দেশের সংবাদ

করোনায় আরো ১০ জনের মৃত্যু, নতুন শনাক্ত ৩৯০

করোনাভাইরাস , কানাডায় করোনায় আক্রান্ত , করোনা শনাক্ত

 

গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আরো ১০ ব্যক্তি মৃত্যুবরণ করেছেন। এ সময় নতুন করে ৩৯০ জনের দেহে করোনা ভাইরাসের সংক্রমণ পাওয়া যায়।

আজ বুধবার দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত স্বাস্থ্য বুলেটিনে এ তথ্য জানানো হয়।

এ সময় স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. নাসিমা সুলতানা জানান, ২৪ ঘণ্টায়  মোট ৩০৯৬ টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এতে করোনায় আরো ৩৯০ জনকে শনাক্ত করা হয়েছে। এ নিয়ে মোট ১২০ জন করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন।

প্রসঙ্গত, গত ৮ই মার্চ দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয় বলে জানিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগনিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর)। শুরুর দিকে রোগীর সংখ্যা কম থাকলেও এখন সংক্রমণ সারাদেশে ছড়িয়ে পড়েছে।
গত ডিসেম্বরের শেষ সপ্তাহে চীনের উহানে করোনা ভাইরাসের সংক্রমণ শুরু হয়।

ভাইরাসটি ক্রমে সারা বিশ্বে ছড়িয়ে পড়ে। চীনের পর ইরান, কোরিয়াসহ বেশকিছু দেশে সংক্রমণ ছড়ালেও সবচেয়ে বেশি  করোনা আঘাত হানে ইতালি, স্পেনসহ ইউরোপের দেশগুলোতে। তবে এ মুহূর্তে তা-ব চালাচ্ছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে প্রতিদিন গড়ে ২ হাজার করে মানুষের মৃত্যু হচ্ছে করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে।

যুক্তরাষ্ট্র ভিত্তিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটার বলছে, বিশ্বজুড়ে এখন পর্যন্ত করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মারা গেছেন ১ লাখ ৭৭ হাজার ৭৮৯ জন মানুষ। এছাড়া আক্রান্তের সংখ্যা ২৫ লাখ ৬৫ হাজার ৮৭৯। অন্যদিকে সুস্থ হয়েছেন ৬ লাখ ৯৬ হাজার ৮৪৬ জন।

 

‘উপসর্গ বিহীন’ করোনা আতঙ্ক বাড়াচ্ছে সিলেটে

‘উপসর্গ বিহীন’ করোনা আতঙ্ক বাড়াচ্ছে সিলেটে। সিলেট বিভাগে এ পর্যন্ত করোনা আক্রান্ত হয়েছেন ২০ জন। এর মধ্যে মারা গেছেন ২ জন। যারা আক্রান্ত হয়েছেন তাদের অনেকেরই উপসর্গ ছিলো না। বিশেষ করে গত দুই দিনে হবিগঞ্জে যে ১৩ জন করোনা আক্রান্ত হয়েছেন তাদের কোনো উপসর্গ ছিলো না। সিলেটের ক্ষেত্রেও তাই। ফলে উপসর্গ বিহীন করোনা নিয়ে চিন্তিত স্বাস্থ্য বিভাগ। সিলেট ওসমানী মেডিকেল কলেজে স্থাপিত ল্যাবে করোনা পরীক্ষা করা হচ্ছে।

স্বাস্থ্য বিভাগ থেকে যাদের ‘রেফার’ করা হচ্ছে কেবল তাদেরই পরীক্ষা করা হচ্ছে। এর মধ্যে যাদের শরীরে ইতিমধ্যে উপসর্গ দেখা দিয়েছে তাদের পরীক্ষায় আওতায় আনা হচ্ছে। এছাড়া ঢাকা কিংবা নারায়নগঞ্জ ফেরত কেউ থাকলে তাকেও পরীক্ষা করা হচ্ছে।

স্বাস্থ্য বিভাগ সিলেটের সহকারী পরিচালক আনিসুর রহমান মানবজমিনকে জানিয়েছেন- গত দুই দিনে হবিগঞ্জে ১৩ জন করোনা রোগী শনাক্ত হয়েছে। তাদের বেশির ভাগেরই করোনার উপসর্গ ছিলো না। তারা বাইরে থেকে এসেছেন বলে তাদের করোনা পরীক্ষা হলে পজেটিভ পাওয়া যায়। তিনি বলেন- সিলেটের জৈন্তাপুরের হেল্পার ও গোয়াইনঘাটের হোটেল শ্রমিকের বেলায় একই ঘটনা ঘটেছে। ওই দুই জনেরও উপসর্গ ছিলো না। ফলে উপসর্গ বিহীন করোনা কিছুটা অস্বস্তিতে ফেলেছে।

সিলেটের চার জেলাকে লকডাউন ঘোষণাকালে বেশ কিছু মানুষ ঢাকা ও নারায়ণগঞ্জ থেকে সিলেটে এসে ঢুকেছেন। তাদের চিহিৃত করা কষ্ট সাধ্য হয়ে পড়েছে। এখনো যাতায়াত করছে পন্যবাহী ও পাথরবাহী ট্রাক। এসব ট্রাকে করে চালক ও শ্রমিকরা যাতায়াত করছে। সুনামগঞ্জেও এসেছেন বিপুল সংখ্যক ধানকাটার শ্রমিক। পুলিশের চোখকে ফাকি দিয়ে নৌপথে আনা হচ্ছে মানুষ। কয়েক দিন আগে ট্রেনে করে প্রায় ৩২ জন মানুষ ঢুকেছেন সিলেটে। ফলে তাদের নিয়ে এখন চিন্তা বেশি। তারা বাইরে থেকে করোনা নিয়ে এসে সিলেটে সংমিশ্রন ঘটাতে পারে। এতে পরিস্থিতি ভয়াবহ হতে পারে জানিয়েছেন স্বাস্থ্য বিভাগের কর্মকর্তারা।

সূত্রঃ মানবজমিন

 

বাঅ/এফএইচ


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

 

সংবাদটি শেয়ার করুন