প্রবাসের সংবাদ

জাতির জনক বঙ্গবন্ধুর ৪৫তম শাহাদত বার্ষিকী পালন


যথাযথ শ্রদ্ধায় জাতীয় শোক দিবস ২০২০ এবং জাতির জনক বঙ্গবন্ধুর ৪৫তম শাহাদত বার্ষিকী পালন

বাংলাদেশ উপ-হাইকমিশন মুম্বাই, আজ ১৫ই আগষ্ট জাতীয় শোক দিবস ২০২০ এবং স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৪৫তম শাহাদত বার্ষিকী যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের সাথে পালন করে। এ উদ্দেশ্যে উপ-হাইকমিশন প্রাঙ্গনে বিশেষ স্মরণসভা ও আলোচনা অনুষ্ঠানের আয়োজন করে।

মুম্বাইস্থ বাংলাদেশের উপ হাইকমিশনার জনাব মোঃ লুৎফর রহমান কর্তৃক আনুষ্ঠানিকভাবে জাতীয় পতাকা অর্ধনমিত করনের মাধ্যমে দিবসটি উদ্যাপনের সূচনা হয়। তিনি উপস্থিত অতিথিবৃন্দ ও উপহাইকমিশনের সদস্যবৃন্দদের নিয়ে জাতির পিতার প্রতিকৃতিতে পুষ্পার্ঘ অর্পন করেন। শ্রদ্ধা নিবেদনের পর ১৫ই আগষ্ট ১৯৭৫ এ শহীদ জাতির পিতার মহান আত্মার প্রতি গভীর শ্রদ্ধাও তাঁর পরিবারের শহীদ সদস্যদের স্মরণে এক মিনিট নীরবতা পালন করা হয়।

এরপর জাতীয় শোক দিবস উপলক্ষ্যে মহামান্য রাষ্ট্রপতি, মাননীয় প্রধানমন্ত্রী, মাননীয় পররাষ্ট্র মন্ত্রী এবং মাননীয় পররাষ্ট্র প্রতিমন্ত্রীর বাণী পাঠ করা হয়। বাণীপাঠের পর উপস্থিত গণ্যমান্য ব্যক্তিবর্গ ও প্রবাসী বাংলাদেশীদের অংশগ্রহনে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। এ সময় জাতির পিতার উপর রচিত একটি কবিতা পাঠ করা হয়। আলোচনা সভায় বক্তারা সকলেই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতি তাঁদের শ্রদ্ধা জ্ঞাপন করেন। জাতির পিতার কীর্তিময় জীবন ও একটি স্বাধীন রাষ্ট্র প্রতিষ্ঠায় তাঁর অসামান্য আত্মত্যাগ ও ভ‚মিকা আলোচনায় তুলে ধরা হয়। তাঁরা ১৫ই আগষ্ট ১৯৭৫-এ বর্বর হত্যাকান্ডের প্রতি তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেন।

বাংলাদেশের উপ-হাইকমিশনার জনাব মোঃ লুৎফর রহমান তাঁর বক্তব্যে স্বাধীন বাংলাদেশের অভ্যুদয়ে বঙ্গবন্ধুর একক এবং অসাধারন নেতৃত্বের কথা শ্রদ্ধারসাথে স্মরণ করেন। আন্তর্জাতিক ক্ষেত্রে বিশ^শান্তি ও মানবতার কল্যাণে বঙ্গবন্ধুর পররাষ্ট্রনীতির ভ‚মিকার উপর তিনি আলোকপাত করেন। সকলকে বঙ্গবন্ধুর অপরিসীম দেশপ্রেম ও প্রেরণায় উদ্বুদ্ধ হয়ে তাঁর স্বপ্নের সোনার বাংলা গড়তে মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে ঐক্যবদ্ধ হয়ে রূপকল্প ২০২১ বাস্তবায়ন ও ডিজিটাল বাংলাদেশ গড়তে তিনি সকলকে উদাত্ত আহবান জানান। বঙ্গবন্ধুর সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার গতিশীল নেতৃত্বে বাংলাদেশের চলমান অগ্রগতির বিষয়টি এ সময় উল্লেখ করা হয়।

স্মরণসভার শেষ পর্বে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনভিত্তিক একটি প্রামাণ্যচিত্র ”চিরঞ্জীব বঙ্গবন্ধু (Chiranjeeb Bangabandhu )’ প্রদর্শন করা হয়। এরপর দেশ ও জাতির মঙ্গল ও সমৃদ্ধি কামনায় দোয়া ও মোনাজাত করা হয়।

স্মরণসভায় উপ-হাইকমিশনের সকল সদস্য, তাঁদের পরিবারবর্গ, স্থানীয় গুরুত্বপূর্ণ ব্যক্তিবর্গ, শিক্ষাবিদ ও প্রবাসী বাংলাদেশীরা অংশ নেন। অনুষ্ঠান শেষে সকলকে আপ্যায়িত করা হয়।

 

(নাফিসা মনসুর)
কাউন্সেলর (স্থানীয়) ও দূতালয় প্রধান

সিএ/এসএস


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

 

সংবাদটি শেয়ার করুন