প্রবাসের সংবাদ

যুক্তরাষ্ট্রে কয়েক ঘন্টায় পরিচিতজনের মৃত্যুর বহর

যুক্তরাষ্ট্রে কয়েক ঘন্টায় পরিচিতজনের মৃত্যুর বহর
যুক্তরাষ্ট্রে কয়েক ঘন্টায় প্রবাসী বাংলাদেশিদের মৃত্যুর ছোবল। ছবি ইন্টারনেট থেকে সংগৃহিত। – সিবিএনএ

যুক্তরাষ্ট্রে কয়েক ঘন্টায় পরিচিতজনের মৃত্যুর বহর চলছে অপ্রতিরোধ্যভাবে  । কি লিখবো, যুক্তরাষ্ট্র বাংলাদেশি প্রবাসীদের শুধুই মৃত্যুর মিছিলে পরিচিত মুখের ছবি। যারা বেঁচে আছেন প্রতিটি মুহূর্ত প্রতিটি ক্ষণ শংকা আর উদ্বিগ্নতায় থাকছেন, এইবুঝি  করোনার ছোবলে আরেকটি পরিচিত বন্ধু-স্বজন এর মৃত্যু সংবাদ এলো।  নিশ্চয় কোন সাংবাদিক এভাবে মৃত্যুর সংবাদ লিখেনি, কোন মিডিয়া হয়তো এভাবে অল্পসময়ে পরিচিত জনের শোক সংবাদ প্রকাশ করেনি, কিন্তু তাই করতে হচ্ছে। যিনি লিখছেন, যিনি প্রকাশ করছেন কিংবা যিনি পড়ছেন তিনিও জানেন না এই অপ্রতিরোধ্য মৃত্যুর মিছিল থেকে বাঁচতে পারবেন কি-না! এ মৃত্যুর পরিধি কোন ভৌগলিক সীমাবদ্ধতা নেই, নেই জাত-ধর্ম কিংবা ধনী-গরিবের হুংকার।

কয়েক দিন নয়, মাত্র কয়েকে ঘন্টার ভিতরে নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রে বেশ কয়েকজন করোনাভাইরাসের ছোবলে চলে গেছেন না ফেরার দেশে। সবাই কমিউনিটিতে খুবই পরিচিত অথচো কমিউনিটিতে তেমন পরিচিতি নেই এমন অনেক মানুষও চলে গেছেন না ফেরার দেশে এমন কি অনেকেই ধর্ম নামের অন্ধত্বের কারণে ছবি প্রকাশ করতে চাচ্ছেন না আবার কেউ কেউ করোনায় মৃত্যু হলেও হার্ট এ্যাটাক হয়েছে বলে প্রকাশ করছেন যদিও হাসপাতাল থেকে করোনাভাইরাস বলেই ছাড়পত্র দিচ্ছে। বিভিন্ন ধর্মানুসারে দাফন-কাপন কিংবা পুড়ানোর সময়ও দু’একজন ছাড়া নিজের স্বজনরা থাকতে পারছেন না।  এরচেয়ে ভয়ানক কষ্ট আর কি হতে পারে?

মাত্র কয়েক ঘন্টার ভিতরে নিউইয়র্কসহ যুক্তরাষ্ট্রে বেশ ক’জন পরিচিতজন চলে গেছেন না  ফেরার দেশে।

নিউইয়র্কের হাছনা বেগম, কম্যুনিটির প্রিয়মুখ নিউ ইয়র্কের বাসিন্দা কিনু চৌধুরীর সহধর্মিনী নাবিরা চৌধুরী লাজু (৪৬), হাজী এনাম উদ্দিন,  আপার মার্লবরোর বাসিন্দা জামিলা আহমেদ পিনকি (৫০), নিউইয়র্কের মুক্তিযোদ্ধা এএসএম ফেরদৌসের সহধর্মীনি সাংকৃতিক সংগঠক রওশন আরা ফেরদৌস ছাড়াও করোনাভাইরাসে আক্রান্ত হয়ে যুক্তরাষ্ট্রে আরো একজন চিকিৎসকের মৃত্যু হয়েছে। নিউ ইয়র্কের ব্রুকলিন হাসপাতালের মনোরোগ বিশেষজ্ঞ শামীম আল মামুন করোনায় আক্রান্ত হয়ে মারা যান। এভাবেই নাম জানা-অজানা প্রবাসীদের নামের তালিকা দীর্ঘায়িত হচ্ছে মৃত্যুর মিছিলে। করোনায় যুক্তরাষ্ট্রে মোট ১৪৭ বাংলাদেশির মৃত্যু। নিউইয়র্কে ১৩৪, নিউজার্সীতে ৬, মিশিগানে ৪, ম্যারিল্যান্ড ও ভার্জিনিয়া ১জন করে।

 

সিবিএনএ/এসএস


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

 

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

one × two =