বিশ্ব

ফ্লয়েড হত্যা প্রসঙ্গে সহকর্মী এবং নাইট ক্লাবের মালিকের প্রতিক্রিয়া


জর্জ ফ্লয়েড হত্যা প্রসঙ্গে তাঁর ভাই, সহকর্মী এবং নাইট ক্লাবের মালিকের প্রতিক্রিয়া

জর্জ ফ্লয়েড হত্যাকাণ্ড সম্পর্কে ফ্লয়েডের ভাই, সহকর্মী এবং যে নাইট ক্লাবে জর্জ ফ্লয়েড ও পুলিশ অফিসার নিরাপত্তা রক্ষি হিসাবে পার্ট টাইম কাজ করতেন সে ক্লাবের মালিক পৃথক পৃথক বক্তব্য দিয়েছেন। Gayle King কর্তৃক Justice For All , CBS Special অনুষ্ঠানে ফ্লয়েডের ভাই Philonise বলেছেন পুলিশ অফিসার ডেরেক চৌভিন ও জর্জ ফ্লয়েড একই নাইট ক্লাবে পার্ট টাইম নিরাপত্তা রক্ষি হিসাবে কাজ করতেন এবং তারা একে অন্যকে চিনতেন।

তাদের এক সহকর্মি ডেভিড পিনে বলেছেন ফ্লয়েড ও চৌভিন শুধু একে অন্যকে চিনতেনই না, তাদের মধ্যে বিরূপ সম্পর্কও ছিল।চৌভিন ঐ ক্লাবের এর গ্রাহকের সাথে দুর্ব্যবহার করলে ফ্লয়েড তাতে আপত্তি করেন। সেই থেকে চৌভিন ফ্লয়েডের প্রতি রুষ্ট ছিলেন এবং বিরোধের সূচনা সেখান থেকেই। নাইট ক্লাবের মালিক মায়া সান্তামারিয়া জানান তিনি হত্যার ভিডিও দেখে মোটেই বিস্মিত হন নি কারণ চৌভিন রূঢ মেজাজের ছিল। তার বিরুদ্ধে আরও অভিযোগ রয়েছে। কাজেই জর্জ চৌভিন কর্তৃক ফ্লয়েড হত্যা বর্ণ বিদ্বেষ নয় বরং ব্যক্তিগত আক্রোশের ফল।

এদিকে কানাডার প্রধান মন্ত্রি Black Lives Matter শীর্ষক এক রেলিতে যোগ দিয়ে হাঁটু গেড়ে অবস্থান করে ঐ আন্দোলনের সাথে একাত্মতা প্রকাশ করেন। কনজার্ভেটিভ পার্টির নেতা এন্ড্রু শীয়ার এর তীব্র সমালোচনা করে বলেছেন প্রধান মন্ত্রি ট্রুডো করোনা কালীন Stay at home এবং Social distancing  এর নিয়ম ভঙ্গ করে রেলিতে যোগ দিয়ে মারাত্মক অন্যায় করেছেন। যেখানে কানাডার মানুষ সামাজিক দূরত্ব ও গৃহে থাকার নিয়ম নিষ্ঠার সাথে মেনে চলছেন সেখানে দেশের প্রধান মন্ত্রি কর্তৃক তার লঙ্গন জনগণকে ক্ষুব্ধ ও ব্যথিত করেছে। তিনি আরও বলেন যুক্তরাষ্ট্রের একটি অনাকাঙ্খিত ঘটনার প্রেক্ষিতে কানাডার পুলিশকে defund করার উদ্যোগকে তিনি সমর্থন করেন না। এতে পুলিশের মনোবল ক্ষুন্ন হবে, দক্ষতা ও কার্যক্ষমতা কমবে এবং কানাডাবাসীর নিরাপত্তা বিঘ্নিত হবে। এন্ড্রু শিয়ারের এমন অভিযোগের জবাবে প্রধান মন্ত্রি ট্রুডো বলেছেন তিনি স্বাস্থ্যনীতি মেনেই রেলিতে যোগ দিয়েছেন এবং সেখানে তাঁর উপস্থিত থাকা প্রয়োজন ছিল। সূত্র — ইয়াহু নিউজ, ১০ই জুন, ২০২০ ।

সি/এসএস


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

 

সংবাদটি শেয়ার করুন