খেলা ফিচার্ড

শ্বাসরুদ্ধকর লড়াইয়ে ভারতকে রুখে দিলো বাংলাদেশ

শ্বাসরুদ্ধকর লড়াইয়ে ভারতকে রুখে দিলো বাংলাদেশ

রুদ্ধশ্বাস লড়াই বুঝি একেই বলে! খাদের কিনারা থেকে ফিরে আসে ম্যাচে রোমাঞ্চ তৈরি করা। এরপর আবার খাদের কিনারায় চলে যাওয়া এবং আবার ফিরে এসে অবিশ্বাস্যভাবে ম্যাচ ড্র করা। এটুকু চিত্রনাট্য মনে হলেও বাস্তবে আজ মিরপুরে ভারতের বিপক্ষে সেটাই করেছে বাংলাদেশ জাতীয় নারী ক্রিকেট দল।

আগে ব্যাটিং করে ফারজানা হক পিংকির ইতিহাস গড়া সেঞ্চুরিতে ২২৫ রানের সংগ্রহ পায় বাংলাদেশ। ভারতীয় ব্যাটারদের দাপটে ম্যাচ থেকে প্রায় ছিটকেই গেছিলো স্বাগতিকরা। এরপর বোলারদের অবিশ্বাস্য বোলিংয়ে ইনিংসের শেষ বলে ভারতকে অলআউট করে ম্যাচ ড্র করে নিগার সুলতানা জ্যোতির দল। মেয়েদের আন্তর্জাতিক ওয়ানডেতে নবম, বাংলাদেশের মেয়েদের প্রথম টাই ম্যাচ। এই ড্র-য়ে ওয়ানডে সিরিজ ১-১ ব্যবধানে সমতায় থেকে শেষ হলো।

পিংকির ইতিহাস গড়া সেঞ্চুরিতে ভারতের বিপক্ষে রেকর্ড সংগ্রহ বাংলাদেশের 

ফারজানা হক পিংকির ইতিহাস গড়া সেঞ্চুরিতে ভারতের বিপক্ষে ওয়ানডেতে সর্বোচ্চ দলীয় সংগ্রহের রেকর্ড গড়লো বাংলাদেশ। দেশের নারী ক্রিকেটে ওয়ানডেতে পিংকির প্রথম সেঞ্চুরি করার দিনে নির্ধারিত ৫০ ওভার শেষে ৪ উইকেট হারিয়ে ২২৫ রান করে বাংলাদেশ। ইনিংসের শেষ বলে রান আউট হওয়ার আগে ১৬০ বলে ১০৫ রান করেন পিংকি। সব দল মিলিয়ে ওয়ানডেতে এটা বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ সংগ্রহ। পাকিস্তানের বিপক্ষে ২৩৪ রান এখনও ওয়ানডেতে টাইগ্রেসদের সর্বোচ্চ সংগ্রহ।

ওয়ানডেতে দেশের প্রথম সেঞ্চুরি করে ইতিহাস পিংকির

দেশের নারী ক্রিকেটে নতুন ইতিহাস গড়লেন ফারজানা হক পিংকি।

ভারতের বিপক্ষে সিরিজ নির্ধারণী ম্যাচে দেশের নারী ক্রিকেটে প্রথম ক্রিকেটার হিসেবে সেঞ্চুরি করার ইতিহাস গড়লেন এই ডানহাতি ব্যাটার। ১৫৬তম বলে চার হাকিয়ে এই ইতিহাস গড়েন পিংকি।

 

জ্যোতির পর ফিরলেন মনিও, সেঞ্চুরির পথে পিংকি

৯৩ রানের ওপেনিং জুটির পর নিগার সুলতানা জ্যোতিকে নিয়ে বেশ ভালোভাবেই এগোচ্ছিলেন আরেক ওপেনার পিংকি। দলীয় ১৬৪ রানে জ্যোতি ফিরলে ভাঙে ৭১ রানের জুটি। জ্যোতি করেন ৩৬ বলে ২৪ রান। এরপর উইকেটে এসে দ্রুত বিদায় নেন রিতু মনিও। তবে অন্যপাশে লড়ছেন পিংকি, ছুটছেন সেঞ্চুরির পথে।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ৪৩ ওভারে তিন উইকেট হারিয়ে বাংলাদেশের সংগ্রহ ১৭২ রান। পিংকি ব্যাটিং করছেন ৭৯ রানে।

ভারতের বিপক্ষে রেকর্ড গড়ে ভাঙলো উদ্বোধনী জুটি

সিরিজ জয়ের লক্ষ্যে আগে ব্যাটিংয়ে নেমে দুর্দান্ত শুরু পেয়েছে বাংলাদেশ। দুই ওপেনার মিলে রীতিমতো রেকর্ড গড়েছেন এদিন। দলীয় ৯৩ রানে শামিমা ফিরলে ভাঙে জুটি।

ভারতের বিপক্ষে ওয়ানডেতে এটাই বাংলাদেশের সর্বোচ্চ রানের রেকর্ড৷ ওপেনিং নিয়ে সাম্প্রতিক সময়ে টিম ম্যানেজমেন্টের যে চিন্তা সেটা একেবারে রেকর্ড গড়েই সরিয়ে দিলেন শাকিমা সুলতানা ও ফারজানা হক পিংকি। ফেরার আগে   ৭৮ বলে ৫২ রান করেন শামিমা।

এর আগে ভারতের বিপক্ষে সর্বোচ্চ ওপেনিং জুটি ছিল ২২ রানের। সব দল মিলিয়ে ওয়ানডেতে এটা বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ রানের জুটি। আয়ারল্যান্ডের বিপক্ষে ১১৩ রানের জুটি ওয়ানডেতে বাংলাদেশের সর্বোচ্চ।

এই প্রতিবেদন লেখা পর্যন্ত ২৮ ওভারে ১ উইকেটভারিয়ে বাংলাদেশের সংগ্রহ ৯৮ রান। পিংকি ৩৪ আর জ্যোতি ব্যাটিং করছেন ১ রানে।

দুই ওপেনারে দুর্দান্ত শুরু বাংলাদেশের,  একাদশে জ্যোতি

সিরিজ জয়ের লক্ষ্যে টস জিতে আগে ব্যাটিংয়ে নেমেছে বাংলাদেশ।  শুরুর দিকে ভারতীয় বোলারদের সামলে সতর্ক শুরু করেন দুই ওপেনার ফারজানা হক পিংকি ও শামিমা সুলতানা।

ওপেনারদের নিয়ে পুরো সিরিজ জুড়েই চিন্তায় ছিল টিম ম্যানেজমেন্ট। দুজনে যেন সেই চিন্তা থেকেই যেন আজ টিম ম্যানেজমেন্টকে মুক্তি দিতে চাইলেন। ইতিমধ্যে দুই ওপেনারের জুটি ৫০ ছাড়িয়েছে।

শামিমা ৩২ ও ফারজানা ব্যাটিং করছেন ১৫ রান নিয়েম এই প্রতিবেদন লেখা পর্যন্ত ১৬ ওভারে বাংলাদেশের সংগ্রহ ৫৫ রান। -মানবজমিন থেকে



এসএস/সিএ
সংবাদটি শেয়ার করুন