বিনোদন

পদ্মশ্রী সম্মাননা বাবাকে উৎসর্গ রবিনার

রবিনা ট্যান্ডন

পদ্মশ্রী সম্মাননা বাবাকে উৎসর্গ রবিনার

পদ্মশ্রী সম্মাননায় ভূষিত হচ্ছে রবিনা ট্যান্ডন। গতকাল রাতে ভারত সরকার পদ্ম সম্মান প্রাপকদের নামের তালিকা প্রকাশ করে। সেখানে রয়েছেন বলিউড এই অভিনেত্রী। ভারতীয় গণমাধ্যম বলছে, এই খবর শুনে কৃতজ্ঞতা প্রকাশ করেছেন অভিনেত্রী। তিনি এই পুরস্কার উৎসর্গ করেছেন তার প্রয়াত বাবা রবি ট্যান্ডনকে।

রবিনা ট্যান্ডন বলেন, ‘আমি সম্মানিত ও কৃতজ্ঞ। ভারত সরকারকে অনেক ধন্যবাদ, আমার অবদান, আমার জীবন, আমার আবেগ এবং উদ্দেশ্য- সিনেমা এবং শিল্পকে স্বীকৃতি দেওয়ার জন্য। শুধু সিনেমা শিল্পেই নয়, তার থেকেও বেশি কিছুতে অবদান রাখতে চাই। সিনেমার শিল্প ও নৈপুণ্য এই যাত্রার মধ্যে যারা আমাকে পথ দেখিয়েছেন তাদের সবাইকে ধন্যবাদ জানাই। অনেকেই এই যাত্রায় আমার পাশে ছিলেন এবং যারা আমাকে তাদের জায়গা থেকে দেখেছেন। আমি আমার বাবার কাছে ঋণী।’

বাণিজ্যিক ছবির পাশাপাশি অন্য ধারার ছবিতেও কাজ করেছেন রবিনা। সদ্য পা রেখেছেন ওয়েব সিরিজের জগতে। ২০০১ সালে কল্পনা লাজমি পরিচালিত ‘দমন’ ছবিতে একজন নির্যাতনকারীর স্ত্রীর চরিত্রে অভিনয় করে তিনি। ওই ছবিতে অভিনয়ের জন্য শ্রেষ্ঠ অভিনেত্রী বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার পেয়েছিলেন।

১৯৭৪ সালে মুম্বাইয়ে জন্ম রবিনার। বলিউড ছাড়াও তেলুগু, তামিল, কন্নড় ও বাংলা চলচ্চিত্রেও অভিনয় করেছেন তিনি। ‘পাত্থর কে ফুল’ (১৯৯১) ছবি দিয়ে অভিনয় জীবন শুরু করেন তিনি এবং এই ছবিতে অভিনয়ের জন্য ফিল্মফেয়ার পুরস্কারও পান। নব্বইয়ের দশকে তিনি বেশ কয়েকটি বাণিজ্যিকভাবে সফল ছবিতেও অভিনয় করেছেন। যার মধ্যে রয়েছে ‘দিলওয়ালে’ (১৯৯৪), ‘মোহরা’ (১৯৯৪), ‘খিলাড়িয়োঁ কা খিলাড়ি’ (১৯৯৬) ও ‘জিদ্দি’ (১৯৯৭)।

রবিনা ট্যান্ডন ছাড়াও এমএম কিরাবানি, তবলা বাদক জাকির হুসেন এবং গায়ক বাণী জয়রাম যথাক্রমে পদ্মবিভূষণ ও পদ্মভূষণে সম্মানিত হয়েছেন।-দৈনিক বাংলা থেকে।

 



সংবাদটি শেয়ার করুন