প্রবাসের সংবাদ

মেক্সিকো সিটিতে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা দিবস উদযাপন

মেক্সিকো সিটিতে যথাযোগ্য মর্যাদায় মহান স্বাধীনতা দিবস উদযাপন

মেক্সিকো সিটিস্থ বাংলাদেশ দূতাবাস যথাযোগ্য মর্যাদায় ব্যাপক উৎসাহ, উদ্দীপনার মধ্য দিয়ে আজ ২৬ মার্চ ২০২৩ রোজ রোববার দূতাবাস প্রাঙ্গণে বাংলাদেশের ৫২তম মহান স্বাধীনতা দিবস উদযাপন উদযাপন করে।

দিবসের প্রারম্ভে জাতীয় সঙ্গীতের সাথে মান্যবর রাষ্ট্রদূত দূতাবাসে জাতীয় পতাকা উত্তোলনের পর সকল কর্মকর্তা/ কর্মচারীদের উপস্থিতিতে দূতাবাস প্রাংগনে  বঙ্গবন্ধুর আবক্ষ প্রতিকৃতিতে পুষ্পস্তবক অর্পন করেন। দিবসটি উপলক্ষে বিশেষ প্রার্থনার পর দূতাবাসের কর্মকর্তাগণ রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রীপররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতিমন্ত্রী কর্তৃক প্রদত্ত বাণী সমূহ পাঠ করেন। পরবর্তীতে দিবসটি উপলক্ষে “How We Achieved Freedom”  নামক একটি বিশেষ তথ্যচিএ প্রদর্শন করা হয়।

এরপর প্রবাসী বাংলাদেশী এবং দূতাবাস কর্মকর্তাদের অংশগ্রহণে একটি উন্মুক্ত আলোচনার আয়োজন করা হয়, যেখানে আলোচকগণ দিবসটির গুরুত্ব ও তাৎপর্য আলোচনার পর বাংলাদেশে ২০২৩ সালের মধ্যে মেক্সিকোর দূতাবাস স্থাপনের সাম্প্রতিক ঘোষণায় সন্তোষ প্রকাশ করে। এসময় তারা বাংলাদেশ মেক্সিকোর মধ্যে দ্বিপাক্ষিক সম্পর্ক জোরদার করতে বাংলাদেশ দূতাবাসের অগ্রণী ভূমিকার ভূয়সী প্রশংসা করে।

মান্যবর রাষ্ট্রদূত আবিদা ইসলাম তার বক্তব্যে গভীর শ্রদ্ধার সাথে স্মরণ করেন সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালি জাতির পিতা ও স্বাধীনতার মহান স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে। তাছাড়া, তিনি স্বাধীনতা যুদ্ধের সকল শহিদসহ বীর মুক্তিযোদ্ধা এবং দুই লক্ষ বীরাঙ্গণার প্রতি গভীর শ্রদ্ধা জ্ঞাপন করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নের বিভিন্ন দিক উল্লেখ করার পাশাপাশি দূতাবাস কতৃক দুই দেশের মধ্যে ব্যবসা-বাণিজ্যসাংস্কৃতিক যোগাযোগসহ জনকূটনীতিতে দূতাবাসের সক্রিয় ভূমিকার প্রতি আলোকপাত করেন।

পরিশেষে উপস্থিত বাংলাদেশী প্রবাসী এবং দূতাবাসের সকল কর্মকর্তা কর্মচারীদের নিয়ে একটি ইফতার মাহফিলের আয়োজন করা হয় যেখানে ঐতিহ্যবাহী খাবার পরিবেশনের মাধ্যমে পরিসমাপ্তি ঘটে।  

 

 


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন