দেশের সংবাদ ফিচার্ড

আবারো বিশ্বের সবচেয়ে দূষিত শহর ঢাকা

বিশ্বের-সবচেয়ে-দূষিত-শহর-ঢাকা

বিশ্বের সবচেয়ে দূষিত শহর ঢাকা এবছরেও তালিকায় আবারো শীর্ষ অবস্থানে উঠে এসেছে। আজ মঙ্গলবার ১৩ জুন ২০২৩, সকাল ৯টায় এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) থেকে এ তথ্য জানানো হয়।

এই তালিকায় দ্বিতীয় স্থানে রয়েছে প্রতিবেশী দেশ ভারতের দিল্লি, তৃতীয় ও চতুর্থ অবস্থানে রয়েছে পাকিস্তানের শহর লাহোর ও করাচি। এশিয়ার আরেক ধনী দেশ সংযুক্ত আরব আমিরাতের শহর দুবাই রয়েছে পঞ্চম অবস্থানে।

উপরোক্ত সময়ে ঢাকার একিউআই স্কোর ছিল ১৬৭, এর মানে রাজধানী ঢাকার বাতাসের মান ‘অস্বাস্থ্যকর’। কারণ, একিউআই স্কোর ১৫১ থেকে ২০০ এর মধ্যে থাকলে তাকে অস্বাস্থ্যকর বলে মনে করা হয়।

একই সময়ে ভারতের দিল্লির একিউআই স্কোর ১৬২, লাহোরের ১৫৮, করাচির ১৩৯ এবং দুবাইয়ের স্কোর ছিল ১৩৮। সুতরাং আবারো বিশ্বের সবচেয়ে দূষিত শহর ঢাকা ।

উল্লেখ্য, গত বছরেও ১৯৫ একিউআই স্কোর নিয়ে শীর্ষ দূষিত শহরের তালিকায় প্রথম স্থান করেছিলো ঢাকা। এ তালিকায় ১৮৮ একিউআই স্কোর নিয়ে দ্বিতীয় অবস্থানে ছিলো ভারতের পশ্চিমবঙ্গের রাজধানী কলকাতা, ১৮৩ স্কোর নিয়ে তৃতীয় স্থানে ছিলো ভারতের রাজধানী নয়াদিল্লি। এরপর চতুর্থ স্থানে বসনিয়ার রাজধানী সারায়েভো এবং পঞ্চম স্থানে থাকা চীনের সেনইয়াং উভয় শহরের স্কোর ১৭০ ছিলো। সূত্রঃ মানবজমিন

CBNA24 অনলাইন ডেস্ক (এফএইচ/বিডি)

আমাদের ফেসবুক পেজে যেতে ক্লিক করুন
আমাদের ইউটিউব চ্যানেলে যেতে ক্লিক করুন

সংবাদটি শেয়ার করুন