ফিচার্ড লেখালেখি

ব্যাধি ।। নৈশব্দের পংক্তিমালা ।। ধারাবাহিক ।। সুশীল কুমার পোদ্দার

ব্যাধি ।। নৈশব্দের পংক্তিমালা ।। ধারাবাহিক ।। সুশীল কুমার পোদ্দার

শীতের এ বিষণ্ণ সন্ধ্যায় বড় বেশী একাএকা লাগে। মন কোথায় কোথায় ঘুরে বেড়ায় তার কোন অন্ত নেই। হাইওয়েতে আটকে পড়েছি। পিপীলিকার মতো গাড়ীগুলো কি সুশৃঙ্খল ভাবে একে অপরের পিছে পিছে মন্দ গতিতে চলছে। নিশ্চয়ই পথে কোন এক্সিডেন্ট অথবা হাইওয়ে পুলিসের খপ্পরে কোন গাজা খোড় ধরা পড়েছে ; তা না হলে এক সাথে এতো মানুষের আইনের প্রতি শ্রদ্ধাশীল হবার কোন কারণই দেখি না। অন্য সময় হোলে সুশৃঙ্খল দুর্বল গাড়ীগুলোকে পাস কাটিয়ে, বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে অথবা বিজাতীয় ভাষায় খিস্তি করে চলে যেত কোন উশৃঙ্খল গাড়িদার। স্টিয়ারিঙে হাত রেখে ব্রেকে পা রেখে বসে আছি। হঠাৎ এলোমেলো মন আমায় নিয়ে হাজির হয় নেত্রকোনার অফিসারস কোয়ার্টের সামনে। প্রতিদিন সকালে অফিসে যাবার প্রাক্কালে এখানে এসে একটা গাড়ী থামত। আমরা চার জন মাজিস্ট্রেট পাশাপাশি থাকতাম। প্রতিদিন কে সামনের সীটে বসে কনুই বেড় করে রাজকীয় ভঙ্গীতে বসে থাকবে এই নিয়ে বচসা হতো। আমি ছিলাম সবার মধ্যে কনিষ্ঠ তাই গাড়ির পিছনে বসে তাকিয়ে তাকিয়ে অগ্রজদের এ বচসা উপভোগ করতেম। মনে মনে ভাবতাম একদিন আমিও…

একদিন ঢাকার বি জি প্রেস থেকে প্রশ্নপত্র আনতে যেয়ে আমিও কনুই বেড় করে ড্রাইভারের পাশে বসি। অপ্রয়োজনে ড্রাইভারকে নিয়ে ঢাকা বিশ্ববিদ্যালয়, জগন্নাথ হল, বাঙলা মোটর ঘুরে বেড়াই। মনের মধ্যে একটাই আকাঙ্ক্ষা আমায় যেন কেউ দেখে ফেলে, আমার দিকে একটু তাকায়, নাম ধরে ডাকতে যেয়ে যেন একটু দ্বিধান্বিত হয়। আমি ড্রাইভারকে গাড়ী থামাতে বলবো। উচ্চ স্বরে নাম ধরে ডেকে বলব এই কেমন আছিস? এই পথ দিয়েই যাচ্ছিলাম, তা উঠে পর গাড়ীতে, কোথায় যেতে চাস নামিয়ে দেব। বন্ধুটি আমার মহত্বে আপ্লূত হোয়ে বলবে তুই আমায় চিনতে পেরেছিস! আমি মহৎ হবার এ আকাঙ্ক্ষিত সুযোগটা লুফে নিয়ে বলবো আরে কি বলিস, দেখ মোটেই সময় পাই না। কাজের প্রচুর চাপ। ডি সি স্যার আমায় প্রচুর দায়িত্ব দিয়েছেন। হায়রে মহৎ হবার, হায়রে নিজকে জাহির করার অসুখ! অন্য দশজনকে দেখে ক্ষণিকের তরে আমিও বাধিয়ে ফেলেছিলেম এমনি এক দুরারোগ্য ব্যাধি।

আমার এই অদ্ভুত পরিবর্তনে আমি একান্তে নিজকে প্রশ্ন করেছি। এই একি আমি যখন মাটি থেকে পা উঠিয়ে গাড়ীতে চড়ি কোথা থেকে আসে এই অহম বোধ! আমি তো কক্ষনো ভাবিনি আমার একটা গাড়ী থাকতেই হবে। ছোট বেলা থেকে দেখেছি বিত্তবানেরা গাড়ীতে চড়ে, পদমর্যাদাবান হোমরা-চোমররা গাড়ীতে চড়ে। মধ্যবিত্ত আমরা শুধু দেখে যাবো এই সত্য জীবনের সেই প্রত্যুষ লগ্নে মেনে নিয়েই তো বড় হয়েছি। তবে কোথা থেকে এলো এই কনুই বেড় করে নিজকে দশজন থেকে আলাদা ভেবে জাহির করার এমন ব্যাধি! আজ মনে হয় হয়তো আমি ভাবিনি কিন্তু আমার পূর্বজ কেউ হয়তো ভেবেছে। যুগান্তরের শোষণ বঞ্চনায় ক্ষুব্ধ কোন হ্রদয়ে হয়তো প্রোথিত হয়েছিল এমনি কোন স্বপ্ন। সে স্বপ্ন জল বাতাস পেয়ে বিকশিত হয়ে হয়তো প্রকাশ পেয়েছে আমার আচরণে।

তবে আমার ভবিতব্য আমায় সুযোগ করে দিয়েছিল এ ব্যাধি থেকে মুক্তি পাবার। চাকুরী ছেড়ে জাপান হয়ে যখন কানাডার মাটিতে পা রাখি তখন অতীতের অহম অনেকটাই ঝরে পড়েছে। যতোটা না শখ তার বেশী প্রয়োজনবোধ থেকে কিনেছি গাড়ী। আজ নিজের গাড়ী নিজেই চালাই দৈনন্দিন জীবনের আর পাঁচটা কাজের মতো।এখন কনুই বেড় করে বসার কথা মনে এলে ঠোটের কোনে এক চিলতে হাসি ফুটে ওঠে। আজ অনেকটা পথ পেরিয়ে এসে বুঝেছি দেখানোতে সুখ নেই। দেখাতেই সুখ। শুধু দেখার মতো একটা মন থাকতে হয়।


ব্যাধি ।। নৈশব্দের পংক্তিমালা ।। ধারাবাহিক ।। সুশীল কুমার পোদ্দার, ওয়াটারলু, কানাডা নিবাসী ।  ফলিত পদার্থ বিদ্যা ও ইলেকট্রনিক্স,  মাস্টার্স,  ঢাকা বিশ্ববিদ্যালয় , বাংলাদেশ ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, মাস্টার্স,   ইহিমে বিশ্ববিদ্যালয়, জাপান। ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, পি, এইচ, ডি,   ইহিমে বিশ্ববিদ্যালয়, জাপান। সিস্টেম ডিজাইন ইঞ্জিনিয়ারিং, ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিং, মাস্টার্স,  ওয়াটারলু, বিশ্ববিদ্যালয়, কানাডা ।।


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন