জানা অজানা

লকডাউনে ভিডিও চ্যাটের সময় যে বিষয়গুলো মাথায় রাখবেন

লকডাউনে ভিডিও চ্যাটের সময়
প্রতীকী ছবি

তবে শুধু ভয়েস কল করলেই তো চলে না। দরকার ভিডিও কলও। বিশেষ করে সমবয়সী কারও সঙ্গে সারাক্ষণ ভয়েস কলে কথা বলতে মোটেই ভালো লাগে না। তবে ভিডিও চ্যাটের সময় কয়েকটি গুরুত্বপূর্ণ বিষয় অবশ্যই মাথায় রাখা দরকার। জেনে নেই কীভাবে সতর্ক থাকতে হবে-

১. বর্তমানে বাইরে যেতে পারছে না ফলে কারও সঙ্গেই সামনাসামনি দেখা হচ্ছে না। তবে ভার্চুয়ালি তো মাঝেমধ্যেই সকলের সঙ্গে দেখা হচ্ছে। এই সাক্ষাতেও কিন্তু নিজেকে প্রেজেন্টেবল রাখা দরকার। বাড়িতে আছি বলে যে অগোছালো চুল, তেলতেলে মুখ নিয়ে বন্ধুদের সঙ্গে কথা বলতে হবে তা কিন্তু নয়। বেসিক মেকআপ করে তবেই ভিডিও কল বা লাইভ চ্যাট করবেন। যাতে সকলের নজর আপনার দিকেই থাকে।

২. চ্যাটিংয়ে বসার আগে অবশ্যই ব্যাকগ্রাউন্ডটা দেখবেন। না, ফোনের নয়, বরং নিজে যেখানে বসে চ্যাট করবেন তার পেছনটা। যাতে লাইভ চলাকালীন বা বন্ধুদের সঙ্গে আড্ডা দেওয়ার সময় কোনোভাবে আপনাকে অপ্রস্তুত অবস্থায় না পড়তে হয়।

৩. বিশেষ করে যখন বন্ধুদের সঙ্গে গ্রুপ চ্যাটিংয়ে বসবেন, তখন অবশ্যই কানে হে়ডফোন দেবেন। আর যদি আপনি বাড়িতে নিজের পরিবারের সঙ্গে থাকেন তখন অবশ্যই এই হেডফোন কানে দেবেন।

না হলে প্রথমত, কথা শুনতে এবং বলতে অসুবিধা হবে এবং দ্বিতীয়ত, কেউ একজন এমন কোনো মন্তব্য করে বসল যা আপনার পরিবারের কাছে আপনাকে অপ্রস্তুত অবস্থায় ফেলতে পারে।

 

সিবিএনএ/এসএস


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

সংবাদটি শেয়ার করুন