দেশের সংবাদ

করোনা পরিস্থিতি পর্যালোচনায় চীনের প্রতিনিধি দল ঢাকায়

করোনা-পরিস্থিতি-পর্যালোচনায়-চীনের-প্রতিনিধি-দল-ঢাকায়
চীনের বিশেষজ্ঞ দলের সাথে পররাষ্ট্রমন্ত্রী। (ছবি: সংগৃহীত)

করোনা পরিস্থিতি পর্যালোচনায় চীনের প্রতিনিধি দল ঢাকায়

বাংলাদেশের করোনা বর্তমান পরিস্থিতি পর্যালোচনা থেকে শুরু করে পর্যবেক্ষণ ও প্রতিরোধের বিভিন্ন বিষয় নিয়ে আগ্রহ রয়েছে চীনের। সেই পরিপ্রেক্ষিতে চীনের ১০ সদস্যের একটি বিশেষ প্রতিনিধি দল এখন ঢাকায়। প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন চীনের স্বাস্থ্য অধিদফতরের ডেপুটি মহাপরিচালক। প্রায় দু’সপ্তাহ অবস্থানকালে তারা প্রায় চার ডজন সভা করবেন। অর্থাৎ আজ মঙ্গলবার স্বাস্থ্য অধিদফতরে প্রথম সভার মধ্য দিয়ে প্রতিনিধি দলের ২৮টি সভা শুরু হচ্ছে। আর এই সভা থেকে বাংলাদেশের বর্তমান সার্বিক করোনা সংক্রমক পরিস্থিতি উপস্থাপন করা হবে। সভার পাশাপাশি প্রতিনিধি দল ঢাকার কয়েকটি হাসপাতাল পরিদর্শন করবে। শুধু তাই নয়, বাংলাদেশ কীভাবে এই করোনা সংক্রমণ মোকাবিলা করছে তা জানতে ও তাদের বেশ অভিজ্ঞতা জানাতে মূলত তাদের এই সফর। তবে তারা যাওয়ার সময় বেশ কিছু সুপারিশ রেখে যেতে পারেন। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।

সূত্রটি আরও জানায়, একই দিন স্বাস্থ্য মন্ত্রণালয়ে আরও একটি গুরুত্বপূর্ণ সভা হওয়ার কথা রয়েছে। তবে সভায় আলোচনার ভাষা নিয়ে একটু সমস্যার জন্য একজন চীনা ভাষায় পারদর্শী কর্মকর্তাকে অন্তর্ভুক্ত করা হচ্ছে। তিনি মূলত দোভাষী হিসেবে কাজ করবেন। চীনা প্রতিনিধি দল তাদের ভাষা ছাড়া আর কোনো ভাষায় কথা বলতে আগ্রহী নয়। আর যিনি দোভাষী হিসেবে কাজ করবেন তিনি একজন চিকিৎসক। বর্তমানে রাজারবাগ কেন্দ্রীয় পুলিশ হাসপাতালে উপপরিচালক হিসেবে কর্মরত। যার নাম হচ্ছে এসএম শহীদুল ইসলাম। তিনি চীনের উহান বিশ^বিদ্যালয় থেকে এমবিবিএস পাস করেন। এর আগেই তিনি সরকারের উচ্চপর্যায়ের একাধিক সভায় দোভাষী হিসেবে কাজ করেছেন বলে জানা গেছে।

এদিকে আগামীকালের সভায় প্রতিনিধি দলের বিভিন্ন সভা ও বিভিন্ন হাসপাতালের পরিদর্শনের বিষয়টি চূড়ান্ত করা হবে। ইতোমধ্যে খসড়া কর্মসূচি করা হয়েছে বলে স্বাস্থ্য মন্ত্রণালয়ের দায়িত্বশীল এক কর্মকর্তা স্বীকার করেন। কর্মসূচির মধ্যে রয়েছেÑ করোনা সংক্রান্ত জাতীয় কারিগরি কমিটির সঙ্গে সভা। এই সভায় মূলত বাংলাদেশ সরকার কী ধরনের পদক্ষেপ নিয়েছে তার একটি ধারণা দেওয়া হবে। একই সঙ্গে সরকারকে কী ধরনের সুপারিশ বা পরামর্শ দিয়েছে ও তার বাস্তবায়ন নিয়ে আলোচনা হবে। তবে চীনের প্রতিনিধি দল তাদের দেশের করোনা সংক্রমণ কীভাবে কমিয়ে এনেছে সে ব্যাপারে একটি ইতি বৃত্তান্ত তুলে ধরবে।

