বিনোদন

করোনাভাইরাস শনাক্তে মাঠে নামছে ‌ ‘ফেলুদা’!

করোনাভাইরাস শনাক্তে মাঠে নামছে ‌ ‘ফেলুদা’!
পুরোনো ছবি

করোনাভাইরাস শনাক্তে মাঠে নামছে ‌ ‘ফেলুদা’! কালজয়ী নির্মাতা সত্যজিৎ রায়ের চৌকস গোয়েন্দা ‌‘ফেলুদা’ এবার শনাক্ত করবে করোনাভাইরাস আক্রান্ত রোগীদের! বিষয়টা একটু অন্যরকম শোনাচ্ছে? সিনেম্যাটিক ধাঁচে এই ঘটনা বাস্তবেই ঘটতে যাচ্ছে ভারতে। নয়াদিল্লির দ্য কাউন্সিল অব সায়েন্টিফিক অ্যান্ড ইন্ডাস্ট্রিয়াল রিসার্চ ইনস্টিটিউট অ্যান্ড ইন্টেগরিটিভ বায়োলজি (সিএসআইআর-আইজিআইবি) তৈরি করেছে পেপার বেজড করোনার টেস্ট স্ট্রিপ কিট। এর নাম দেওয়া হয়েছে ‘ফেলুদা’।

এই উদ্ভাবনী দলের নেতৃত্বে ছিলেন বাঙালি বংশোদ্ভূত দুই বিজ্ঞানী ড. শৌভিক মাইতি ও দেবজ্যোতি চক্রবর্তী। ‘ফেলুদা’ দিয়ে মাত্র কয়েক মিনিটে নির্ণয় করা যাবে শরীরে করোনার উপস্থিতি।

ভারতের সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া ও ফিনান্সিয়াল এক্সপ্রেস সূত্রে জানা গেছে, এটি বিপণন ও উন্নয়নের জন্য গতকাল মঙ্গলবার প্রতিষ্ঠানটির সঙ্গে ভারতের বিখ্যাত শিল্প গ্রুপ টাটা সনস প্রাইভেট লিমিটেড-এর আনুষ্ঠানিক চুক্তি সম্পন্ন হয়। এতে জানানো হয়, কিট প্রস্তুত। সবকিছু ঠিক থাকলে মে মাসের তৃতীয় সপ্তাহ থেকে ‘ফেলুদা’ করোনা শনাক্ত করার জন্য উন্মুক্ত করা হবে।

তবে করোনাভাইরাস বা ‘কোভিড-১৯’ শনাক্তকরণ এই কিটের নাম কেন ‘ফেলুদা’? এমন প্রশ্নের জবাবে আইজিআইবির দেবজ্যোতি চক্রবর্তী বলেন, ‘ফেলুদা তার কাজে শতভাগ সফল। আমাদের এ কিটও তাই এবং ফেলুদার মতোই দ্রুতগতিতে তা সম্পন্ন করে। এ কারণেই এটির এমন নামকরণ।’

সঙ্গে যোগ করে তিনি আরও জানান, গত দুই মাস তারা এটি নিয়ে ২০ ঘণ্টা করে কাজ করেছেন। যার ফল শিগগিরই পাবেন ভারতীয়রা।

-আমাদের সময় থেকে ( করোনাভাইরাস শনাক্তে মাঠে নামছে ‌ ‘ফেলুদা’! )

 

সিবিএনএ/এসএস


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

 

সংবাদটি শেয়ার করুন