বিশ্ব

বিশ্বে একদিনে আক্রান্ত ৯৫ হাজার ফ্রান্স জার্মানিকে ছাড়িয়ে গেল রাশিয়া

বিশ্বে একদিনে আক্রান্ত

বিশ্বে একদিনে আক্রান্ত ৯৫ হাজার

ফ্রান্স জার্মানিকে ছাড়িয়ে গেল রাশিয়া

ইতালি, স্পেন ও যুক্তরাষ্ট্র তছনছ করে এবার রাশিয়ার টুঁটি চেপে ধরেছে করোনাভাইরাস, বিশ্বে একদিনে আক্রান্ত ৯৫ হাজার ফ্রান্স জার্মানিকে ছাড়িয়ে গেল রাশিয়া । গেল এক সপ্তাহে দেশটিতে লাফিয়ে লাফিয়ে বেড়েছে সংক্রমণ।আক্রান্তের সংখ্যা ছাড়িয়ে গেছে ১ লাখ ৭৭ হাজার। সাধারণ মানুষ থেকে শুরু করে রুশ ক্ষমতাসীন গোষ্ঠী-কেউ রেহাই পাচ্ছেন না।ইতোমধ্যে রাশিয়ার প্রধানমন্ত্রী ও সংস্কৃতিমন্ত্রীসহ শীর্ষ চার ব্যক্তিও আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন। সংক্রমণের সংখ্যায় ফ্রান্স-জার্মানিকেও পেছনে ফেলেছে দেশটি।

এদিকে বিশ্বজুড়ে করোনা সংক্রমণ আবারও বেড়েছে। গত ২৪ ঘণ্টায় ৯৫ হাজারের বেশি মানুষ আক্রান্ত হয়েছেন এ ভাইরাসে। ধারণা করা হচ্ছে, দেশে দেশে লকডাউন শিথিল করার কারণে আবারও তেতে উঠছে করোনা।

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বলেছেন, যুক্তরাষ্ট্রে করোনার হানা পার্ল হারবার হামলার চেয়েও ভয়াবহ। দক্ষিণ কোরিয়ায় আগামী ১৩ মে থেকে খুলে দেয়া হচ্ছে স্কুল-কলেজ। খবর বিবিসি, এএফপি ও রয়টার্সসহ বিভিন্ন সংবাদমাধ্যমের।

বাংলাদেশ সময় বৃহস্পতিবার রাত সাড়ে ১২টা পর্যন্ত ওয়ার্ল্ডওমিটারসের তথ্য অনুযায়ী, বিশ্বে করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩৮ লাখ ৮৩ হাজার ৯৮ জন। মারা গেছেন ২ লাখ ৬৮ হাজার ৫৬০ জন। অবস্থা আশঙ্কাজনক ৪৭ হাজার ৮৫০ জনের। সুস্থ হয়েছেন ১৩ লাখ ২৯ হাজার ৯৫১ জন। গত ২৪ ঘণ্টায় নতুন করে আক্রান্ত হয়েছে ৯৫ হাজার ৩২৫ জন। মারা গেছে ৬ হাজার ৮১১ জন।

যুক্তরাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় মারা গেছেন ২ হাজার ৫২৮ জন। দেশটিতে মোট আক্রান্ত ১২ লাখ ৭৭ হাজার ৬০৬, মৃত্যু হয়েছে ৭৬ হাজার ৫২ জনের। স্পেনে মোট আক্রান্ত ২ লাখ ৫৬ হাজার ৮৫৫ জন, মারা গেছেন ২৬ হাজার ৭০ জন। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মৃত্যু হয়েছে ২৪৪ জনের। ইতালিতে মোট আক্রান্ত ২ লাখ ১৫ হাজার ৮৫৮ জন, মারা গেছেন ২৯ হাজার ৯৫৮ জন। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মৃত্যু হয়েছে ৩৬৯ জনের। যুক্তরাজ্যে মোট আক্রান্ত ২ লাখ ৬ হাজার ৭১৫ জন, মারা গেছেন ৩০ হাজার ৬১৫ জন। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মৃত্যু হয়েছে ৬৪৯ জনের। ফ্রান্সে মোট আক্রান্ত ১ লাখ ৭৪ হাজার ১৯১ জন, মারা গেছেন ২৫ হাজার ৮০৯ জন। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মৃত্যু হয়েছে ২৭৮ জনের। জার্মানিতে গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ২৮২ জনের। এ নিয়ে মোট মৃত্যু ৭ হাজার ৩৩৬ জন। দেশটিতে আক্রান্ত হয়েছেন ১ লাখ ৬৮ হাজার ৯১২ জন।

রাশিয়ায় হু-হু করে বাড়ছে সংক্রমণ : রাশিয়ায় গত এক সপ্তাহে করোনায় আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা হু-হু করে বেড়েছে। দেশটিতে গত ২৪ ঘণ্টায় আক্রান্তের সংখ্যা কয়েকদিনের রেকর্ডকে ছাড়িয়ে গেছে।

এদিন নতুন করে আক্রান্ত হয়েছেন ১১ হাজার ২৩১ জন। এর মধ্যে করোনার হটস্পট রাজধানী মস্কোতেই আক্রান্ত হন ৬ হাজার ৭০৩ জন। ফলে দেশটিতে মোট করোনায় আক্রান্তের সংখ্যা ১ লাখ ৭৭ হাজার ১৬০ জন। নতুন করে আরও ৮৮ জনের মৃত্যু হয়েছে। এতে মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ১ হাজার ৬২৫ জনে।

ইতোমধ্যে রাশিয়ায় করোনা থেকে সুস্থ হয়ে উঠেছে ২৩ হাজার ৮০৩ জন। দেশটিতে বর্তমানে করোনার অ্যাকটিভ কেস ১ লাখ ৫১ হাজার ৭৩২টি। অপরদিকে ২ হাজার ৩০০ জনের অবস্থা এখনও আশঙ্কাজনক। বিশেষজ্ঞরা বলছেন, রাশিয়ায় করোনা পরিস্থিতি আরও ভয়াবহ রূপ নিতে পারে।

দেশটির প্রধানমন্ত্রী মিখাইল মিশুস্তিন করোনায় আক্রান্ত হওয়ার এক সপ্তাহ পর করোনায় আক্রান্ত হলেন সংস্কৃতিমন্ত্রী ওলগা লুইবিমোভাও। বুধবার রাশিয়ার সংস্কৃতি মন্ত্রণালয়ের পক্ষ থেকে এমনটি জানানো হয়। তবে প্রাথমিক পর্যায়ে ওলগা লুইবিমোর করোনা ধরা পড়েছে। তাই তার বড় ধরনের ঝুঁকি নেই। শনাক্ত হওয়ার পর বাড়িতেই আইসোলেশনে রয়েছেন তিনি। রাশিয়ায় এ নিয়ে মন্ত্রিপরিষদের চার সদস্য করোনায় আক্রান্ত হলেন।

পার্ল হারবার হামলার চেয়েও ভয়াবহ বললেন ট্রাম্প : চীনের প্রতি আঙুল তুলে করোনা মহামারীকে যুক্তরাষ্ট্রের ওপর সবচেয়ে ভয়াবহ হামলা বলে অভিহিত করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। দ্বিতীয় বিশ্বযুদ্ধে পার্ল হারবারে জাপানের বোমাবর্ষণ কিংবা দুই দশক আগের ৯/১১ হামলার চেয়েও এই মহামারী যুক্তরাষ্ট্রকে বেশি আঘাত করেছে বলেও মন্তব্য করেন তিনি।

বুধবার হোয়াইট হাউসে সাংবাদিকদের সঙ্গে আলাপের সময় এসব মন্তব্য করেন তিনি। ডোনাল্ড ট্রাম্প বলেন, আমাদের দেশ সবচেয়ে ভয়াবহ হামলার মধ্য দিয়ে যাচ্ছে, এটাই আমাদের ওপর সবচেয়ে ভয়াবহ হামলা। এটা পার্ল হারবারের চেয়েও ভয়াবহ, এটা ওয়ার্ল্ড ট্রেড সেন্টারের চেয়েও ভয়াবহ। এ রকম হামলা আগে কখনও হয়নি।

আক্রান্ত ব্রাজিলের প্রেসিডেন্টের মুখপাত্র : ব্রাজিলের প্রেসিডেন্ট জেইর বোলসোনারোর কার্যালয়ের মুখপাত্র জেনারেল ওতাভিও সান্তানা দো রেগো ব্যারোস করোনায় আক্রান্ত হয়েছেন। তার কার্যালয় থেকে এক বিবৃতিতে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

সোমবার রেগো ব্যারোসের করোনা পজিটিভ ধরা পড়ে। তার টিম জানিয়েছে, মঙ্গলবার তার করোনা পরীক্ষার ফলাফল আবারও নিশ্চিত করা হয়েছে। বর্তমানে তিনি তার বাড়িতেই আছেন।

দক্ষিণ কোরিয়ায় খুলে দেয়া হচ্ছে স্কুল : স্কুল-কলেজ খুলে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে দক্ষিণ কোরিয়া। করোনার বিস্তার রোধের অংশ হিসেবে এতদিন দেশটিতে সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রাখা হয়েছে।

আগামী ১৩ মে থেকে বন্ধ থাকা প্রতিষ্ঠানগুলো পুনরায় খুলে দেয়া হবে। গত কয়েকদিনে স্থানীয় বাসিন্দাদের মধ্যে সংক্রমণের হার শূন্যের কোঠায় নামিয়ে এনেছে দক্ষিণ কোরিয়া। দেশটিতে সম্প্রতি নতুন করে যারা আক্রান্ত হচ্ছে তারা বহিরাগত। স্থানীয় বাসিন্দাদের মধ্যে এখন পর্যন্ত আক্রান্তের খবর নেই। তাই স্বাভাবিক জীবনে ফিরতে শুরু করেছে দেশটি।

আফ্রিকায় আক্রান্ত সংখ্যা ৫১ হাজার ছাড়াল : আফ্রিকা মহাদেশের ৫৪টি দেশেই ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। আক্রান্তের সংখ্যা ৫১ হাজার ৭৩৪ জন। এর মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত মিসরে ৭ হাজার ৫৮৮ জন। দেশটিতে মৃতের সংখ্যা দ্বিতীয় সর্বোচ্চ ৪৬৯ জন। দক্ষিণ আফ্রিকায় আক্রান্ত হয়েছে ৭ হাজার ৫৭২ জন, মৃত ১৪৮ জন। মরক্কোতে আক্রান্ত হয়েছে ৫ হাজার ৪০৮ জন। সেখানে মারা গেছে ১৮৩ জন। আলজেরিয়ায় আক্রান্তের সংখ্যা ৪ হাজার ৯৯৭ জন। মৃতের সংখ্যা সর্বোচ্চ ৪৭৬ জন।

লকডাউন বাড়ল স্পেনে : করোনাভাইরাসের বিস্তার ঠেকাতে স্পেনের পার্লামেন্ট চতুর্থবারের মতো লকডাউনের মেয়াদ বৃদ্ধি করল। দেশটিতে আগামী ২৪ মে পর্যন্ত চলাচল এবং ব্যবসার ওপর লকডাউনের কড়াকড়ি বজায় থাকবে। ৯৭ ভোটের বিপরীতে ১৭৮ ভোট পেয়ে সিদ্ধান্তটি দেশটির পার্লামেন্টে পাস হয়। প্রধান বিরোধী পপুলার পার্টির (পিপি) বিরোধিতা সত্ত্বেও প্রধানমন্ত্রী পেদ্রো সানচেজ লকডাউনের মেয়াদ বৃদ্ধি নিশ্চিতের জন্য শেষ মুহূর্ত পর্যন্ত আলোচনা চালিয়ে যান।

হোয়াইট হাউসে করোনার হানা : মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পরিবারের ব্যক্তিগত কর্মকর্তা করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তিনি দেশটির নৌবাহিনীরও একজন সদস্য। হোয়াইট হাউসের এই সামরিক কর্মকর্তার শরীরে করোনা ধরা পড়েছে বলে বৃহস্পতিবার মার্কিন সংবাদমাধ্যম সিএনএন এক প্রতিবেদনে জানিয়েছে। এতে বলা হয়েছে, ওই কর্মকর্তা করোনায় আক্রান্ত হওয়ায় প্রেসিডেন্টের সংক্রমিত হওয়ার শঙ্কা দেখা দিয়েছে। ওই কর্মকর্তা দেশটির এলিট সামরিক শাখার সদস্য, যাকে হোয়াইট হাউসে প্রেসিডেন্ট ও তার পরিবারের জন্য নিযুক্ত করা হয়। প্রতিনিয়ত প্রেসিডেন্ট ও ফার্স্ট লেডির কাজ করেন তিনি। এ ঘটনায় মুষড়ে পড়েছেন প্রেসিডেন্ট ট্রাম্প। বিশ্বে একদিনে আক্রান্ত ৯৫ হাজার ফ্রান্স জার্মানিকে ছাড়িয়ে গেল রাশিয়া সংবাদটি যুগান্তর থেকে সংকলিত।

সিবিএনএ/এসএস


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

সংবাদটি শেয়ার করুন