয়সাল

কোঁদাল বারবার ফিরে আসছে তবুও একটা কোপ কবরের উপর দেওয়া যাচ্ছে না । কিন্তু কবরটা মাটি দিয়ে বাঁধানো । সূত্র মতে কবরটা মাত্র পনেরো দিন আগের । কিন্তু কেন এমন হচ্ছে ঠিক বুঝতে পারছে না বসির মিয়া । এতদিন যাবত সে লাশ চুরি করে কঙ্কাল বানিয়ে বিভিন্ন মেডিকেলে এবং ভারতে বিক্রি করে । কিন্তু কখনো এমন হয়নি।

বসির মিয়ার তার শাগরেদ হান্নান কে ডেকে বলে দেখতো হান্নান কবরটা কি সিমেন্ট দিয়ে ঢালাই করা নাকি কোঁদাল দিয়া মাটি কাঁটা যায় না কেন?

হান্নান লাইট মেরে কবরটা পরীক্ষা করে । নাতো এতো মাটি দিয়ে বাঁধাই করা । দাঁড়ান ওস্তাদ আমি সাবল দিয়া ট্রাই করে দেখতাছি।

হান্নান হাতে সাবল নিয়ে কবরে একটা আঘাত করে হঠাৎ তখনই একটা দমকা বাতাস বয়ে যায় । দ্বিতীয় আঘাত করার সাথে সাথে গাছের পাখি গুলো ঝাঁপটাতে থাকে । কিসের একটা শব্দ হতে লাগলো । বসির এবং হান্নান দুরন্ত সাহসী কিন্তু আজ হঠাৎ করে ভয় পেল।

বসির মিয়া, হান্নান কে বলতে লাগলো পরিবেশ ভালো ঠেকতেছে না হান্নান, চল আজকের মতো চলে যাই । দিনের বেলা এসে কবরটা পরীক্ষা করুমনে।

সেদিন আর তাদের লাশ চুরি করা হয় না । দুদিন পর তারা একই স্থানে দিনের বেলা আবার আসে । জায়গাটা জঙ্গলের মতো সাধারণত কেউ আসে না । তারা কবরের পাশে দাঁড়িয়ে আছে । স্বাভাবিক একটা কবর মাটি দিয়ে বাঁধাই করা । কোঁদাল এবং সাপল এর আঘাত স্পষ্ট বুঝা যাচ্ছে কিন্তু মাটিতো তেমন শক্ত না নরম মাটি তবে কেন এমনটি হলো। দুইজন একই কথা চিন্তা করছিল হঠাৎ পেছন থেকে তাদের কেউ ডাক দিলেন, আকর্ষিক ডাকে তার কিছুটা ভয় পেল।

বুড়ো মতো একটা লোক, মুখে পুরো চাপ দাড়ি । স্বাভাবিক সুন্দর তবুও যেন অস্বাভাবিকত্ব তার চোখে মুখে ।

— এখানে কি করতেছ তোমরা ?

— না চাচা কিছু না একটা বনাজি ওষুধের গাছ খুঁজতেছিলাম ।

— তোমরা যে গাছ খুঁজতেছ না সেটা আমি ভালো করেই জানি । আরো জানি তোমরা যে মনোবাসনা নিয়ে এখানে এসেছ সেটাও পূরণ হবার নয় ।

কথাটা শুনে দুইজন কিছুটা অপ্রস্তুত হলো । তাদের মনের কথা সে কিভাবে জানে ।

— ঐ যে জঙ্গলের পাশে যে বাড়িটা দেখতে পাচ্ছ ….

তারা দুইজন সেই বাড়িটার দিকে তাকায় । কিন্তু পরের কথাটুকু আর শোনা যাচ্ছে না । আবার তারা পেছন ফিরে তাকায় কিন্তু বুড়োটা কে দেখতে পায় না । তারা খুবই আশ্চর্য হয়ে যায় কি ব্যাপার এক মূহুর্তের ভেতর বুড়োটা গেল কই ?

