প্রবাসের সংবাদ বিশ্ব

গাজা যুদ্ধের ‘বিপর্যয়কর’ স্বাস্থ্যঝুঁকি নিয়ে ডাব্লিউএইচওর সতর্কবার্তা

গাজা যুদ্ধের ‘বিপর্যয়কর’ স্বাস্থ্যঝুঁকি নিয়ে ডাব্লিউএইচওর সতর্কবার্তা

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডাব্লিউএইচও) প্রধান রবিবার সতর্ক করে দিয়ে বলেছেন, ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধ গাজায় স্বাস্থ্য ব্যবস্থার ওপর বিপর্যয়কর প্রভাব ফেলছে। চিকিৎসকরা অকল্পনীয় পরিস্থিতিতে একটি ‘অসম্ভব’ কাজের মুখোমুখি হচ্ছেন। সংস্থার কার্যনির্বাহী বোর্ডের একটি বিশেষ অধিবেশনে টেড্রোস আধানম গেব্রিয়েসাস এ কথা বলেন। ফিলিস্তিনি ভূখণ্ডের স্বাস্থ্য ব্যবস্থা অবাধ পতনের মধ্যে রয়েছে বলেও মন্তব্য করেছেন তিনি।

টেড্রোস জেনেভা বৈঠকে বলেছেন, ‘স্বাস্থ্যের ওপর সংঘাতের প্রভাব বিপর্যয়কর। যত বেশিসংখ্যক মানুষ ছোট এলাকায় চলে যাচ্ছে, পর্যাপ্ত খাবার, পানি, আশ্রয় এবং স্যানিটেশনের অভাবের সঙ্গে অতিরিক্ত ভিড় রোগ ছড়ানোর জন্য তত আদর্শ পরিস্থিতি তৈরি হচ্ছে।’

জাতিসংঘের স্বাস্থ্য সংস্থার প্রধান বলেছেন, মহামারি রোগের উদ্বেগজনক লক্ষণ রয়েছে। পরিস্থিতির অবনতি ও শীত ঘনিয়ে আসার সঙ্গে ঝুঁকি আরো খারাপ হবে বলে আশঙ্কা করা হচ্ছে।

টেড্রোস বলেন, ‘গাজার স্বাস্থ্য ব্যবস্থা হাঁটু গেড়ে বসে আছে এবং ভেঙে পড়ছে।’ তিনি জানান, ৩৬টি হাসপাতালের মধ্যে মাত্র ১৪টি খুব সামান্য সক্ষমতার সঙ্গে কাজ করছে, যার মধ্যে মাত্র দুটির অবস্থান উপকূলীয় অঞ্চলটি উত্তরে। এ ছাড়া সাড়ে হাসপাতালের তিন হাজার শয্যার মধ্যে মাত্র এক হাজার ৪০০টি অবশিষ্ট রয়েছে। দক্ষিণ গাজার দুটি বড় হাসপাতাল তাদের শয্যা ক্ষমতার চেয়ে তিন গুণ রোগীকে জায়গা দিয়েছে।

৭ অক্টোবর ইসরায়েলে একটি নজিরবিহীন হামলা চালায় ফিলিস্তিনি সশস্ত্র গোষ্ঠী হামাস। এরপর হামাসের বিরুদ্ধে ইসরায়েল যুদ্ধ ঘোষণা করে। ইসরায়েলি পরিসংখ্যান অনুসারে, সশস্ত্র গোষ্ঠীটির হামলায় এক হাজার ২০০ জন নিহত এবং ২৪০ জন জিম্মি হয়। অন্যদিকে হামাস পরিচালিত স্বাস্থ্য মন্ত্রণালয় অনুসারে, ইসরায়েলি আক্রমণে গাজায় কমপক্ষে ১৭ হাজার ৭০০ মানুষ নিহত হয়েছে, যাদের মধ্যে অনেক নারী ও শিশু রয়েছে।

টেড্রোস বলেছেন, ৭ অক্টোবর থেকে তার সংস্থা গাজা ও অধিকৃত পশ্চিম তীরে স্বাস্থ্যসেবার ওপর ৪৪৯টিরও বেশি এবং ইসরায়েলে ৬০টি স্বাস্থ্যসেবার ওপর হামলার বিষয়টি যাচাই করেছে।

বর্তমান পরিস্থিতিতে স্বাস্থ্যকর্মীদের কাজ করা অসম্ভব। তারা সরাসরি গোলাগুলির মধ্যে রয়েছে। স্বাস্থ্যকর্মীরা শারীরিক ও মানসিকভাবে ক্লান্ত এবং অকল্পনীয় পরিস্থিতিতে তাদের সেরাটা করছেন বলেও জানান তিনি।

টেড্রোস উপসংহারে বলেছেন, শান্তি ছাড়া স্বাস্থ্য থাকে না এবং স্বাস্থ্য ছাড়া শান্তি হয় না।

এ ছাড়া ফিলিস্তিনি স্বাস্থ্যমন্ত্রী মাই আল-কাইলা রামাল্লা থেকে ভিডিও লিংকের মাধ্যমে বলেন, ‘গাজায় নৃশংস যুদ্ধ’ অবিলম্বে বন্ধ করার এবং অবিলম্বে ভূখণ্ডে জ্বালানি, পানি, সহায়তা এবং চিকিৎসা সরবরাহের নিঃশর্ত প্রবাহের আহ্বান জানিয়েছেন।

সূত্র: কালের কন্ঠ।


CBNA24  রকমারি সংবাদের সমাহার দেখতে হলে
আমাদের ফেসবুক পেজে ভিজিট করতে ক্লিক করুন।
আমাদের ইউটিউব চ্যানেল ভিজিট করতে পোস্ট করুন।

সংবাদটি শেয়ার করুন