জানা গেছে, প্রতিনিধি দলের কর্মসূচির মধ্যে রয়েছেÑ সরেজমিন কুর্মিটোলা জেনারেল হাসপাতাল পরিদর্শন। একই সঙ্গে হাসপাতালের চিকিৎসক ও অন্যদের সঙ্গে করোনা সংক্রমণ মোকাবিলার কার্যক্রম সম্পর্কে জানবেন। শুধু তাই নয়, একজন করোনা সংক্রামক রোগীকে তারা কীভাবে চিকিৎসা দিচ্ছেন সে ব্যাপারে মতবিনিময় করবেন। তবে এই সভা থেকে চীনা প্রতিনিধি দল রোগীদের চিকিৎসা ব্যবস্থাপনা নিয়ে বেশ কিছু পরামর্শ দিতে পারেন বলে আভাস পাওয়া গেছে।

প্রতিনিধি দল একই দিন আইইডিসিআরের সঙ্গে সভা করবেন। এই সভায় মূলত তাদের জানার আগ্রহ থাকবে বাংলাদেশে কীভাবে করোনা সংক্রামক রোগীদের খুঁজে বের করা হচ্ছে। পাশাপাশি তাদের সক্ষমতা নিয়ে আলোচনা হতে পারে বলে আভাস পাওয়া গেছে। প্রতিনিধি দলের পরিদর্শনের মধ্যে রয়েছে ঢাকা মেডিকেল কলেজ হাসপাতাল। এই হাসপাতাল পরিদর্শনের পর আবার জাতীয় কারিগরি উপদেষ্টা কমিটির সঙ্গে সভা করবে দলটি।

আগামী শুক্রবার চীনের প্রতিনিধি দলের কোনো কর্মসূচি থাকছে না। পরদিন তারা বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি ও হলি ফ্যমিলি হাসপাতাল পরিদর্শন করবেন। একই সঙ্গে সেখানে তারা সভা করে অনেক কিছু জানার চেষ্টা করবেন। ওইদিন প্রতিনিধি দল বসুন্ধরা ফিল্ড হাসপাতাল পরিদর্শন করতে পারেন বলে আভাস পাওয়া গেছে। বিমানবন্দর কীভাবে জীবাণূমুক্ত করা হচ্ছে তা সরেজমিন দেখতে পারেন প্রতিনিধি দল। একই সঙ্গে তারা এ বিষয়ে বেশ কিছু পরামর্শ দিতে পারেন বলে আভাস পাওয়া গেছে।

চীনা প্রতিনিধি দলের কর্মসূচির থাকতে পারে পুলিশের আইজির সঙ্গে সাক্ষাৎ। পাশাপাশি তারা রাজারবাগ পুলিশ কেন্দ্রীয় হাসপাতাল পরিদর্শন করতে পারেন। এ ছাড়াও কর্মসূচির মধ্যে থাকছে দেশের সব জেলার হাসপাতালের পরিচালকদের সঙ্গে অনলাইনে সভা করা। প্রতিনিধি দল মুগদা হাসপাতাল পরিদর্শন করতে পারে। এ ছাড়াও সম্মিলিত সামরিক হাসপাতালেও যেতে পারে। দেশের বেসরকারি হাসপাতালগুলো কীভাবে চিকিৎসা দিচ্ছে তা জানতে মালিক সমিতি ও চিকিৎসক নেতাদের সঙ্গে সভা করার পরিকল্পনা রয়েছে প্রতিনিধি দলের।

বাংলাদেশে কীভাবে কোয়ারেন্টাইন ব্যবস্থা রাখা হয়েছে তা সরেজমিন দেখতে আশকোনা কোয়ারেন্টাইন সেন্টার পরিদর্শন করতে পারে দলটি। এমনকি নারায়ণগঞ্জের কয়েকটি হাসপাতাল পরিদর্শনের পরিকল্পনা রয়েছে প্রতিনিধি দলের। যাওয়ার আগে প্রতিনিধি দল সফরকালীন তাদের বেশ কিছু অভিজ্ঞতা গণমাধ্যমে তুলে ধরতে পারেন। একই সঙ্গে সরকারের কাছে বেশ কিছু সুপারিশ রেখে যাবেন, যা করোনা সংক্রমণ মোকাবিলায় সরকারের জন্য সহায়ক হতে পারে।

সি/এফআই -সি/এসএস


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

সংবাদটি শেয়ার করুন