মনে হচ্ছে মিলি সেকেন্ডর ভেতর বুড়োটা হাওয়ায় মিলিয়ে গেছে । এই ভর দুপুরেও তাদের গা শিরশির করে উঠে। এক মূহুর্ত আর সেখানে থাকেনা তারা । তবে বুড়োর দেখিয়ে দেওয়া বাড়ির দিকে রওনা দেয়, রহস্যটা কি জানতে হবে ।

বাড়ি বলতে ছোট্ট একটা ঘর তবে বাড়িটা পাতার ছাউনি দিয়ে ঢাকা । হান্নান গলা বাড়িয়ে ডাক দেয় । বাড়িতে কেউ আছেন ? দ্বিতীয় ডাকে একজন লোক বেড়িয়ে আসে হুজুর মতো, মনে হচ্ছে মসজিদের দিকে যাবেন মাথায় টুপি পাঞ্জাবি পড়া ।

— কে আপনারা, কাকে চান ?

— আমরা কিছু চাইনা আমরা খুবই ক্লান্ত তাই পানি খাব একটু ।

— আচ্ছা আপনারা ভেতরে আসেন পানি দিচ্ছি ।

সে পানি নিয়ে আসলো, সাথে মুড়ি ।

— আচ্ছা হুজুর একটা কথা জিজ্ঞেস করার ছিল । বাড়িতে কাউকে দেখছি না, আপনি কি একা থাকেন ?

— হ্যাঁ বর্তমান একাই থাকি সাথে ছোট ছেলে আছে তবে ছেলের মা কিছু দিন আগে মারা গেছেন । সে যদি মারা না যেত তবে আপনাদের কে আমি ভেতর বাড়িতে আনতাম না । সে কঠিন পর্দা করতো খুবই আল্লাহ ভক্ত ছিল । আমি আর আমার ছেলে বাদে তার মুখ কেউ কখনো দেখেছে কিনা সন্দেহ । কিন্তু এতো ভালো মানুষটা আমাকে দুঃখের সাগরে ভাসিয়ে চলে গেল । আমি যেন পৃথিবীর শ্রেষ্ঠ সম্পদ কে হারিয়ে ফেলেছি । আচ্ছা ভাই সাহেবেরা অনেক কথা বলে ফেললাম আমকে উঠতে হবে নামাজে যাব ।

তারা দুইজন বাড়ি থেকে বেড়িয়ে এসেছে কারো মুখে কোন কথা নেই । তারা নিজেরা একই চিন্তায় মগ্ন ।

কেন কোঁদাল দিয়ে কবরের মাটি কাঁটা যাচ্ছিল না, কেন পাখি গুলো ডানা ঝাপটাচ্ছিল, কেন সেই অদ্ভুত ডাক তারপর আজ রহস্যময় বুড়োর আগমন সবই তাদের কাছে পরিষ্কার হতে লাগলো ।

হান্নান, বসির মিয়া কে ডাক দিয়ে বলে ওস্তাদ আপনি কি কিছু বুঝতে পারছেন ?

বসির মিয়া কোন কথা বলে না শুধু মাথা নাড়ায় ।

তারা দুইজন পাশাপাশি হাঁটছে আর চিন্তা করছে, তারা যে কাজে যুক্ত ছিল সে কাজ আর কখনোই করবে না । কারণ পৃথিবীতে হাজার মানুষের ভিড়ে কিছু মানুষ থাকে যারা প্রচণ্ড আল্লাহ ভক্ত হয় এবং আল্লাহ তাদের কিভাবে রক্ষা করেন সেটা এক বড় রহস্য । তাদের পক্ষে রহস্য ভেদ করা কখনোই সম্ভব নয় তবে যেটা সম্ভব সেটা হলো ভালো মানুষের কাতারে ফিরে যাওয়া । আজ থেকে তারা সেই কাজটাই করার চেষ্টা করবে ইন শা আল্লাহ। তাদের পাশ দিয়ে একটা রিকশা চলে গেল রিকশায় বসা জঙ্গলে দেখা সেই বুড়ো মানুষটা তাদের দিকে তাকিয়ে আছে, মুখে রহস্যময় হাসি ।

বি: দ্র: ( যদি আমার বন্ধু এক সময়ের বাংলা ছবির সুপার হিট্  নায়িকা Farida Akhter Bobita উনি আজ এমন জীবন যাপন করতে পারেন তবে আপনি কেন নয়???


ইফতোর ফয়সাল, কবি ও গল্পকার। মন্ট্রিয়ল।





সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

 

 

সংবাদটি শেয়ার করুন