প্রবাসের সংবাদ ফিচার্ড

বাংলাদেশ দূতাবাস মেক্সিকো সিটি বাংলা নববর্ষ ও ঈদ পুনর্মিলনী উদযাপন

বর্ণাঢ্য আয়োজনে বাংলাদেশ দূতাবাস মেক্সিকো সিটি  বাংলা নববর্ষ  ঈদ পুনর্মিলনী উদযাপন

মেক্সিকো সিটিস্থ  বাংলাদেশ দূতাবাসের  আয়োজনে অত্যন্ত উৎসবমুখর পরিবেশে গত ১৫ই মে  তারিখে  বাংলা নববর্ষ-১৪২৯ ও ঈদ পুনর্মিলনী উদযাপন করা হয়।

অনুষ্ঠানের প্রারম্ভে, পহেলা বৈশাখের মুখোশ, ফেস্টুন ও ব্যানারে সুসজ্জিত হয়ে দূতাবাস প্রাঙ্গণ হতে ঐতিহ্যবাহী  মঙ্গল শোভাযাত্রা দূতাবাসের সম্মুখের সড়ক প্রদক্ষিন করে।  আমন্ত্রিত কূটনীতিবিদগণ, স্থানীয় বাংলাদেশী কমিউনিটির সদস্যবৃন্দ, দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারী এবং তাদের পরিবারের সদস্যরা বর্নাঢ্য এই শোভাযাত্রায় স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন।

রাষ্ট্রদূত আবিদা ইসলাম তার স্বাগত বক্তব্যে আগত অতিথিদের বাংলা নববর্ষ এবং ঈদের শুভেচ্ছা জানিয়ে বাংলা নববর্ষ এবং ঈদ-উল-ফিতর-এই দুইটি বৃহৎ উৎসবের  পটভূমি  আমন্ত্রিত অতিথিদের নিকট তুলে ধরেন। ঐতিহ্যবাহী মঙ্গল শোভাযাত্রাকে ইউনেস্কো কর্তৃক বিশ্ব ঐতিহ্য হিসেবে স্থান দেওয়ার বিষয়টি  উল্লেখ করে তিনি বলেন যে এটি বাঙালীদের জন্য অত্যন্ত গর্বের এবং সন্মানের । এ সময় তিনি দেশীয় ঐতিহ্যকে ধারণ করবার পাশাপাশি বাংলাদেশের সংস্কৃতিকে বিদেশের মাটিতে যথাযথভাবে তুলে ধরার জন্য আগত বাংলাদেশীদের তিনি নিজ নিজ অবস্থান থেকে সচেষ্ট হওয়ার আহ্বান জানান।

দূতাবাসের সকল কর্মকর্তা-কর্মচারী ও স্থানীয় বাংলাদেশীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণে এরপর এক মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়- যা  মেক্সিকোতে একটি ছোট্ট বাংলাদেশের আবহ তৈরি করে। বাংলাদেশী ঐতিহ্যবাহী খাবার পরিবেশনের মাধ্যমে  বাংলা নববর্ষ ও ঈদ পুনর্মিলনীর এই আনন্দঘন অনুষ্ঠানের সফল পরিসমাপ্তি ঘটে।

 


এসএস/সিএ

 


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন