কানাডার সংবাদ ফিচার্ড

প্রবীণদের গল্প নিয়ে কানাডিয়ান সেন্টারের বই প্রকাশ

প্রবীণদের গল্প নিয়ে কানাডিয়ান সেন্টারের বই প্রকাশ

প্রবীণদের বয়স যেমন বড়, তেমনি জীবনের গল্পটিও বড়। কিন্তু তাঁরা তাঁদের কানাডার গল্পটা বলেছেন খুব ছোটো করে। আর এই ছোটো ছোটো গল্পগুলো নিয়ে প্রকাশিত হয়েছে ”এ লাইফ ওয়েল লিভ্ড: সিনিয়র্স স্টোরী”। কানাডিয়ান সেন্টার ফর ইনফরমেশন অ্যান্ড নলেজ থেকে প্রকাশিত সিনিয়রদের গল্পের এই বইটির প্রকাশনা অনুষ্ঠান ছিল ১১ মার্চ শনিবার, বিকাল ৪টায়। টরন্টোর ৩০৩০ ডেনফোর্থ এভিনিউর রেড হট তন্দুরীতে অনুষ্ঠিত এ আয়োজনে সাংস্কৃতিক অনুষ্ঠানের মাধ্যমে বিনোদনের ব্যবস্থাও ছিল। অনুষ্ঠানে কমিউনিটির বিভিন্ন শ্রেনী ও পেশার প্রায় অর্ধশতাধিক ব্যক্তি উপস্থিত ছিলেন।

সিনিয়রদের নিয়ে বইটি কানাডায় বসবাসরত বাংলাদেশী, শ্রীলঙ্কান, চায়নীজ প্রবীণদের দ্বারা লিখিত এবং বলা গল্পগুলির একটি সংকলন, যা কানাডায় তাদের অনন্য অভিজ্ঞতা এবং দৃষ্টিভঙ্গি প্রদর্শন করে। বাংলাদেশী সিনিয়রদের মধ্যে প্রফেসর মোহাম্মদ আলী, রিয়েলেটর কামাল মুস্তফা হিমু, রীণা সেন গুপ্ত ও তৌহিদ নোমান এর বক্তব্য এতে প্রকাশিত হয়েছে। অনুষ্ঠানে সবাই উপস্থিত ছিলেন এবং তাঁদের অনুভুতি প্রকাশ করেন।

কানাডিয়ান সেন্টারের পরিচালক তৌহিদা চৌধুরীর সঞ্চালনায় এতে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন সংগঠনের প্রেসিডেন্ট ইমাম উদ্দিন। সাংস্কৃতিক অনুষ্ঠানে আলমগীর কবির, পিয়া রায়, মন্টি রায় এর পরিবেশিত সঙ্গীত শ্রোতাদের মুগ্ধ করে। অনুষ্ঠানে চমৎকার কবিতা আবৃত্তি করেন সুফিয়া নাজনীন ও ফরিদা হক। মিডিয়া ব্যক্তিত্ব আসমা আহমাদ, সমাজসেবী ইলিয়াস মিয়া ও মঈন চৌধুরী, বাংলাদেশ সেন্টারের কাজী সিরাজুল হক, সঙ্গীত শিল্পী শিখা রউফ, বায়েসের পরিচালক জাকিয়া সুলতানা, শামসুর রহমান প্রমুখ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। সিনিয়র্স স্টোরী বইটি কানাডিয়ান সেন্টারের ওয়েবসাইটে https://www.canadian-centre.org/…/Seniors-Story-Feb…পাওয়া যাবে।

উল্লেখ্য, গর্ভমেন্ট অব কানাডার নিউ হোরাইজন ফর সিনিয়র্স প্রোগ্রামের আওতায় কানাডিয়ান সেন্টার বছরব্যাপী একটি প্রকল্প পরিচালনা করছে। তারই অংশ হিসেবে এ প্রকাশনা।

-সংবাদ সংযোগ: ইমাম উদ্দীন




 

সংবাদটি শেয়ার করুন