ফিচার্ড যাপিত জীবন

সিঙ্গেল ডে : বিশ্ব সিঙ্গেল দিবস : সিঙ্গেলদের উপভোগ করার দিন আজ

সিঙ্গেল-ডে-বিশ্ব-সিঙ্গেল-দিবস
প্রতিকী ছবি।

আমাদের সমাজে নানা রকম সম্পর্কের জন্য রয়েছে নানা রকম দিবস। বাবা দিবস, মা দিবস, নারী দিবস, পুরুষ দিবস, কৃতজ্ঞতা প্রকাশ দিবস, আরোও কত দিবস। প্রেমিক-প্রেমিকাদের জন্য তো রয়েছে আরো অনেক দিবস বা ডে যেমন, চকলেট ডে, টেডি ডে, রোজ ডে, প্রপোজ ডে, প্রমিজ ডে, হাগ ডে, কিস ডে, ভালোবাসা দিবস, প্রাক্তন প্রেমিক-প্রেমিকা দিবস, ইত্যাদি। কিন্তু কখনো কি সিঙ্গেল ডে (Single Day) বা বিশ্ব সিঙ্গেল দিবসের নাম শুনেছেন?

হ্যাঁ, আজ ২৩ সেপ্টেম্বর, সিঙ্গেল ডে বা বিশ্ব সিঙ্গেল দিবস। যারা সিঙ্গেল অর্থাৎ যাদের প্রেমিক-প্রেমিকা নেই তাদের উপভোগ করার দিন আজ। যাদের ভালো বন্ধু নেই কিংবা ডিভোর্সি তারাও উপভোগ করতে পারেন আজকের দিনটি।

যুক্তরাষ্ট্রের রিড নামক এক ব্যক্তি এই দিনটির প্রচলন শুরু করেন। পূর্বে অবশ্য পহেলা জানুয়ারিতে এই দিনটি পালন করা হতো। কিন্তু ২০১৭ সাল থেকে এটি ২৩ সেপ্টেম্বর পালনের সিদ্ধান্ত নেওয়া হয়। দিবসটি যুক্তরাষ্ট্রে পালিত হয় ২৩ সেপ্টেম্বর।

কিন্তু চীনে সিঙ্গেল ডে পালিত হয় ১১ নভেম্বর। ১৯৯০ সালে চীনের নানজিং বিশ্ববিদ্যালয় থেকে এই দিবসটি উদযাপন শুরু হয়। সে সময়ে নানজিং বিশ্ববিদ্যালয়ের মিংকাওউঝু ছাত্রাবাসের চারজন ছাত্র আলোচনা করেন, কীভাবে তারা একা থাকার একঘেয়েমি দূর করতে পারেন। তখন তারা সিদ্ধান্ত নেন ১১ নভেম্বর তাদের মতো আরও যারা সিঙ্গেল আছেন তাদের জন্য একটি অনুষ্ঠানের আয়োজন করবেন। অনুষ্টানে তারা সিঙ্গেলদের ব্যপক সাড়া পান। এরপর ওই বিশ্ববিদ্যালয় সহ চীনের অন্যান্য বিশ্ববিদ্যালয়গুলোতেও এই দিবিসটি পালন শুরু হয়। পরে তা চিনের সাংকৃতিতেও যুক্ত হয়।

 

সিঙ্গেল ডে (Single Day) বা বিশ্ব সিঙ্গেল দিবস কিভাবে উপভোগ করবেন?

প্রেমিকযুগলদের জন্য ভালোবাসা দিবসসহ নানা দিবস রয়েছে, আর এখনো যারা সিঙ্গেল তাদের সেসব দিবস মন খারাপের দিন হিসেবেই পার হয়। কিন্তু ভেবে দেখুন একা থাকার সবচেয়ে বড় সুবিধা হলো নিজের প্রতি মনোনিবেশ করতে পারা, নিজেকে পর্যাপ্ত সময় দিতে পারবেন। নিজের ক্যারিয়ারে মনোযোগী হয়ে সফলভাবে নিজেকে গড়ে তুলতে পারবেন।

অনেকে তো প্রায়ই বলেন, অন্য কাউকে ভালোবাসতে হলে আগে নিজেকে ভালোবাসতে হবে। একা থাকলেই তো নিজেকে বেশি ভালোবাসা যায়, নিজের প্রতি যত্নশীল হওয়া যায়।

আজ সিঙ্গেল ডে, আজ দিনটি আপনার জন্য। একাকীত্বের দুঃখ ভুলে আজ সময় কাটান নিজের জন্য। ঘুরতে যেতে পারেন পছন্দের কোনো জায়গায় যেখানে যেখানে গেলে আপনার মন ভালো হয়ে যায়। নিজের শখের যে জিনিসটি কিনবেন কিনবেন করে কেনা হয়ে উঠছিল না, আজ সেটি কিনে ফেলতে পারেন। অথবা কোনো উপহার কিনে নিজেই নিজেকে গিফট করুন। পছন্দের রেস্টুরেন্টে গিয়ে পছন্দের ডিশ অর্ডার করে নিজেই নিজেকে ট্রিট দিন।

আপনার সফলতা ও ভালো কাজ গুলোকে মনে করুন এবং নিজের প্রতি গর্বিত হন। আপনার ভবিষ্যত পরিকল্পনা গুলোকে ভাবুন এবং নিজের প্রতি কনফিডেন্ট হোন। আপনিই সেরা, আপনি নিজেকে ভালোবাসেন, নীজের প্রতি যত্নশীল, আপনি একজন দ্বায়ীত্বশীল, আপনি অতীতে ভালো করেছেন, বর্তমানে ভালো করছেন এবং ভবিষ্যতেও ভালো করবেন। আপনি স্বাধীন, আপনি মহান, আপনি সমগ্র পৃথীবি ও প্রকৃতিকে ভালোবাসেন। আপনি শুধু একজনের জন্য নয়, আপনি পুরো পৃথিবীকে নিয়ে ভাবেন। আপনি পুরো পৃথিবীর কাছে নিজেকে প্রমাণ করতে চান।

তাই, আজ আপনি সিঙ্গেল জন্যই এখনি সময়, নিজেকে সময় দিন, নিজের কাজকে সময় দিন, নতুন কিছু শিখুন, নতুন কিছু জানুন, নতুন কিছু ভাবুন, জ্ঞান অর্জন করুন, দক্ষতা অর্জন করুন, আপনার লক্ষ্য ও উদ্দ্যেশ্য সফল করার জন্য লেগে থাকুন, চেষ্টা চালিয়ে যান। আপনি অবশ্যয় সফল হবেন।

হ্যাপি সিংগেলস ডে (Happy Singles Day)
বিশ্ব সিঙ্গেল দিবসের শুভেচ্ছা।

অনলাইন ডেস্ক (এফএইচ/বিডি)
সংবাদটি শেয়ার করুন