কানাডার সংবাদ ফিচার্ড

বাংলাদেশে হিন্দু নির্যাতনের প্রতিবাদে অটোয়ায় মিছিল ও স্মারকলিপি পেশ

বাংলাদেশে সংখ্যালঘু নির্যাতনের প্রতিবাদে কানাডার রাজধানী অটোয়াতে মানববন্ধন, প্রতিবাদ সভা এবং স্মারকলিপি পেশ। ছবি: শ্রী শ্যামল দত্ত

বাংলাদেশে হিন্দু নির্যাতনের প্রতিবাদে অটোয়ায় মিছিল ও স্মারকলিপি পেশ

বাংলাদেশ সনাতন ধর্মাবলম্বী জনগোষ্ঠীর   উপর হামলা, নির্যাতন, হত্যা, ধর্ষণ, ধর্মীয় উপসানালয় মন্দিরে,  বাড়িঘরে, ব্যবসা প্রতিষ্ঠানে এমন কি গ্রামের পর গ্রাম হিন্দু সম্প্রদায়ের অগ্নিসংযোগ, লুটপাটসহ সন্ত্রাসের বিরুদ্ধে কানাডার বিভিন্ন শহরে মিছিল, মানববন্ধন, র‌্যালি, প্রতিবাদ সভার ধারাবাহিকতায় গতকাল অটোয়ায় বিশাল মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।

‘স্টপ অ্যাটাক হিন্দুজ ইন বাংলাদেশ’, ‘উই ওয়ান্ট জাস্টিস’…‘স্টপ ভায়োলেন্স অ্যাগেনস্ট হিন্দুজ’ এসব শ্লোগানে শ্লোগানে মুখরিত করে বাংলাদেশ আর ক্যানাডার পতাকা উড়িয়ে আর হৃদয়ে ধারণ করে রকমারি ব্যানার ফেস্টুন, প্লেকার্ড নিয়ে গতকাল সোমবার কর্মদিবসে বিপুল সংখ্যক প্রবাসী নারী-পুরুষরা ঐক্যবদ্ধভাবে ‘ বাংলাদেশী হিন্দু কমিউনিটি অব মন্ট্রিয়ল কানাডার’ ব্যানারে রাজধানী অটোয়ার পার্লামেন্টের সামনে মানববন্ধন কর্মসুচি পালন করে।  অসংখ্য প্রতিবাদী কন্ঠে উচ্চারিত হয় বিভিন্ন শ্লোগানসহ গণসংগীত।

কানাডার প্রায় প্রতিটি শহরেই প্রবাসী অধ্যুষিত এলাকায় একাধীক প্রতিবাদ সভা অনুষ্ঠিত হলেও গত ২৪ অক্টোবর রবিবার মন্ট্রিয়লে স্মরণকালের সর্ববৃহৎ প্রতিবাদ মিছিল অনুষ্ঠিত হয়েছিলো যেখানে শত শত প্রবাসীদের পাশাপাশি নতুন প্রজন্মের উল্লেখযোগ্য উপস্থিতি এবং প্রতিবাদি কন্ঠস্বর এর পূর্বে আর কেউ কখনো দেখেনি। এর ধারাবাহিকতায় গতকাল কানাডা এবং বাংলাদেশ সরকারের কাছে বাংলাদেশের হিন্দুদের নিরাপত্তার জন্য দাবী জানিয়ে কানাডার পার্লামেন্টসহ বাংলাদেশি হাইকমিশনের কাছে স্মারকলিপি প্রদান করা হয় । এই বিক্ষোভ মিছিলে অটোয়া এবং টরন্টোতে বসবাসরত হিন্দু বাঙালিরাও উপস্থিত ছিলেন । প্রবাসে শতব্যস্ততার পাশাপাশি কর্মদিবস হওয়া সত্বেও শতাধিক মানুষ এই মানববন্ধনে অংশ গ্রহন করে মানববন্ধন কর্মসুচি সফল করে তুলেছেন ।

মানববন্ধনে মন্ট্রিয়ল, অটোয়া এবং টরন্টোর পক্ষ থেকে বেশ ক’জন বক্তব্য রেখেছেন।

সংবাদ সংযোগ সহায়তায়ঃ দীপক ধর অপু

 

এসএস/সিএ

সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন