প্রবাসের সংবাদ ফিচার্ড

ফ্রান্সে উদীচীর  ভাষা ও সংস্কৃতি-র মেলা

ফ্রান্সে উদীচীর  ভাষা ও সংস্কৃতি-র মেলা
প্যারিস থেকে অনুপম বড়ুয়া টিপু।। ফ্রান্সের প্যারিসের অদুরে উবারভিলেয়ে মেরীর উদ্যোগে এই শহরে বসবাসরত বিভিন্ন জাতিগোষ্ঠীর সম্মিলিত ভাষা ও সংস্কৃতি-র মেলা সম্পন্ন হয়েছে।

রবিবার (৩ জুন) স্থানীয় সময়  দুপুর ২ টায় উদ্বোধনী অনুষ্ঠানে বাংলা ভাষা ও সাংস্কৃতিক কেন্দ্র এবং উদীচী ফ্রান্স সংসদের নিজ দেশের ভাষা ও সংস্কৃতি তুলে ধরেন।

অন্যান্য ভাষাভাষী মানুষের সাথে উদীচী-র স্টলের বিশেষ আকর্ষণ ছিল বাংলা নববর্ষ উৎসবে শিশু কিশোরদের আঁকা চিত্র প্রদর্শনী (বিষয় : বাংলাদেশ) এই শহরের ৫৭টি ভিন্ন ভাষাভাষির জনগোষ্ঠি এই ভাষার মেলায় অংশ নেন।

২০১১ সালে উদীচী ফ্রান্স সংসদের উদ্যোগে ৫টি ভাষাভাষির জনগোষ্ঠিকে সাথে নিয়ে ৫২ মহান ভাষা আন্দোলনের শহিদদের স্মরণে এবং আন্তর্জাতিক মার্তৃভাষা দিবস উপলক্ষ্যে এই আয়োজন শুরু করে স্থানীয় একটি হলে । এরই ধারাবাহিকতায় ২০১২ ও ২০১৩ উদীচীর একক উদ্যোগে এই আয়োজন হলেও ২০১৪ থেকে ২০১৬ পর্যন্ত মেরি ও উদীচী ফ্রান্স সংসদ যৌথভাবে এই আয়োজন করে আসছিলো উবারভিলিয়ে শহরের বিপুল সংখ্যক ভাষাভাষি জনগোষ্ঠীকে সাথে নিয়ে।
২০১৭ সাল থেকে আয়োজনের ব্যাপকতা বৃদ্ধি পাওয়ার শররে মেরি ফ্রান্স উদীচীকে উদ্যোক্তা হিসেবে রেখে শহরের অন্যান্য সকল জাতীগোষ্ঠীকে সাথে নিয়ে ভাষার ও সাংস্কৃতিক এই মেলা বৃহৎ আঁকারে শুরু করে ।

ভাষা ও সংস্কৃতি মেলার উদ্বোধন করে উবারভিলিয়ে শহরের মেয়র Madame Karine Franclet। ভাষা ও সাংস্কৃতিক কেন্দ্রের প্রেসিডেন্ট কার্লোস সামদুর পরিচালনায় আরও উপস্থিত ছিলেন ফ্রান্স উদীচীর সভাপতি কিরণময় মণ্ডল সহ শহরের বিভিন্ন জাতিগোষ্ঠির নেতৃবৃন্দ, রাজনৈতিক নেতৃবৃন্দ সহ সর্বস্থরের জনগন।

ভাষা ও সাংস্কৃতিক মেলার উদ্বোধনী অনুষ্ঠানে উদীচী ফ্রান্স সংসদ এবং বাংলা ভাষা ও সাংস্কৃতিক কেন্দ্রের ছাত্রছাত্রীরা ’৫২ ভাষা আন্দোলনের শহিদদের স্মরণে ‘আমার ভায়ের রক্তে রাঙ্গানো একুশে ফেব্রুয়ারি’ সংগীত পরিবেশন করেন। এর পাশাপাশি শিল্পীরা আরও একটি গান ও দুটি নৃত্য পরিবেশন করেন। অনুষ্ঠানের সঙ্গীত পরিচালনায় ছিলেন বাংলা ভাষা সাংস্কৃতিক কেন্দের শিক্ষক ও উদীচী ফ্রান্স সংসদের সহ সভাপতি রোজী মজুমদার এবং নৃত্য পরিকল্পনা এবং পরিচালনায় ছিলেন বাংলা ভাষা সাংস্কৃতিক কেন্দের শিক্ষক ও উদীচী ফ্রান্স সংসদের নৃত্য বিভাগের নির্বাহী সম্পাদক জি এম শরিফুল ইসলাম।

এই আয়োজনে চলতি বছর ২০২৩ সালে ৫৭টি ভাষাভষির জনগোষ্ঠী অংশ নেয়। ব্যাপক উৎসাহ উদ্দিপনা নিয়ে শহরের বিভিন্ন জাতিগোষ্ঠী ছোট ছোট স্টলের মাধ্যমে তাঁদের দেশে শিক্ষা ও সংস্কৃতি ভাষার মেলার আগত সবার সামনে তুলে ধরেন।
উদীচী ফ্রান্স সংসদ তাদের নিজস্ব স্টলের দেশে সংস্কৃতি বহন করে এমন পণ্যের সমাহার করে বিদেশীদের মাঝে বাংলাদেশকে তুলে ধরেন।

এই ভাষা ও সাংস্কৃতিক মেলায় যেসব ভাষাভাষীর জাতি ও সংগঠন তাঁদের ভাষা নিয়ে অংশগ্রহণ করেন তারা হলেন বাংলা, সোনেনকি, তামুল, কুর্দি, মান্ডারিন, চাইনিজ, আরব, তামাযিত, বামবারা, পর্তুগিজ, ইংরেজি, লিংগালা, ক্রেওলা, হাছছানা, সোনাকি, ফিফে, হাইতিয়ান খ্রেয়ল, কাবিল, সের্ব, বেতে, বেরবের, ফসে, কেচ্চুয়া, ভ্রতো এবং স্পেনিস সহ আরও অনেক।

 



এসএস/সিএ
সংবাদটি শেয়ার করুন