খেলা

ক্রীড়াবিদরা কে কি নিলামে তুলছেন করোনা মোকাবেলায়!

ক্রীড়াবিদরা কে কি নিলামে তুলছেন করোনা মোকাবেলায়!

 

করোনা মোকাবেলায় দুর্গতদের পাশে দাঁড়াচ্ছেন ক্রীড়াবিদরা । নানাভাবে তারা সহয়তার হাত বাড়িয়েছে দিয়েছেন। এর শুরুটা করেছেন ক্রিকেটাররা, তাদের বেতনের অর্ধেক করোনা তহবিল দান করার মধ্য দিয়ে। সাকিব আল হাসান নিজের নামে ফাউন্ডেশন গড়ে কাজ করে যাচ্ছেন। তামিম ইকবাল, রনি তালুকদার, নাজমুল ইসলাম অপুসহ অনেকে ব্যক্তিগত অবস্থান থেকে সহায়তা করে যাচ্ছেন। অনেকে নিজেদের প্রিয় স্মারক বিক্রি করে হাত বাড়িয়েছেন করোনা মোকাবেলায়। এই তালিকায় আছেন কমনওয়েলথ গেমসের সোনাজয়ী শুট্যার আসিফ হোসেন খান।

প্রথম ঘোষণাটা এসেছিল মুশফিকুর রহিমের কাছ থেকে।

টেস্টে নিজের এবং দেশের প্রথম ডাবল সেঞ্চুরির ঐতিহাসিক ব্যাটটি নিলামে তোলার কথা জানিয়েছিলেন তিনি। এরপর সাকিব আল হাসান নিলামে তোলেন তার গত বিশ্বকাপের স্মৃতিমাখা ব্যাট। করোনা ভাইরাস মোকাবিলায় নিলামে প্রিয় স্মারক তুলতে যাচ্ছেন দেশের আরও অনেক তারকা ক্রিকেটার। সেই তালিকায় আছেন মাশরাফি বিন মর্তুজা, মোহাম্মদ আশরাফুল, লিটন দাস, সৌম্য সরকার, তাসকিন আহমেদ, এনামুল হক বিজয়, মোহাম্মদ সাইফউদ্দিন, মোসাদ্দেক হোসেন সৈকত, তাসকিন আহম্মেদ এর মত ক্রীড়াবিদরা ।

করোনা ভাইরাসের কারণে সংকটে থাকা মানুষদের পাশে দাঁড়াতে নিলামে তোলা সাকিবের ব্যাট গেল বুধবার ২০ লাখ টাকায় কিনে নেন একজন যুক্তরাষ্ট্র প্রবাসী বাংলাদেশি।

সাকিবের পর ‘অকশন ফর অ্যাকশন’ নামের ওই অনলাইন প্লাটফর্মের মাধ্যমে নিজের একটি স্মারক নিলামে তুলবেন মাশরাফিও। দীর্ঘ ক্যারিয়ারে বাংলাদেশের অনেক সাফল্যের নায়ক এই সাবেক অধিনায়ক জানিয়েছেন, তিনি তার ১৬ বছরের প্রিয় এক সঙ্গীকে (স্মারক) নিলামে তুলবেন।

২০০৫ সালে কার্ডিফে অস্ট্রেলিয়াকে হারিয়ে দিয়েছিল বাংলাদেশ। ওয়ানডেতে অজিদের বিপক্ষে এখনও পর্যন্ত যা বাংলাদেশ একমাত্র জয়ের নজির। যে ব্যাট দিয়ে দ্যুতি ছড়িয়ে সেঞ্চুরি করে বাংলাদেশকে জিতিয়েছিলেন আশরাফুল, ইতিহাস গড়া সেই ব্যাটই নিলামে তুলতে যাচ্ছেন তিনি। তবে তিনি কোন প্লাটফর্মের মাধ্যমে নিলামে তুলবেন, তা এখনও নিশ্চিত করেননি। শ্রীলঙ্কার বিপক্ষে অভিষেক টেস্টে সেঞ্চুরি করা ব্যাটটিও নিলামে তোলার চিন্তা আছে আশরাফুলের।

প্রিয় ব্যাট দুটি নিলামে ওঠানোর কথা জানিয়েছেন আশরাফুল বলেন ‘ব্যাট দুটি নিলামে তুলব, আমার ভীষণ প্রিয় ব্যাট দুটি, বুঝতেই পারছেন, বাংলাদেশের ক্রিকেটেরই দুটি দিনই ছিল ঐতিহাসিক। একটি অস্ট্রেলিয়াকে হারোনো, আর সর্বকনিষ্ঠ ক্রিকেটার হিসেবে আমার টেস্টে সেঞ্চুরি।’

 

ক্রীড়াবিদরা কে কি নিলামে তুলছেন!

সাকিব, মাশরাফির মতো ‘অকশন ফর অ্যাকশন’ প্লাটফর্ম ব্যবহার করছেন আরও কয়েকজন ক্রিকেটার। ২০১৮ সালে দুবাইতে এশিয়া কাপের ফাইনালে ভারতের বিপক্ষে যে ব্যাট দিয়ে সেঞ্চুরি করেছিলেন, সেটা নিলামে তুলবেন লিটন।

২০১৯ সালে নিউজিল্যান্ডের বিপক্ষে ৯৪ বলে করা ক্যারিয়ারের প্রথম টেস্ট সেঞ্চুরির ব্যাট নিলামে দিচ্ছেন সৌম্য। ২০১৭ সালে শ্রীলঙ্কার বিপক্ষে ওয়ানডেতে হ্যাটট্রিক করেছিলেন তাসকিন। বিরল কীর্তির মূলে থাকা সেই বলটি নিলামে তুলছেন তিনি।

২০১৪ সালের এশিয়া কাপে পাকিস্তানের বিপক্ষে সেঞ্চুরি করেছিলেন এনামুল। ওই ইনিংসের ব্যাটটি নিলামে ওঠাবেন তিনি।
ক্রিকেটাররা ছাড়াও প্রয়াত ফুটবলার মোনেম মুন্না ও সাবেক তারকা আলফাজ আহমেদের জার্সিও নিলামে উঠছে একই প্লাটফর্মের মাধ্যমে। এছাড়া সাবেক ফিফা রেফারি তৈয়ব হাসান বাবুও তার একটি জার্সি নিলামে তোলার কথা জানিয়েছেন।
২০০২ সালে কমনওয়েলথ গেমসে সোনার পদক জিতে দেশের মানুষের মুখে হাসি ফুটিয়েছিলেন শূট্যার আসিফ হোসেন খান। এবার সেই পদকটি নিলামে তুলে মানুষের মুখে আহার তুলে দিনে চান তিনি।

সূত্রঃ মানবজমিন

 

বাঅ/এমএ


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

 

সংবাদটি শেয়ার করুন