প্রবাসের সংবাদ ফিচার্ড

নিউইয়র্কে বিএনপির সভা এবং বাংলা প্রেসক্লাব-মিশিগানের যাত্রা শুরু

বিশেষ মোনাজাতে বিএনপির নেতা-কর্মীরা। বক্তব্য রাখছেন অধ্যাপক দেলোয়ার হোসেন। বক্তব্য রাখছেন আকতার হোসেন বাদল। ছবি-এনআরবি নিউজ।

নিউইয়র্কে বিএনপির সভা এবং বাংলা প্রেসক্লাব-মিশিগানের যাত্রা শুরু

নিউইয়র্কে বিএনপির সভা
‘আপস করেননি বলেই বেগম জিয়া দন্ডিত’
‘গায়েবি মামলায় হয়রানি করা হচ্ছে বিএনপির নেতা-কর্মীদের’

যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সিনিয়র ভাইস প্রেসিডেন্ট ও বাংলাদেশ সোসাইটির বোর্ড অব ট্রাস্টির অন্যতম সদস্য অধ্যাপক দেলোয়ার হোসেন বলেছেন, ‘বাংলাদেশে এখন আপসকামিতার রাজনীতি চললেও বেগম খালেদা জিয়া আপস করেননি বলেই ফরামায়েসী রায়ে দন্ড মাথায় নিয়ে কারাজীবনে বাধ্য হচ্ছেন। ক্ষমতাসীনদের কাছে নিজকে সমর্পণ করলে অনেক আগেই সাজানো মামলা থেকে নির্দোষ খালাস পেতন। এবং তাঁকে উন্নত চিকিৎসার জন্যে বিদেশেও যেতে বাধা দেয়া হতো না।’ অধ্যাপক দেলোয়ার বলেন, সরকার নানা অপচেষ্টা চালিয়েও বিএনপিকে নির্মূল দূরের কথা, ভাঙতেও পারেনি। কারণ, জিয়াউর রহমান ও বেগম জিয়ার যোগ্য উত্তরসূরি হিসেবে তারেক রহমান দলের হাল ধরেছেন এবং সকলেই তার নেতৃত্বে ঐক্যবদ্ধ রয়েছি।
বিএনপির শীর্ষ পর্যায়ের কোন কোন নেতার প্রতি ইঙ্গিত করে বিএনপির আরেক নেতা ও লং আইল্যান্ডের চেম্বার অব কমার্সের পরিচালক আকতার হোসেন বাদল বলেন, ‘এই আমেরিকায়ও তৃণমূলের সকলে ঐক্যবদ্ধ রয়েছি। নেতারা ঐক্যবদ্ধ নন বলেই বাংলাদেশেও বিএনপির এমন নাজুক অবস্থা। ক্ষমতাসীনদের অপশাসনে জনগণ অতীষ্ঠ। তবুও আন্দোলনের কোন রূপরেখা দিতে সক্ষম হচ্ছে না বিএনপি। এমন অবস্থার অবসান ঘটিয়েই বাংলাদেশে গণতন্ত্র পুনরুদ্ধারের পথ সুগম করতে হবে।’ বাদল বিশেষভাবে উল্লেখ করেন, ‘১/১১তে গঠিত তথাকথিত কেয়ারটেকার সরকারের জেনারেল মঈনকে এই প্রবাসে যেভাবে আমরা প্রতিহত করেছি সেই চেতনায় মার্কিন প্রশাসনে লবিং চালিয়ে শেখ হাসিনার অপশাসনকেও চিরতরে বন্ধ করতে হবে।’
রোববার রাতে নিউইয়র্ক স্টেট বিএনপির উদ্যোগে ব্রঙ্কসে একটি পার্টি হলে ‘বেগম খালেদা জিয়ার দ্রুত আরোগ্য কামনা’য় অনুষ্ঠিত দোয়া-মাহফিলে বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির অন্যতম সদস্য বিশ্বাস জাহাঙ্গির আলম বলেন, ‘শেখ হাসিনা এবং তার সরকার বাংলাদেশে আন্দোলন-সংগ্রামকে কঠিন করে ফেলেছেন। রাস্তায় নামতে দেয়া হচ্ছে না। আন্দোলনের জন্যে তহবিল পাঠাতে হবে এই প্রবাস থেকে। নিজ নিজ এলাকার বিএনপির কাছে টাকা পাঠান। তাহলেও রাজপথে আন্দোলনের গতি ত্বরান্বিত হবে।’
স্টেট বিএনপির সভাপতি এমরান শাহ রণের সভাপতিত্বে এই অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্র যুবদলের নেতা আশরাফউদ্দিন ঠাকুৃর, বিএনপি নেতা আফজালুর রহমান, স্টেট বিএনপির সহ-সভাপতি এম এ রৌফ, যুগ্ম সম্পাদক সালিম জাকির হোসেন ও সোলেমান আলী, সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম, সহ-সাংগঠনিক সম্পাদক মো. রিপন, প্রচার সম্পাদক সিদ্দিকুর রহমান, এইচ এম মিজানুর রহমান, জুয়েল সিকদার, সাব্বির হোসেন, ফুল মিয়া, মজিবর রহমান প্রমুখ।
বক্তারা অভিযোগ করেন যে, গায়েবি মামলায় হয়রানি করা হচ্ছে বিএনপির ত্যাগী নেতা-কর্মীদেরকে। যারা প্রবাসে রয়েছেন তাদেরকেও মামলায় আসামী করা হচ্ছে। এমন আচরণে সকলেই ভীত সন্ত্রস্ত। রাজপথে মিছিল করার পদক্ষেপ নিলেই গ্রেফতার অথবা গুমের শিকার হতে হচ্ছে বলেও অভিযোগ করেন সকলে। বক্তারা বলেন, নি:শর্তে বেগম খালেদা জিয়াকে মুক্তি এবং তারেক রহমানকে বাংলাদেশে যাবার অনুমতি না দেয়া পর্যন্ত প্রবাস থেকেই আন্দোলন চালাতে হবে।
উল্লেখ্য, ৯ বছরের অধিক সময় যাবত যুক্তরাষ্ট্র বিএনপির কোন কমিটি না থাকায় ৫ ভাগে বিভক্ত হয়ে কর্মকান্ড চালাচ্ছেন নেতা-কর্মীরা। এটি ছিল ‘দেলোয়ার-বাদল’ গ্রুপের অনুসারি স্টেট কমিটির সভা। চলের চেয়ারপার্সনের ৭৭তম জন্মদিন উপলক্ষে সভাশেষে কেক কাটা হয়। সংগঠনের সাধারণ সম্পাদক দেলোয়ার হোসেন শিপনের পরিচালনায় এ সভায় নিউইয়র্ক স্টেট কমিটির কয়েকটি শুন্য পদে ৫ জনকে অন্তর্ভুক্তির ঘোষণা দেয়া হয়। এরা হলেন সহ-সভাপতি-এম এ রৌফ, সাংগঠনিক সম্পাদক সাইফুল ইসলাম, যুগ্ম সাধারণ সম্পাদক আব্দুস সালিম জাকির এবং জাহাঙ্গির কবীর পল এবং সহ-সাংগঠনিক সম্পাদক মো. রিপন।

ফুুলেল শুভেচ্ছা বাংলা প্রেসক্লাব , মিশিগানের কর্মকর্তাগণকে। ছবি-এনআরবি নিউজ।

বাংলা প্রেসক্লাব-মিশিগানের যাত্রা শুরু

প্রবাসে বাংলা ভাষা, সংস্কৃতি,সাহিত্য,শিক্ষা, খেলাধুলা, ব্যবসা-বানিজ্য,সামাজিক কর্মকান্ড এবং চাকুরী ক্ষেত্রে বাংলাদেশী-আমেরিকানরা অভুতপূর্ব সাফল্য অর্জন করছে। জীবন যুদ্ধে কঠোর পরিশ্রম করা মানুষগুলোর সফলতা, সুখ-দুঃখ-দুর্দশার কাহিনী এবং এখানে বেড়ে উঠা প্রজন্মের সাফল্য-গাথা অর্জনগুলো প্রতিনিয়ত প্রকাশিত হচ্ছে গণমাধ্যমে। সেই সব সংবাদ কর্মীদের সমন্বয়ে মিশিগানে বসবাসরত বাংলাদেশী -আমেরিকানদের কল্যানের ব্রত নিয়েই গঠিত হলো বাংলা প্রেসক্লাব, মিশিগান।
১৫ অগাস্ট রোববার মিশিগানের ওয়ারেন সিটির কারি এক্সপ্রেস রেস্টুরেন্টে সংবাদকর্মীদের এক মতবিনিময় সভায় বিস্তারিত আলোচনার পর সর্বসম্মতিক্রমে বাংলা প্রেসক্লাব ,মিশিগানের ১৭ সদস্যবিশিষ্ট কার্যকরী কমিটি গঠন করা হয়। সভাপতি নির্বাচিত হন হেলাল উদ্দিন রান (বিশেষ প্রতিনিধি-দৈনিক মানব জমিন) এবং সাধারণ সম্পাদক -ইকবাল ফেরদৌস (সম্পাদক ও প্রকাশক, বাংলা সংবাদ)। অপর কর্মকর্তারা হলেন : সহ-সভাপতি সৈয়দ শাহেদুল হক (বিশেষ প্রতিনিধি,ঠিকানা), সেলিম আহমেদ (এনটিভি) এবং কামরুজ্জামান হেলাল (আরটিভি), যুগ্ম সাধারণ সম্পাদক-ফারজানা চৌধুরী পাপড়ি (প্রথম আলো), সাংগঠিক সম্পাদক-তোফায়েল রেজা সুহেল (দৈনিক যুগান্তর), কোষাধ্যক্ষ- আশিক রহমান (বাংলাদেশ প্রতিদিন), প্রচার সম্পাদক-জুয়েল খান (দৈনিক উত্তর-পূর্ব), দপ্তর সম্পাদক- রফিকুল হাসান চৌধুরী তুহিন (দৈনিক হবিগঞ্জের মুখ), ক্রীড়া সম্পাদক- দেওয়ান কাউছার (মিশিগান প্রবাসী), সাহিত্য ও সাংস্কৃতিক সম্পাদক-শফিক রহমান (ঠিকানা)। কার্যকরী কমিটির সদস্যরা হলেন দৈনিক খোয়াই সম্পাদক শামীম আহছান, সুপ্রভাত মিশিগান সম্পাদক চিন্ময় আচার্য্য, ফ্রিল্যান্স সাংবাদিক মোস্তফা কামাল, প্রথম আলোর প্রতিনিধি পার্থ সারথী দেব, ফ্রিল্যান্স সাংবাদিক সাইফুল আজম সিদ্দীকি। সাধারণ সদস্যরা হলেন দৈনিক মানবকন্ঠ প্রতিনিধি সাহেল আহমেদ ও টিবিএন প্রতিনিধি মাহফুজুর রহমান শাহীন।

 

সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন