বিশ্ব

যুক্তরাষ্ট্রে ভয়াবহ দাবানল অরেগন ছাড়ছে লাখ লাখ মানুষ


যুক্তরাষ্ট্রে ভয়াবহ দাবানল

অরেগন ছাড়ছে লাখ লাখ মানুষ

যুক্তরাষ্ট্রের অন্তত তিনটি অঙ্গরাজ্যে ছড়িয়ে পড়েছে তীব্র দাবানল। ভয়াবহ ও নজিরবিহীন মাত্রায় জ্বলছে অরেগন, ওয়াশিংটন ও ক্যালিফোর্নিয়ার উপকূলীয় বনাঞ্চল। ক্যালিফোর্নিয়ায় প্রতিদিন ২৫ মাইল এলাকায় আগুন ছড়াচ্ছে।

তিন সপ্তাহ আগে শুরু হওয়া এই দাবানল প্রবল বাতাসের কারণে এখন নিয়ন্ত্রণের বাইরে। অত্যাধুনিক সব যন্ত্র নিয়ে আগুন নেভানোর আশা ছেড়ে দিয়েছে দমকল বাহিনী। আগুনে পুড়ে মারা গেছে বেশ কয়েকজন। খবর রয়টার্স ও আলজাজিরা।

খবরে বলা হয়, দাবানলে চলতি বছর ২২ লাখ একর বনভূমি পুড়ে গেছে বলে জানিয়েছে মার্কিন বন বিভাগ। গত মাসের মাঝামাঝি নতুন করে দাবানল শুরু হয়। ক্যালিফোর্নিয়ায় তাণ্ডব চালাচ্ছে অন্তত ২৫টি বড় ধরনের দাবানল।

দমকল বিভাগ জানিয়েছে, ক্যালিফোর্নিয়ার ২৪টি এলাকায় দাবানল পরিস্থিতি নিয়ন্ত্রণে কাজ করছেন ১৪ হাজারের বেশি দমকল কর্মী। অরেগন ও প্রতিবেশী রাজ্য ওয়াশিংটনের বিশাল এলাকাজুড়ে ছড়িয়ে পড়েছে আরও প্রায় ৭৫টি দাবানল।

ঘণ্টায় প্রায় ৮০ কিলোমিটার গতিবেগের দমকা হাওয়ায় বেড়েছে এর তীব্রতা। আগুনের প্রচণ্ড ও দানবীয় শিখা ইতোমধ্যে ধ্বংসযজ্ঞ চালিয়েছে ডেট্রয়েট, ব্লু রিভার, ভিদা, ফনিক্স, ও ট্যালেন্ট শহরে। পুড়ে ছাই হয়ে গেছে ৯ লাখ ৩০ হাজার ৮০০ হেক্টর বনভূমি।

প্রচণ্ড দাবদাহ ও হঠাৎ বজ্রপাতের কারণে দাবানলের সৃষ্টি হয়েছে বলে দাবি করেছে কর্তৃপক্ষ। দাবানলের আগে সাত দিনের একটানা তাপপ্রবাহের কারণে প্রবল তেতে ছিল ক্যালিফোর্নিয়ার একাংশ।

এরইমধ্যে শুরু হয় ঝলকানিসহ বজ্রপাতের তাণ্ডব। আবহাওয়া অফিসের তথ্যমতে, কয়েকদিনে ওই রাজ্যের বিভিন্ন প্রান্তে কমপক্ষে ১২ হাজার বজ্রপাত হয়। বজ্রপাত থেকেই সূত্রপাত দাবানলের। যা কয়েকদিনের মধ্যে বিধ্বংসী চেহারা নেয়।

-যুগান্তর থেকে

 

সিএ/এসএস


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

সংবাদটি শেয়ার করুন