কানাডার সংবাদ ফিচার্ড

মন্ট্রিয়ল প্রবাসীদের অশ্রুজলে চিরবিদায়  মহিয়সী নারী জ্যোতিকণা ভৌমিক 

মন্ট্রিয়ল প্রবাসীদের অশ্রজলে অন্তিম যাত্রায় মন্ট্রিয়লের সর্বজন শ্রদ্ধেয় মাসিমা জ্যোতিকণা ভৌমিক।

মন্ট্রিয়ল প্রবাসীদের অশ্রুজলে চিরবিদায়  মহিয়সী নারী জ্যোতিকণা ভৌমিক 

মন্ট্রিয়ল প্রবাসীদের অশ্রুজলে চিরবিদায়  মুক্তিযুদ্ধে শহীদ জীতেন্দ্র লাল ভৌমিকের পত্নী, মহিয়সী নারী, রত্নগর্ভা  সর্বজন শ্রদ্ধেয়  মন্ট্রিয়ল প্রবাসী বয়োজ্যেষ্ঠ জ্যোতিকণা ভৌমিক (৯২)।

গতকাল মন্ট্রিয়লের Urgel bourgie /Athos-complexe funeraire Lasalle এর তাঁর অন্ত্যেষ্টিক্রিয়া এবং শেষকৃত্যানুষ্ঠান অনুষ্ঠিত হয়েছে। প্রচন্ড শৈত্যপ্রবাহের মাঝেও বিপুল সংখ্যাক প্রবাসীরা উপস্থিত হয়ে বিনম্র শ্রদ্ধা জানান।

ধর্মীয় আচারঅনুষ্ঠান করেন তাঁর পুত্রদ্বয় কানাডার সুপরিচিত ব্যক্তিত্ব, প্রাক্তন অধ্যাপক, কলামিস্ট, লেখক, বিদ্যুৎ ভৌমিক এবং স্বাস্থ্যকর্মী রামকৃষ্ণ ভৌমিক।

অন্তেষ্ঠিক্রিয়া অনুষ্ঠানে সর্বজন শ্রদ্ধেয়া জ্যোতিকণা ভৌমিকের প্রতি শ্রদ্ধা জানিয়ে তার স্মৃতিচারণ করে বক্তব্য রেখেছেন  অলক ভট্রাচার্য্য, নির্মলেন্দু কর মানিক, দুই ছেলে বিদ্যুৎ ভৌমিক ও রামকৃষ্ণ ভৌমিক,  সদেরা সুজন,  নিতাই দেব, স্বপন পাল,  কৃপেশ পাল, তাজুল মোহাম্মদ, ড: শোয়েব সাঈদ, মল্লিকা পাল, তাঁর দুই পত্রবধু  তাপসী ভৌমিক ও  রুমা ভৌমিক এবং  নাতি নাতনিদের মধ্যে কৌশিক ভৌমিক, কৌশল ভৌমিক,  রোদেলা ভৌমিক ও প্রিয়াঙ্কা ভৌমিক পিঙ্কী। তাঁর এই দীর্ঘ জীবনের স্মৃতিচারণ করতে গিয়ে নিজেরা কাঁদেন এবং অন্যদেরকেও কাঁদান। বক্তারা বলেন, দীর্ঘ পথপরিক্রমায় বারবার আঘাত আসলেও মাসিমা কখনোই থেমে থাকেননি তিনি এগিয়ে গেছেন সাহস করে সফল হয়েছেন জীবনের প্রতিটি ক্ষেত্রে। ৯২ বছর বয়সেও অগ্নি দূর্ঘটনার পূর্বমুহূর্ত পর্যন্ত প্রায় সব কিছুই একা একা করতেন। ১৯৭১ সালে মুক্তিযুদ্ধের সময় পাক হানাদার বাহিনীর হাতে স্বামীকে হারিয়ে কঠিন সংগ্রামের মুখোমুখি হয়েও সব ছেলে মেয়েদেরকে সুশিক্ষায় শিক্ষিত করেছেন। ধর্যসহকারে ক্রমান্বয়ে সবাইকে এগিয়ে নিয়ে গেছেন। বটবৃক্ষের মতো ছায়ায় রেখেছেন সবাইকে, ঘরে-বাইরে, সমাজে তাঁর ব্যবহারে মুগ্ধ, গুনগ্রাহী সবাই।

আলোচনা পর্বটি পরিচালনা করেন শর্মিলা ধর।

মাসিমার আত্মার শান্তি কামনা করে গীতা পাঠসহ অন্যান্য শাস্ত্রিয়কার্য করেন পুরোহিত শ্রী অলক ভট্টাচার্য এবং অজয় চক্রবর্তী।

মাসিমার শ্রাদ্ধ অনুষ্ঠান ৫ ডিসেম্বর রোববার অনুষ্ঠিত হবে বাংলাদেশ হিন্দু মন্দিরে। সেখানে দুপুর থেকে সন্ধ্যা পর্যন্ত মাসিমার প্রতি শ্রদ্ধা নিবেদন করে রকমারি আচার অনুষ্ঠান চলবে। সবাইকে উপস্থিত থাকার জন্য সবিনয় অনুরোধ জানিয়েছেন ভৌমিক পরিবারের পক্ষ থেকে বিদ্যুৎ ভৌমিক।

অন্ত্যেষ্টিক্রিয়া এবং শেষকৃত্যানুষ্ঠানের ছবি দেখতে হলে





সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন