ফিচার্ড মত-মতান্তর

ডেল্টা সুন্দরীর কথাতেই রাজি হলাম?

বাংলাদেশের-ভবিষ্যৎ-কি

ডেল্টা সুন্দরীর কথাতেই রাজি হলাম?

শিতাংশু গুহ, ৫ই আগষ্ট ২০২২, নিউইয়র্ক।। আজ ৫ই আগষ্ট ২০২২ আমার ভ্যাংকুভার যাওয়ার কথা ছিলো। ডেল্টা ফ্লাইট, ভোর ৮টা। আন্তর্জাতিক ফ্লাইট, নিয়ম অনুযায়ী ৩ঘন্টা আগে এয়ারপোর্ট যাওয়ার কথা, ভাবলাম এত তাড়াতাড়ি গিয়ে কিহবে, ৬টায় পৌঁছলে হবে? সেইমত সাড়ে ৫টায় উবার বুক করে একটু জলদি, মানে ১১টায় ঘুমাতে যাই। গিন্নি, আলপনা তখনও গুছিয়ে চলেছেন, এদের গোছানোর কোন শেষ নেই? জুলাই ৫-এ লাস-ভেগাস থেকে আসার পর থেকেই স্যুটকেস গোছানো চলছে।

এলার্মের শব্দে ভোর ৫টায় ঘুম থেকে উঠে প্রথমেই টেলিফোন দেখি, টেক্সট, ‘ফ্লাইট ক্যানসেল’? কারণ আবহাওয়া। সাথে আশ্বাস যে, ‘চিন্তার কারণ নেই, আমরা তোমাদের পরবর্তী ফ্লাইট সিডিউল ঠিক করছি’। গিন্নিও উঠে গেছেন, তাকে আমিও বললাম, চিন্তার কিছু নেই, গিয়ে ঘুমিয়ে পড়, আমিও আবার শুয়ে পড়ি। কোথায় ঘুম? প্রায় ৫/৬ঘন্টা ঘুমিয়েছি, ঘুম কি আসে? ডাক্তাররা বলেন, ঘুম না হলেও বিছানায় গড়াগড়ি করলেও শরীর বিশ্রাম হয়? তাই, বিছানায় এদিক-ওদিক করে শেষমেষ সাড়ে ৬টায় বিছানা ত্যাগ করি।

হাতমুখ ধুয়ে নীচে কিচেনে যাই, কিচ্ছু নেই, কারণ ৯/১০দিনের ট্যুর, আগের রাতে সবকিছু পরিষ্কার-পরিচ্ছন্ন করা হয়েছে, ফ্রিজ খালি। ওহ, না ফ্রেস কলা ছিলো, তা খেলাম। চা বানালাম, সাথে শুকনো সিরিয়াল, মুড়ি, নাট  মিশিয়ে ওপরে এসে কম্পিউটারে বসলাম। দেখলাম, নুতন সিডিউল দিয়েছে, ১টা ২৯মিনিট, মধ্যখানে এলোমেলো ২টি স্টপ। মেজাজটা খারাপ হয়ে গেলো। আমার ডেল্টা একাউন্টে ঢুকলাম, সেখানে ফ্লাইট  বাছাই করার সুযোগ আছে, ট্রাই করলাম হলোনা। এ এক রকমের অশান্তি, কি করবো?

সিদ্ধান্ত নিলাম, কল দেবো, কল দেয়ার চেষ্টা করলাম। টিকিট কিনতে চাইলে এদের ফোন সহজলভ্য, কিন্তু অন্য প্রয়োজনে এদের ফোন নম্বর জোগাড় করাটা সুন্দরী মেয়েদের ফোন নাম্বার পাওয়ার মতোই কঠিন। কম্পিউটার আমি মোটামুটি ভালোই বুঝি, খোঁজাখুঁজি করে ফোন নাম্বার বের করে খানিকটা গুরুত্বপূর্ণ মেম্বার লাইনে কল দেই? কয়েক মিনিট অটোমেটিক কথাবার্তার পর আমি নাছোড়বান্দা বুঝে কম্পিউটার বলে, ‘আমি রিপ্রেজেন্টিটিভকে দিচ্ছি, তোমার অপেক্ষার সময় ১ঘন্টা, ১৩মিনিট। এরপর  মিউজিক শুরু, কিছুক্ষন শুনলাম, তারপর কেটে দিলাম।

আবার নিজেই চেষ্টা করলাম। কাজ হচ্ছিলো না, কাল সকাল ছাড়া তেমন কোন ফ্লাইট পাচ্ছিলাম না। বুঝলাম, রিপ্রেজেন্টিটিভের সাথে কথা বলতেই হবে? আবার কল দিলাম। অপেক্ষার সময় ৫৬মিনিট। কি আর করা, টেলিফোনে মিউজিক বাজছে, আমি টুকটাক অন্যান্য কাজ সারলাম। এরমধ্যে দেখি ১ঘন্টা পার হয়ে গেছে। এবার মনোযোগী হলাম, কোন অবস্থাতেই কল মিস কর যাবেনা? ফাইনালি ১ঘন্টা ১৬মিনিট ১৩সেকেন্ডে ডেল্টা সুন্দরী কথা বললেন।

গুড মর্নিং, হাউ ক্যান আই হেল্প ইউ? গুড মর্নিং, আমার ফ্লাইট ক্যানসেল হয়েছে, তুমি আমাকে নুতন ফ্লাইট সিডিউল দিতে পারো। শুনে দু:খ প্রকাশ করে সুন্দরী জানালেন, তিনি আমার জন্যে ফ্লাইট খুঁজছেন, তবে আজ না পেলে কাল হলে চলবে কিনা জানতে চাইলেন। বললাম, তুমি আজ ফ্লাইট খুঁজো, না পেলে কি আর করা! তিনি আমাকে আবার হোল্ডে রেখে ফ্লাইট খুঁজতে গেলেন। এবার বেশিক্ষন না, একটু পরেই এসে বললেন, আজ ফ্লাইট দিতে পারলাম না, কাল সকালে দিতে পারি।

বললাম, কাল তো আমি নিজেই কম্পিউটারে নিতে পারি, তুমি আবার চেষ্টা করো আজ দিতে পারো কিনা? সুন্দরী একটু ইতস্তত: করলে বললাম, দেখো, আমি ডেল্টার ব্যাপারে ফেডআপ। এবার তিনি মনোযোগী হলেন, বললেন, সরি। বললাম, তোমরা আমাকে রাত ১টা ৫৯মিনিটে টেক্সট করেছো ওয়েদার খারাপের কারণে ফ্লাইট বাতিল। অথচ নিউইয়র্ক, টরন্টো বা ভ্যানক্যুভারে আবহাওয়া মোটেও খারাপ নয়? তিনি একটু আপত্তি করলে জানালাম, আমি ইতিমধ্যে টরন্টো ও ভ্যানক্যুভারে কথা বলেছি, সেখানে আবহাওয়া ভালো। তোমরা মিথ্যা বলেছো, তোমাদের অভ্যন্তরীণ কারণে তোমরা ফ্লাইট ক্যানসেল করেছো, আমরা যাত্রীরা ভুগছি।

এরপর তিনি আবার ফ্লাইট খুঁজতে মনোনিবেশ করলেন। আবার মিউজিক। একটু পরে এসে জানালেন, আজ কোন ফ্লাইট নেই, কাল সকালের ফ্লাইট দেবো? ফ্লাইট দেখলাম সকাল সাড়ে ৭টায় ছেড়ে দুপুর ১২টা ৫৩মিনিটে ভ্যানক্যুভার পৌঁছবে। কম্পিউটারে ইতিমধ্যে তাঁরা আমায় যে ফ্লাইট দিয়েছে তা ১৯ঘণ্টার, মধ্যখানে ২টি স্টপ, তদুপরি রাত্রি জাগরণ? ইতিমধ্যে আমার একমাত্র পত্নী আলপনা এসে পাশে বসেছে, শনিবারের ফ্লাইটে সায় দিলেন। কবিগুরুর উল্টো ভাবলাম, ‘সতীর পুণ্যে পতির পুন্য’, আমিও সায় দিলাম। শুনিবার সকালের ফ্লাইট নিলাম, ১টি দিন অযথা গেলো। [email protected];


 

এসএস/সিএ

 


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন