জীবন ও স্বাস্থ্য ফিচার্ড

করোনার নতুন ভ্যারিয়েন্ট নিয়ে বৈঠকে বসছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা! এয়ারলাইন্সের শেয়ারে ধস

করোনাভাইরাসের নতুন একটি ভ্যারিয়েন্ট মারাত্মক হুমকি তৈরি করতে পারে বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা। -GETTY IMAGES

করোনার নতুন ভ্যারিয়েন্ট নিয়ে বৈঠকে বসছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা! এয়ারলাইন্সের শেয়ারে ধস

করোনার নতুন ধরন ধরা পড়েছে দক্ষিণ আফ্রিকায়। এই ভ্যারিয়েন্ট নিয়ে জেনেভায় বিশেষজ্ঞদের নিয়ে বৈঠকে বসবে বিশ্ব স্বাস্থ্য সংস্থা (হু) শুক্রবারই (২৬ নভেম্বর)  বৈঠক হবে বলে জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

প্রতিবেদনে বলা হয়, ইউরোপ ও এশিয়ার বিভিন্ন দেশ ভ্রমণ নিষেধাজ্ঞা আরও কঠোর করেছে। হু’র মহামারি বিশেষজ্ঞ মারিয়া ভ্যান কেরখোভ বলেছেন, আমরা এখনও এই সম্পর্কে খুব একটা জানি না। আমরা শুধু জানি, এই ভ্যারিয়েন্টটির প্রচুর মিউটেশন রয়েছে।নতুন ধরনের বৈজ্ঞানিক নাম দেওয়া হয়েছে বি.১.১.৫২৯। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনার ধরনগুলোকে গ্রিক নাম যেমন ডেলটা, গামা, বেটা প্রভৃতি দিয়েছে। সংস্থাটির পক্ষ থেকে নতুন এই ধরনের গ্রিক নাম দেওয়া হতে পারে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।

করোনার নতুন ধরন ধরা পড়ার কারনে ছয়টি আফ্রিকান দেশ থেকে ফ্লাইট চলাচল সাময়িকভাবে নিষিদ্ধ করেছে ব্রিটেন। আর এতেই ধস নেমেছে এয়ারলাইন্সগুলোর শেয়ারে। শুক্রবার (২৬ নভেম্বর) এসব জানিয়েছে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি।

প্রতিবেদনে বলা হয়, আইএজির শেয়ারের দাম কমেছে ১৫ শতাংশ, ইজিজেটের ১৪ শতাংশ। হুইজ এয়ারের শেয়ারের দামও কমেছে অন্তত ১০ শতাংশ।। প্লেনের জন্য ইঞ্জিন বানায় বড় ইঞ্জিনিয়ারিং কোম্পানি রোলস রয়েস, তাদের শেয়ারের মূল্য কমেছে ১৩ শতাংশ।

করোনার নতুন ধরনের বৈজ্ঞানিক নাম দেওয়া হয়েছে বি.১.১.৫২৯। বিশ্ব স্বাস্থ্য সংস্থা (ডব্লিউএইচও) বিশ্বজুড়ে ছড়িয়ে পড়া করোনার ধরনগুলোকে গ্রিক নাম যেমন ডেলটা, গামা, বেটা প্রভৃতি দিয়েছে। সংস্থাটির পক্ষ থেকে নতুন এই ধরনের গ্রিক নাম দেওয়া হতে পারে বলে জানিয়েছেন বিজ্ঞানীরা।





সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন