জীবন ও স্বাস্থ্য ফিচার্ড

কেক নাকি বিস্কুট? ছোট ক্ষুধায় কোনটি খাবেন?

কেক-নাকি-বিস্কুট-ছোট-ক্ষুধায়-কোনটি-খাবেন

ক্ষুধা লাগলে অনেকেই কেক বা বিস্কুট খেয়ে নেন। কারণ এই খাবারগুলো বেশ সহজলভ্য। আশেপাশের প্রায় সব দোকানেই পাওয়া যায়। ছোটখাটো ক্ষুধায় এই খাবারগুলো তাৎক্ষণিক উপশম দেয়।

কিন্তু প্রশ্ন হল, সুস্থ থাকতে কেক নাকি বিস্কুট, কোনটা খাওয়া উপকারী? এ ব্যাপারে ভারতীয় পুষ্টিবিদ শ্রাবণী মুখোপাধ্যায় জানান, এই দুই খাবারই শরীরে জন্য ক্ষতিকর। কারণ এই দুই খাবারের মূল উপাদান হল ময়দা। আর ময়দা হল কোষ্ঠকাঠিন্যের প্রধান কারণ। শুধু তাই নয়, এসব খাবারে প্রচুর পরিমাণে স্যাচুরেটেড ফ্যাট এবং ট্রান্সফ্যাট থাকে। এসব উপাদান হৃৎপিণ্ডের জন্য অত্যন্ত ক্ষতিকর। ট্রান্সফ্যাটের কারণে শরীরে ক্যান্সারও বাসা বাঁধতে পারে।

পুষ্টিবিদ শ্রাবণী মুখোপাধ্যায় আরও জানান, কেক এবং বিস্কুট তৈরির সময় প্রচুর পরিমাণে চিনি মেশানো হয়। নিয়মিত মিষ্টি খেলে শরীরে শর্করার পরিমাণ বেড়ে যাবে। শুধু তাই নয়, এইসব বেকড খাবার তৈরি করতে বেকিং সোডা ব্যবহার করা হয় যাতে প্রচুর পরিমাণে সোডিয়াম থাকে। এই খনিজ উচ্চ রক্তচাপ বাড়ায়। অতিরিক্ত সোডিয়ামের কারণে কিডনিও নষ্ট হতে পারে।

অনেকেই মনে করেন, সুগার ফ্রি বিস্কুট খেলে শরীর সুস্থ থাকবে। এটা ঠিক নয়। কারণ এইসব বিস্কুট তৈরির সময়ও প্রচুর পরিমাণে তেল ব্যবহার করা হয়। এর ফলে একাধিক অসুখ হওয়ার আশঙ্কা থাকে। শুধু সুগার ফ্রি বিস্কুট নয়, ওটস বিস্কুট, ডায়জেস্টিভ বিস্কুটও খাওয়া ঠিক নয়। এইসব বিস্কুট অতিরিক্ত খাওয়া স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর।

সুস্থ-সবল জীবন কাটাতে চাইলে বাড়িতেই কেক বানিয়ে খেতে পারেন। সেক্ষেত্রে ফ্যাট লেস দুধ, আটা, ভালো তেল দিয়ে মাঝেমধ্যে কেক বানিয়ে খান। তাহলে স্বাস্থ্যঝুঁকি কমবে।

তথ্যসূত্র : সমকাল

অনলাইন ডেক্স (এফএইচ/বিডি)
সংবাদটি শেয়ার করুন