জীবন ও স্বাস্থ্য ফিচার্ড

প্রতিদিন ১ ঘন্টা হাটার উপকারিতা

প্রতিদিন-১-ঘন্টা-হাটার-উপকারিতা

সুস্থ্য থাকলে হলে প্রতিদিন বা নিয়মিত ব্যয়াম করতে হবে এটা সবাই জানি। কিন্তু ব্যয়াম করার কথা শুনলেই এক ধরণের আলসেমি কাজ করে। তবে খুশির খবর হল সবচেয়ে কার্যকরী ও সবচেয়ে সহজ ব্যয়াম হল হাটা। প্রতিদিন ১ ঘন্টা হাটার উপকারিতা জানেন? আপনি যদি প্রতিদিন বা নিয়মিত ১ ঘন্টা হাটার অভ্যাস করেন তবে আপনার সুস্থ্য থাকার জন্য আর অন্য কোন ব্যয়ামের প্রয়োজন নেই। তবে জেনে নিন প্রতিদিন ১ ঘন্টা হাটার উপকারিতা–

 

প্রতিদিন ১ ঘন্টা হাটার উপকারিতা গুলো:

১. শারীরিক স্বাস্থ্যের উন্নতি: হাটার মাধ্যমে আপনার শারীরিক স্বাস্থ্য উন্নত হয়। এটি হৃৎপিণ্ড, হাড়, মাংসপেশী ভালো রাখতে সাহায্য করে। যারা নিয়মিত হাটাহাটি করেন তাদের হার্টের অসুখ, স্ট্রোক ও ডায়াবেটিসের ঝুঁকি কমে যায়। এছাড়াও হাটার সময় শরীরের ক্ষতিকর কোলেস্টেরল কমে যায় ও ভালো কোলেস্টেরল-এর মাত্রা বেড়ে যায়।

২. মানসিক স্বাস্থ্যের উন্নতি ও স্মৃতিশক্তি বাড়ে: নিয়মিত ১ ঘন্টা হাটলে তা আপনাকে দিনের জটিল কাজের চাপ এবং চিন্তা থেকে মুক্তি দেয়। খোলামেলা পরিবেশে হাটা ও প্রকৃতির সাথে সম্পর্ক তৈরি করা মানসিক স্বাস্থ্যের উন্নতি ঘটায়। এছাড়াও হাটা-চলাচল করলে মস্তিষ্কে রক্তচলাচল বাড়ে এতে স্মৃতিশক্তি অটুট থাকে।

৩. ওজন নিয়ন্ত্রণ করে: প্রতিদিন ১ ঘন্টা হাটালে তা ওজন নিয়ন্ত্রণে সাহায্য হয়। এটি শরীরের অতিরিক্ত ক্যালরি পুড়ে ওজন কমাতে সাহায্য করে। আপনি যদি ওজন নিয়ন্ত্রণে রাখতে চান তবে প্রতিদিন ১ ঘন্টা করে হাটাই যথেষ্ট।

৪. অলসতার মুক্তি: ১ ঘন্টা হাটার পর আপনি নিজেকে অনেক ফ্রেশ মনে করবেন এবং শরিরের অলসতা ও তন্দ্রা ভাব হারিয়ে যাবে। নিজেকে বেশ ফুরফুরে অনুভব করবেন এবং কাজে মনযোগী হবেন।

৫. পেশীশক্তি ও পায়ের শক্তি বাড়ায়, জয়েন্টে ব্যথার ঝুঁকি কমায়ঃ হাটলে পায়ের সাথে দুহাতও সমান তালে চলে। এতে পায়ের সাথে হাতের প্রতিটি জয়েন্ট, ঘাড় ও কাঁধের ব্যায়াম হয়। ফলে দেহের পেশীগুলো আরও প্রাণবন্ত হয়ে ওঠে।

৬. শরীর ভিটামিন ডি-তে সমৃদ্ধ হয়ে ওঠে: আমাদের দৈনন্দিন খাবার থেকে খুব সামান্য ভিটামিন ডি পাওয়া যায়। সকালের রোদে হাটার অভ্যাস করলে শরীর ভিটামিন ডি-তে সমৃদ্ধ হয়ে ওঠে। আর ভিটামিন ডি আমাদের শরীরের জন্য কতটা জরুরী তা সকলেরই জানা।

৬. সোশ্যাল ইন্টারাকশন বা সামাজিক যোগাযোগ: নিয়মিত হাটার সময়ে আপনি সহজেই আপনার আশে-পাশের অন্যান্য লোকের সাথে সম্পর্ক ও যোগাযোগ করতে পারবেন। এতে সমাজে আপনার পরিচিতি ও সম্মান বৃদ্ধি পাবে।

৬. প্রকৃতির সৌন্দর্য অনুভব: খোলামেলা পরিবেশে হাটার সময়ে আপনি প্রকৃতির সৌন্দর্য অনুভব করতে পারেন, যা আপনাকে মানসিক শান্তি এবং আনন্দ এনে দেবে।

অনলাইন ডেস্ক রিপোর্ট (এফএইচ/বিডি)
সংবাদটি শেয়ার করুন