দেশের সংবাদ ফিচার্ড

শোকের মাস শুরু

আজ থেকে শুরু হলো শোকের মাস আগস্ট

শোকের মাস শুরু

শোকের মাস আগস্ট শুরু হচ্ছে আজ। এ মাসে বাংলাদেশে সংঘটিত হয় ইতিহাসের ভয়াবহতম হত্যাকাণ্ড। ১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে সপরিবারে হত্যা করা হয়।

শোকের মাস উপলক্ষে মাসব্যাপী নানা কর্মসূচি পালন করবে আওয়ামী লীগসহ বিভিন্ন রাজনৈতিক, সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন। মাসব্যাপী শোক দিবসের বিভিন্ন কর্মসূচি পালনে সর্বস্তরের নেতাকর্মী, সমর্থক এবং সব সহযোগী, সামাজিক, সাংস্কৃতিক ও রাজনৈতিক সংগঠনসমূহের প্রতি আহ্বান জানিয়েছে আওয়ামী লীগ।

১৯৭৫ সালের ১৫ আগস্ট বঙ্গবন্ধুর সঙ্গে প্রাণ হারান- তার সহধর্মিণী শেখ ফজিলাতুন নেছা মুজিব, বঙ্গবন্ধুর ভাই শেখ আবু নাসের, জাতির পিতার জ্যেষ্ঠ ছেলে বীর মুক্তিযোদ্ধা ক্যাপ্টেন শেখ কামাল, দ্বিতীয় পুত্র বীর মুক্তিযোদ্ধা লেফটেন্যান্ট শেখ জামাল, কনিষ্ঠ পুত্র শেখ রাসেল, পুত্রবধূ সুলতানা কামাল ও রোজী জামাল। আরও নিহত হন- মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক শেখ ফজলুল হক মণি ও তার অন্তঃসত্ত্বা স্ত্রী বেগম আরজু মণি, স্বাধীনতা সংগ্রামের অন্যতম সংগঠক ও জাতির পিতার ভগ্নিপতি আব্দুর রব সেরনিয়াবাত, তার ছোট মেয়ে বেবী সেরনিয়াবাত, কনিষ্ঠ পুত্র আরিফ সেরনিয়াবাত, দৌহিত্র সুকান্ত আব্দুল্লাহ বাবু, ভাইয়ের ছেলে শহীদ সেরনিয়াবাত, আব্দুল নঈম খান রিন্টু ও বঙ্গবন্ধুর প্রধান সামরিক সচিব কর্নেল জামিল উদ্দিন আহমেদ।

১৫ আগস্ট খুনিরা জাতির পিতাকে হত্যা করেই ক্ষান্ত হয়নি, তারা বঙ্গবন্ধু হত্যার বিচার প্রক্রিয়া বন্ধ করতে ঘৃণ্য ইনডেমনিটি অধ্যাদেশ জারি করে। এর পর ২০১০ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সরকার ঘাতকদের ফাঁসির রায় কার্যকর করে।



এসএস/সিএ
সংবাদটি শেয়ার করুন