ফিচার্ড বিশ্ব

চীনের  কড়া হুমকি উপেক্ষা করেই তাইওয়ান সফরে গেছেন স্পিকার ন্যান্সি পেলোসি

চীনের  কড়া হুমকি উপেক্ষা করেই তাইওয়ান সফরে গেছেন স্পিকার ন্যান্সি পেলোসি

অবশেষে সব জল্পনা কল্পনা ও চীনের হুমকি উপেক্ষা করেই তাইওয়ান সফরে গেছেন মার্কিন যুক্তরাষ্ট্রের সংসদের নিম্ন-কক্ষ হাউস অফ রেপ্রেজেনটেটিভের স্পিকার ন্যান্সি পেলোসি। ২ আগষ্ট দেশটির স্থানীয় সময় মঙ্গলবার রাতে ১০টা ৪৪ মিনিটে ন্যান্সি পেলোসির উড়োজাহাজ  তাইওয়ানের রাজধানী  তাইপের মাটি স্পর্শ করে।

এই নিয়ে ইতোমধ্যে চীন কড়া ভাষায় এ সফরের নিন্দা জানিয়েছে। দেশটি মঙ্গলবার রাত থেকেই ক্ষেপণাস্ত্র পরীক্ষা শুরু করবে বলে জানিয়েছে। পাশাপাশি তাইওয়ানকে ঘিরে বিভিন্ন অঞ্চলে আগামী চার থেকে সাত আগস্ট পর্যন্ত চীন সামরিক মহড়া চালাবে।

এছাড়া তাইওয়ানের প্রতিরক্ষা অঞ্চলে চীনের ২১টি যুদ্ধবিমান প্রবেশ করেছে বলে তাইওয়ানের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে। সেইসঙ্গে তাইওয়ানের পূর্বাঞ্চলের জলসীমায় একটি যুদ্ধবিমানবাহী রণতরিসহ চারটি যুদ্ধজাহাজ মোতায়েন করেছে দেশটি।

অন্যদিকে মার্কিন রণতরি ইউএসএস রোনাল্ড রিগ্যান বর্তমানে ফিলিপাইন সাগরে অবস্থান করছে। একই এলাকায় ইউএসএস ত্রিপোলি নামের আরেকটি উভচর জাহাজ মোতায়েন রাখা হয়েছে।

ন্যান্সির এই সফর, হোয়াইট হাউস যাতে সরাসরি কোন সমর্থন দেয়নি, গত কয়েক দশকের মধ্যে কোন ঊর্ধ্বতন মার্কিন কর্মকর্তার প্রথম তাইওয়ান সফর এটি।

কংগ্রেসের স্পিকার মার্কিন সরকারের তৃতীয় সর্বোচ্চ পদ এবং মার্কিন প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্টের পরই পেলোসির অবস্থান। তিনি বেইজিং সরকারের দীর্ঘদিনের এক সমালোচক।

চীন বারবার করে এই সফরের বিরুদ্ধে সতর্কবানী উচ্চারণ করে আসছে এবং মঙ্গলবার বলেছে, এই সফরের জন্য মার্কিন যুক্তরাষ্ট্রকে “মূল্য দিতে হবে।”

তাইওয়ান একটি স্বশাসিত দ্বীপ, তবে চীন একে নিজস্ব ভূখণ্ড হিসেবে দাবি করে । বিবিসি, আল জাজিরা, এনডিটিভি


 

এসএস/সিএ

 


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

 

সংবাদটি শেয়ার করুন