কানাডার সংবাদ ফিচার্ড

কানাডায় অবস্থানরত মুক্তিযোদ্ধাদের মিলন-মেলা -সমাপনী পর্ব (পর্ব ৪) অনুষ্ঠিত

কানাডায় অবস্থানরত মুক্তিযোদ্ধাদের মিলন-মেলা -সমাপনী পর্ব (পর্ব ৪) অনুষ্ঠিত
বাংলাদেশের স্বাধীনতার ৫০ বৎসর পূর্তিতে কানাডায় অবস্থানরত মুক্তিযোদ্ধাদের নিয়ে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠী, কানাডা সংসদের বিশেষ আয়োজন মুক্তিযোদ্ধাদের ভার্চুয়াল মিলন-মেলা ‘মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ’ সমাপনী পর্ব (পর্ব -৪) অনুষ্ঠিত হয়েছে শনিবার, জুলাই ৩১, কানাডার টরন্টোর স্থানীয় সময় সকাল ১১টায়। অনুষ্ঠানটিতে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি সুভাষ দাশ এবং সার্বিক পরিচালনায় ছিলেন সাধারণ সম্পাদক মিনারা বেগম।  

এবারের অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন মুক্তিযোদ্ধা আজহারুল ইসলাম ভূঁইয়া, মুক্তিযোদ্ধা সৈয়দ আনোয়ারুল হক ও মুক্তিযোদ্ধা আকবর কবির। সঙ্গীত পরিবেশন করেন ড: মমতাজ মমতা, অরুনাভ ভট্টাচার্য্য ও জয় দাশ। আবৃত্তিতে ছিলেন হোসনে আরা জেমী ও বিথীকা বসাক।

চার পর্বের এই মিলন মেলায় কানাডায় অবস্থানরত ১৯ জন মুক্তিযোদ্ধা অংশগ্রহণ করেন। তাছাড়াও উত্তর আমেরিকার অনেক গণ্যমান্য শিল্পী ও ব্যক্তিবর্গ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এই অনুষ্ঠানের আলোচনা পর্বের সঞ্চালনায় ছিলেন সাংগঠনিক সম্পাদক ওমর হায়াত ও সাংস্কৃতিক অনুষ্ঠানের সঞ্চালনায় ছিলেন সহ -সভাপতি স্বপন বিশ্বাস।

আলোচনায় মুক্তিযোদ্ধারা ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধে অংশগ্রহনের সময় রনাঙ্গনের নানা স্মৃতি নিয়ে কথা বলেছেন। তুলে ধরেছেন স্থানীয় জনগণের বিশেষ করে নারীদের সহযোগিতার কথা ও মুক্তিযুদ্ধে বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর অবদানের কথা। তাঁরা বলেন দেশের স্বাধীনতার সংগ্রাম থেকে আজ অবদি দেশের সকল প্রতিকূল সময়ে উদীচী শিল্পীগোষ্ঠী প্রতিবাদে লড়াইয়ে সোচ্চার। তারা আরও বলেন যে যুদ্ধ এখনো শেষ হয়নি। যে লক্ষ্যে এই দেশ স্বাধীন হয়েছিল তা এখনো অধরা। একটি অসাম্প্রদায়িক দেশ গড়তে সংবিধানের চারটি রাষ্ট্রীয় মূলনীতি পুনর্বহাল করা অপরিহার্য্য।

উদীচী কানাডার সাধারণ সম্পাদক মিনারা বেগম বলেন, স্বাধীনতার শত্রু মৌলবাদীদের প্রতিহত করতে সংস্কৃতিক আন্দোলনের বিকল্প নেই। আমাদের আছে মানবতাবাদী একটি সমৃদ্ধ গণতান্ত্রিক সংস্কৃতি, ভিন্ন ধর্মীয় সম্প্রদায়ের প্রতি উদার দৃষ্টিভঙ্গি। অসাম্প্রদায়িক চেতনা, মানবিক মূল্যবোধ ও উদার দৃষ্টিভঙ্গি সম্পন্ন মানুষ গড়ে উঠবে আমাদের শক্তিশালী লোকায়ত সংস্কৃতির মাঝে। বাঁচিয়ে রাখতে হবে আমাদের ঐতিহ্যকে। এই আন্দোলনে নুতন প্রজন্মকে সাথে নিয়ে নিরলস ভাবে এগিয়ে যেতে হবে আমাদের।

সংগঠনের সভাপতি সুভাষ দাশ উপস্থিত সকলকে ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়ে ‘উদীচী এমনই এক আয়না’ গানটি পরিবেশনের মাধ্যমে অনুষ্ঠানটির সমাপ্তি টানেন।


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন