ফিচার্ড মত-মতান্তর

‘সাহিত্য বা সংস্কৃতি চর্চায় আগ্রহ না থাকাটা কিন্তু খুব বড়াই করার মত কোন বিষয় নয়। ‘

‘সাহিত্য বা সংস্কৃতি চর্চায় আগ্রহ না থাকাটা কিন্তু খুব বড়াই করার মত কোন বিষয় নয়। ‘

জীবন পাল ।। হ্যাঁ, তোমাকেই বলছি। সবজান্তা মনোভাব থেকে বেরিয়ে আসতে হবে। দেখবে অজানা অনেক কিছু তুমি জানতে পারবে। কিন্তু তোমার মধ্যে যদি এই ধারণা বাসা বেঁধে থাকে যে,তোমাকে তিনি/সে কি বুঝাবে? তুমি কি তার থেকে কম জানো বা বুঝ নাকি? তুমি কি বাইরে চলাফেরা করনি নাকি? তোমার কি বাইরের বন্ধু বান্ধব কম আছে নাকি? তুমি কম কিসে?

এসব চিন্তা মনের মধ্যে বাসা বেঁধে থাকলে অন্য কারো কথা শুনতে তোমার মনের মধ্যে খুব একটা আগ্রহ জাগবেনা। তার বলতে থাকা কথাটাকে গুরুত্ব না দিয়ে তার কথার উপর তুমি নিজের কথাটি বলা শুরু করে দিবে। তার কথাটাকে তুমি  কোনভাবেই শেষ করতে দিবেনা। এর ফলে কি হলো জানো? বলার ইচ্ছে থাকা স্বত্তেও সে আর বলতে চাইবে না।

এতে করে তার যে খুব একটা ক্ষতি হয়ে গেল তা কিন্তু নয়। বরঞ্চ তুমি তার কথা থেকে জানা বা শেখার মত অনেক কিছুই হারিয়ে ফেললে। সব সময় মনে রাখবে, তোমার কথা থেকে যেমন তার অনেক কিছু শেখার আছে। তেমনি তার ওই কথাগুলো থেকেও তোমার অনেক কিছু জানার বা শেখার ছিল। শুধুমাত্র তোমার মধ্যে সবজান্তা মনোভাব থাকার কারণে তুমি সেই জানা বা শেখা থেকে বঞ্চিত হলে।

তাই বলবো,একটা ছোট্ট শিশু থেকে শুরু করে বয়সের ভারে নুয়ে পড়া মৃতপ্রায় মানুষটির সাথেও গল্প করো। মন খুলে কথা বলো। আগ্রহ ও মনোযোগ সহকারে তাদের কথা শোনার চেষ্টা করো। দেখবে প্রতিদিন তোমার মনের অজানার বাক্সে একটু একটু করে অনেক কিছু জমা হয়ে যাবে। সেটাই হবে তোমার প্রতিদিনের অর্জন।

আরেকটা কথা, – তুমি হয়তো ভাবছো ফেসবুক, অনলাইন প্লাটফর্ম তোমার হাতের মুঠোয় দেখে তুমি সারাবিশ্বকে জেনে গেছো। বিষয়টি আসলে এরকম না। বিশ্বকে হাতের মুঠোয় পেয়েছো সেটা ঠিক আছে। কিন্তু সেটাকে কিভাবে ব্যবহার করছো সেটাই মোক্ষ বিষয়।

ধরো তোমাকে যদি আমি এই মুহুর্তে একটা কাগজ কলম নিয়ে তোমার পড়ার টেবিলে বসে একটা তালিকা তৈরি করতে বলি যে,গত এক সপ্তাহে তুমি ফেসবুক, অনলাইন প্লাটফর্ম ব্যবহার করে কি কি শিখলে বা জানলে যা তোমার মেধা ও দক্ষতাকে গত এক সপ্তাহের তুলনায় বাড়িয়ে দিয়েছে।

অধিকাংশদের তালিকাটা তৈরি করতে জানি অনেক কষ্ট হবে। এর কারণ কি জানো? এর কারণ হচ্ছে, আমরা বিশ্বকে হাতের মুঠোয় পেয়েছি ঠিক আছে,কিন্তু এর সঠিক ব্যবহার করতে আমরা জানিনা,শিখিনি। না হয় জানার বা শেখার আগ্রহটাই আমাদের মধ্যে এখনও জন্মায়নি।

একটা গল্প বলে শেষ করছি, আমার পরিচিত এক উচ্চ শিক্ষিত দিদি আছেন, যাকে খুব একটা ঠাকুর ঘরে গিয়ে পুজো করতে দেখিনি। অথচ সব সময় অন্যদেরকে জ্ঞান দিতে শুনেছি,সকালে উঠে স্নান করে সূর্যকে প্রণাম করতে হবে। ঠাকুর ঘরে গিয়ে ভগবানকে দর্শন করে এক ধ্যানে প্রার্থনা করতে হবে। আরো অনেক কিছু।

এসবকিছু তিনি জেনেছিলেন বই পড়ে।

এখন কথা হলো,বই পড়লাম,শিখলাম,জানলাম কিন্তু সেটা যদি আমি মনে ধারণ না করলাম,বাস্তবে প্রয়োগ না করলাম তাহলে সেই জানার স্বার্থকতা কতটুকু?

পরিচিত কাছের একজনকে বলতে শুনেছিলাম,’দেশ-বিদেশ যেখানেই পাড়ি দাওনা কেন,নিজের এলাকার মানুষকে কখনও ভুলবেনা। যোগাযোগ রাখার চেষ্টা করো। এলাকার বাইরে দেখা হলে কখনও অবহেলা করবেনা। ‘

কিন্তু সেই মানুষটিকে কখনও তার এলাকার মানুষদেরকে মন থেকে  গুরত্ব বা মূল্যায়ন করতে দেখিনি। দেখেছি সব সময় মনের মধ্যে একটা ভেদাভেদ রেখে সম্পর্ক বজায় রাখতে। যার পজিশন ভাল তাকে আপন করে নিজের বুকে টেনে নেন। আর যার পজিশন খারাপ তাকে দেখেও না দেখার ভান করে এড়িয়ে গিয়ে আড়ালে তার সম্পর্কে ইনসাল্ট করার মত কথা বলে মজা নেন।

তাই ভালমন্দ মিলিয়ে অনেক এলাকার, অনেক ধরনের মানুষের সাথে মিশে,কথা বলে এটাই মনে হলো যে, সমাজ বদলাতে হলে আগে নিজের মনমানসিকতা বদলাতো হবে। মনের মধ্যে জানার বা শোনার আগ্রহ তৈরি করতে হবে। জানার আগ্রহ থাকলে অনেক কিছু জানা বা শেখা সম্ভব। আর যা জানলাম বা যা শিখলাম তা নিজের মনে ধারণ করে প্রথমে নিজের জীবনে প্রয়োগ করার মধ্যেই জানা বা শেখার স্বার্থকতা বিদ্যমান বলে আমি ব্যক্তিগত মনে করছি।

আমাদের জানার পরিধিটা তো একেক জনের একেক রকম হয়ে থাকে। সেই চিন্তা থেকেই নিজের জানার অংশবিশেষ শেয়ার করেছি,এটুকুই। জ্ঞান দেবার মত বয়স বা যোগ্যতা কোনটাই আমার এখনো হয়ে উঠেনি। শুধুমাত্র কাজের সুবাদে ভিন্ন ভিন্ন এলাকার ভিন্ন ভিন্ন মানুষের সাথে মিশে যতটুকু জেনেছি সেটাই লেখার মাধ্যমে উপস্থাপন করার চেষ্টা করেছি মাত্র। উদ্দেশ্য শুধু একটাই, অন্য এলাকার তুলনায় আমার এলাকার তরুণ-তরুণীদের মধ্যে সাহিত্য বা সংস্কৃতি চর্চার আগ্রহটা নেই বললেই চলে। সাহিত্য বা সংস্কৃতি চর্চায় আগ্রহ না থাকাটা কিন্তু খুব বড়াই করার মত কোন বিষয় নয়।

# জীবন পাল-সংবাদকর্মী

 





সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

 





সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন