বিশ্ব

রানী ২য় এলিজাবেথ এর ভাষণের বাংলা বিবরণ

In this image taken from video and made available by Buckingham Palace, Britain’s Queen Elizabeth II addresses the nation and the Commonwealth from Windsor Castle, Windsor, England, Sunday April 5, 2020. Queen Elizabeth II made a rare address, calling on Britons to rise to the challenge of the coronavirus pandemic, to exercise self-discipline in “an increasingly challenging time”. (Buckingham Palace via AP)

 

বৈশ্বিক মহামারী করোনাভাইরসের চ্যালেঞ্জ মোকাবেলার এ কঠিন সময়ে রবিবার ৫ এপ্রিল ইংল্যান্ডের উইন্ডসর ক্যাসেল থেকে রানী ২য় এলিজাবেথ দুপুর ২:৩০ মিনিটে জাতি ও কমনওয়েলথকে সম্বোধন করে ভাষণ দেন এবং তিনি’ক্রমবর্ধমান চ্যালেঞ্জের সময়ে সবাইকে আত্ম-শৃঙ্খলা অনুশীলনের আহ্বান জানান। তাঁর ভাষণের বাংলা বিবরণ এখানে দেওয়া হল । রানী ২য় এলিজাবেথ এর ভাষণের বাংলা বিবরণ তুলে ধরা হলো…

“আমি যা জানি তা আমি একটি ক্রমবর্ধমান চ্যালেঞ্জের সময় আপনাদের কছে বলছি । আমাদের জাতীয় জীবনে বাধাবিঘ্নের সময়: এমন একটি ক্রমবর্ধমান চ্যালেঞ্জ যা কারও জন্য নিয়ে এসেছে দুঃখ, অনেকের জন্য আর্থিক অসুবিধা এবং যা আমাদের সকলের দৈনন্দিন জীবনে এনেছে এক বিশাল পরিবর্তন।

 

“আমি NHS বা জাতীয় স্বাস্থ্য পরিষেবার ফ্রন্ট লাইনে যে সকল স্বাস্হ্যকর্মী এবং যারা আমাদের সবার জন্য নিঃস্বার্থভাবে প্রতিদিনের দায়িত্ব পালন করে চলেছে, আমি প্রত্যেককে ধন্যবাদ জানাতে চাই । আপনাদের প্রতি ঘন্টার কঠোর পরিশ্রমের ফলে আমাদের আরও স্বাভাবিক জীবনে ফিরে আসার কাছাকাছি সময়ে নিয়ে আসতে সহায়তা করবে । আপনারা যারা বাড়িতে অবস্থান করছেন তাদেরকেও ধন্যবাদ জানাতে চাই, যার ফলে অনেকের পরিবারকে বাঁচাতে সহায়তা করবে । যারা ইতিমধ্যে প্রিয়জনদের হারিয়েছেন সহানুভূতিতে জানাচ্ছি। একসাথে আমরা এই ভয়াবহ   disease মোকাবেলা করছি এবং আমি এ আশ্বাস দিতে চাই যে, আমরা যদি ঐক্যবদ্ধ এবং সংকল্পবদ্ধ থাকি তবে আমরা এটিকে পরাভূত করবই।

 

“আমি আশা করি আগামী বছরগুলিতে প্রত্যেকেই এই চ্যালেঞ্জটি কীভাবে মোকাবেলা করেছি তাতে তারা গর্ববোধ করতে সক্ষম হবে। এবং যারা আমাদের পরে আসবেন তারা বলবেন যে এই প্রজন্মের ব্রিটিশরা যে কতটা শক্তিশালী ছিল। স্ব-শৃঙ্খলার গুণাবলী, শান্ত স্ব-স্নিগ্ধের সংকল্প এবং সহানুভূতির এই দেশটি এখনও বৈশিষ্ট্যেপরিপূর্ণ। গর্বকরা আমাদের অতীতের শুধু অংশই নয়,  এটি আমাদের বর্তমান এবং আমাদের ভবিষ্যতেরও সংজ্ঞা দেয়। যুক্তরাজ্য যখন ঐক্যবদ্ধভাবে তার স্বাস্হ্যকর্মী এবং জরুরী প্রয়োজনীয় কর্মীদের প্রশংসা করেছে, এটি আমাদের জাতীয় চেতনার বহিঃপ্রকাশ হিসাবে  স্মরণীয় হয়ে থাকবে এবং এ প্রতীকটি শিশুদের দ্বারা আঁকানো রংধনুর মতই ।

 

” আমরা কমনওয়েলথ এবং বিশ্বজুড়ে সুন্দর ও মহান হৃদয়য়ের গল্পগুলি দেখেছি যে, কিভাবে একজন অন্যজনকে সাহায্য করার জন্য একত্রিত হয়েছে –যে  সাহায্য  করা হয়েছে  খাবারের পার্সেল এবং ওষুধ সরবরাহের মাধ্যমে, প্রতিবেশীদের খোঁজখবর নেওয়া এবং ব্যবসাকে ত্রাণ প্রচেষ্টাতে রূপান্তরকরণের মাধ্যমে । এবং যদিও স্ব-বিচ্ছিন্নতা (Self-isolation) মাঝে মাঝে কঠিন মনে  হতে পারে তবে সমস্ত ধর্মের অনেক লোক এও  আবিষ্কার করছেন যে, এটি প্রার্থনা বা ধ্যানের ক্ষেত্রে মন্থরতা, বিরতি এবং Reflect  করার সুযোগ এনে দেয়।

 

“এটি আমার বোন দ্বারা 1940 সালে আমি প্রথম (Broadcast) প্রচার করেছিলাম আমি তা স্মরণ করছি। আমরা শিশু হিসাবে আমরা উইন্ডসর থেকে নিজেদের  সরিয়ে নেওয়া এবং  নিজের সুরক্ষার জন্য প্রেরণ করা শিশুদের সাথে কথা বলেছিলাম। আজ  আবার অনেকে তাদের প্রিয়জনদের থেকে পৃথক হওয়ার বেদনাদায়ক অনুভূতি অনুভব করবেন। কিন্তু এখন, আমরা জানি, এটি করাটাই সঠিক কাজ হবে । আমরা এর আগেও চ্যালেঞ্জের মুখোমুখি হয়েছি, যদিও এইটি আলাদা চ্যালেন্জ । বিজ্ঞানের দুর্দান্ত অগ্রগতি সময়ে আমরা বিশ্বজুড়ে সমস্ত দেশগুলির সাথে একসাথে এবং একটি সহজাত ও সাধারণ উদ্দ্যেশ্যে নিরাময়ের জন্যই একএিত হয়েছি । আমরা সফল হবই এবং সেই সাফল্য আমাদের প্রত্যেকেরই অন্তর্গত হবে ।

 

আমাদের আরও স্বাচ্ছন্দ্য বোধ করা উচিত যে, আমাদের আরও সহ্য করতে হবে ।  ভাল দিন ফিরে আসবে, আমরা আবার আমাদের বন্ধুদের সাথে মিশবো; আমরা আবার আমাদের পরিবারের সাথে থাকব; আমরা আবার দেখা করবো । আমি আপনাদের সকলকে ধন্যবাদ জানাই এবং আন্তরিক শুভেচ্ছা জানাই।”

 

সূত্র: The Associated Press

বিদ্যুৎ ভৌমিক ।। কলামিষ্ট, লেখক ও সিবিএনএ’এর উপদেষ্টা

মন্ট্রিয়ল, ক্যানাডা, ৫ এপ্রিল ২০২০

 

সিবিএনএ/এসএস

 


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

three × five =