দেশের সংবাদ ফিচার্ড

কমলগঞ্জ সাঁওতাল ক্ষুদ্র নৃগোষ্ঠীর ঐতিহ্যবাহী সোহরাই উৎসব অনুষ্ঠিত

কমলগঞ্জ সাঁওতাল ক্ষুদ্র নৃগোষ্ঠীর ঐতিহ্যবাহী সোহরাই উৎসব অনুষ্ঠিত
 
মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার মাধবপুর ইউনিয়নের পারুয়াবিল  মাঠে সংস্কৃতি মন্ত্রণালয়ের তত্ত্বাবধানে  মণিপুরী ললিতকলা একাডেমির আয়োজনে সাঁওতাল ক্ষুদ্র নৃগোষ্ঠীর ঐতিহ্যবাহী সোহরাই উৎসব অনুষ্ঠিত হয়েছে। 
 
সোমবার ২৩ জানুয়ারি বিকাল ৪টায় অনুষ্ঠানে  কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও মণিপুরি ললিতকলা একাডেমির উপ পরিচালক সিফাত উদ্দিন এর সভাপতিত্বে ও একাডেমির গবেষণা কর্মকর্তা প্রভাস চন্দ্র সিংহের সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা আলহাজ্ব  অধ্যাপক মো. রফিকুর রহমান।
অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন মাধবপুর ইউপি চেয়ারম্যান মো. আশিদ আলী, বীর মুক্তিযোদ্ধা আনন্দ মোহন সিংহ,  লেখক আহমদ সিরাজ, প্রভাষক দীপংকর শীল, প্রেসক্লাব সভাপতি বিশ্বজিৎ রায়  সংগীত প্রশিক্ষক সুতেপা সিনহা, শিক্ষিকা অঞ্জনা সিনহা, শিক্ষক মোশাহীদ আলী, সাংবাদিক নির্মল এস পলাশ ও জেমস স্মরেণ প্রমুখ।
জানা যায়, বাংলাদেশে বসবাসরত সাঁওতালদের রয়েছে হাজার বছরের ঐতিহ্যে লালিত নিজস্ব আচার, উৎসব ও সংস্কৃতি। জীবন সমস্যা ও শত কষ্টেও তারা উৎসব – আচার, অনুষ্ঠান রীতি প্রথা সংস্কৃতিগুলোকে ধরে রেখেছে।  
অনুষ্ঠানে  ঢাক মাদলের তালে নিজস্ব সংস্কৃতির নৃত্য উপভোগ করতে অনুষ্ঠানস্থলে ছুটে আসেন হাজারো মানুষ। এতে করে মিলনমেলা বসে ক্ষুদ্র ও নৃ-তাত্ত্বিক জনগোষ্ঠীর মাঝে। মাঠ জুড়ে ছড়িয়ে পড়ে উৎসবের আমেজ। 
অনুষ্ঠানে শুরুতে সাঁওতাল জনগোষ্ঠীর ঐতিহ্যবাহী  তীর ধেনুক খেলা অনুষ্ঠিত হয়। পরে অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের মধ্যে পুরষ্কার হিসাবে সম্মাননা প্রদান করা হয়।
 
সংবাদটি শেয়ার করুন