প্রবাসের সংবাদ ফিচার্ড

মালয়েশিয়ায় ট্যালেন্ট স্বীকৃতি পেলেন ১০ বাংলাদেশি

মালয়েশিয়ায় ট্যালেন্ট স্বীকৃতি পেলেন ১০ বাংলাদেশি

নাজনীন সুলতানা, মালয়েশিয়া থেকে ।। বাংলাদেশি স্টুডেন্টস ইউনিয়ন মালয়েশিয়ার (বিএসইউএম) ট্যালেন্ট স্বীকৃতি পেয়েছেন ১০ শিক্ষার্থী। গত শনিবার (২৫ ডিসেম্বর) মালয়েশিয়ায় হোটেল ইন্টারকন্টিনেন্টালে দেশটির শরিয়া কোর্টের প্রধান বিচারপতি ড. হাজি মোহাম্মদ নায়িম বিন মোক্তার তাদের হাতে এ সম্মাননা তুলে দেন। শিক্ষা অর্জনে পিএইচডি, মাস্টার্স এবং ব্যাচেলর ক্যাটাগরিতে ১০ জন ট্যালেন্ট হিসাবে স্বীকৃতি পেয়েছেন।

তাদের নাম বাংলাদেশ জার্নাল পাঠকদের জন্য তুলে ধরা হল-

পিএইচডি: ইউনিভার্সিটি মালয়েশিয়া পাহাংয়ের শিক্ষার্থী মোহাম্মদ বদরুল আলম, ইউনিভার্সিটি পুত্রা মালয়েশিয়ার মো. আল মামুন, ইন্টারন্যাশনাল ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়ার মাঈদুল ইসলাম।

মাস্টার্স: ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়ার শিক্ষার্থী রাবেয়া আনজুম, মাল্টিমিডিয়া ইউনিভার্সিটি মালয়েশিয়ার মোহাম্মদ ইমতিয়াজ হোসাইন, ইউনিভার্সিটি মালয়েশিয়া পাহাং-এর শিক্ষার্থী হাসনাত মোস্তাফা।

ব্যাচেলার: ইসলামিক ইউনিভার্সিটি মালয়েশিয়ার শিক্ষার্থী হাসান আল-মামুন, ইউনিভার্সিটি পুত্রা মালয়েশিয়ার সুরঞ্জিত বড়ুয়া, ইউনিভার্সিটি টেকনোলজি মালয়েশিয়ার মো. ইউসুফ বিন ফুরকান ও সানওয়ে ইউনিভার্সিটির শিক্ষার্থী বৃষ্টি খাতুন।

মহান বিজয় দিবসের ৫০ বছর পূর্তি ও সেরা শিক্ষার্থীদের সংবর্ধনা অনুষ্ঠানের মধ্য দিয়ে ট্যালেন্টের স্বীকৃতি হিসেবে শিক্ষার্থীদের মাঝে ক্রেস্ট ও সনদ বিতরণ করা হয়। শিক্ষার্থীদের মাঝে ক্রেস্ট ও সনদ বিতরণ করেন অনুষ্ঠানের প্রধান অতিথি মালয়েশিয়ার শরিয়া কোর্টের প্রধান বিচারপতি ড. হাজি মোহাম্মদ নায়িম বিন হাজি মোক্তার।

বিএসইউএমের সভাপতি মোহাম্মদ বোরহান উদ্দীন বলেন, মালয়েশিয়ায় অবস্থানরত বাংলাদেশি শিক্ষার্থীদের কল্যাণে শিক্ষা সহায়কে কাজ করে আসছে বিএসইউএম। বিশেষ করে বিএসইউএমের সদস্যদের দেশ ও জাতির প্রতি অনেক দায়বদ্ধতা রয়েছে।

এসময় তিনি বিদেশে অধ্যয়নরত ছাত্র-ছাত্রীদের উচ্চশিক্ষার মাধ্যমে নিজেদের দক্ষ হিসেবে গড়ে তুলে দেশের স্বার্থে কাজ করার আহ্বান জানান।

এছাড়াও বিভিন্ন আলোচক তাদের আলোচনায় ফুটিয়ে তোলেন বাংলাদেশের ইতিহাস, সংস্কৃতি স্বাধীনতা এবং সার্বভৌমত্বের কথা। মালয়েশিয়ায় অধ্যয়নরত বাংলাদেশিদের একই ছাতার নিচে এনে দেশটির বুকে বাংলাদেশের ভাবমূর্তি উজ্জ্বল করায় ভূমিকা রাখার জন্য বিএসইউএমকে ধন্যবাদ জানান তারা। পাশাপাশি নিজেদের দক্ষতা উন্নয়ন করে দেশের উন্নয়নে আরো বেশি ভূমিকা রাখার আহ্বান জানান আলোচকরা।

২০১৪ সালে প্রতিষ্ঠিত বাংলাদেশি স্টুডেন্টস ইউনিয়ন মালয়েশিয়া (বিএসইউএম) দেশটিতে অধ্যয়নরত প্রায় ২০ হাজার বাংলাদেশি ছাত্রছাত্রীদের সর্ববৃহৎ অরাজনৈতিক সংগঠন। শিক্ষার্থীদের দল, মত, ধর্ম, বর্ণ নির্বিশেষে একতাবদ্ধ করার পাশাপাশি শিক্ষা ও অন্যান্য কাজে দক্ষ হিসেবে গড়ে তুলতে কাজ করে যাচ্ছে সংগঠনটি। বিভিন্ন সেমিনার, ক্যারিয়ার ক্যাম্প, ক্রীড়া প্রতিযোগিতা, সাংস্কৃতিক প্রতিযোগিতাসহ বিভিন্ন ধরনের কর্মসূচির আয়োজন করে আসছে তারা।

এসব কর্মসূচিতে বিশ্বখ্যাত দেশি-বিদেশি স্কলার, গবেষক, ইয়ুথ লিডারসহ বিভিন্ন দেশের গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব অতিথি হিসেবে উপস্থিত থাকেন। মালয়েশিয়ায় বাংলাদেশের উন্নয়ন-অগ্রগতি ও বিভিন্ন বিভাগে বাংলাদেশিদের অবদান তুলে ধরতেও বিএসইউএম কাজ করে যাচ্ছে বলে জানান আলোচকরা।

 





সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

সংবাদটি শেয়ার করুন