লেখালেখি

বাংলা নববর্ষ ১৪২৮ !  এসো হে বৈশাখ, এসো এসো |||| বিদ্যুৎ ভৌমিক

বাংলা নববর্ষ ১৪২৮ !  এসো হে বৈশাখ, এসো এসো |||| বিদ্যুৎ ভৌমিক

শুভ বাংলা নববর্ষ ১৪২৮ বাংলা । আপনাদের সবাইকে বাংলা নববর্ষের প্রাণভরা শুভেচ্ছা, অভিনন্দন ও ভালোবাসা ।

উজ্জ্বল জোতিস্কের আলো বেয়ে পুরাতন বছরের ক্লেশ, যন্ত্রনা ও দুঃখকে মুছে ফেলে নূতন ভাবে শপথ নিয়ে, সবুজ/সতেজ অনুভূতি নিয়ে এগিয়ে চলার স্বতঃস্ফুর্ত আবেদন নিয়ে শুভ বাংলা নববর্ষ পয়েলা বৈশাখ ১৪২৮ সালের আবির্ভাব হয়েছে । ঋৃতুরাজ বসন্তের আগমনে ফাগুন হাওয়ায় নূতন পএ পল্লবে  শোভিত হয় ঋতুরাজ বসন্ত । ১৯২৬ সালে গড়ে উঠল বুদ্ধির মুক্তি আন্দোলন । উপর্যুক্ত আন্দোলনের ধারাবাহিকতায় ১৯৪৮-৫২ সালে বাংলাভাষা আন্দোলনের মাধ্যমে সৃষ্টি হলো ধর্মনিরপেক্ষ ও অসাম্প্রদায়িক বাঙালি জাতিসত্তা ও চেতনা। যার ফলে নবায়ন ঘটল সর্বএ বাংলা নববর্ষ উদযাপনের এক ঐকান্তিক ইচ্ছা ও অনুপ্রেরণা। বাঙালীত্বের গভীরতম চেতনাবোধে জেগে ওঠার নতুন বছর শুভ বাংলা নববর্ষ। আম্রকুলের মধুর গন্ধ ও কোকিলের মিষ্ঠি মধুর তানে চারিদিক যেন বিমোহিত হয়ে উঠে । ঋতুরাজ বসন্তের পরপরই আসে শুভ বাংলা নববর্ষ । শুভ বাংলা নববর্ষের ১৪২৮ বঙ্গাব্দের আগমনে চারিদিক যেন ভরে উঠেছে আশা, আকাংখা ও প্রত্যাশার এক উজ্জল ও সম্ভাবনাময় চেতনায়- যাকে হৃদয়ে ধারণ করে মানুষ সামনের দিকে এগিয়ে যাবে এবং এগিয়ে চলার পথ আরও মসৃন হবে। শুভ বাংলা নববর্ষকে হৃদয়ে ধারণ করে কবিগুরু রবীন্দ্রনাথ গেয়েছেন এক  হৃদয়স্পর্শী ও আবেদনময়ী বিখ্যাত গান:

  • “  এসো হে বৈশাখ ,এসো এসো ।
  • তাপস নিশ্বাস বায়ে,মুমুর্ষেেরে দাও উড়ায়ে
  • বছরের আবর্জনা ,দূর হয়ে যাক যাক ……….
  • মুছে যাক গ্লানি, ঘুচে যাক জরা
  • অগ্নিস্নানে শুচি হোক ধরা ।”

-এ আগমনী গান গেয়ে বাঙ্গালী জাতি সর্বএই বরণ করে নেয় শুভ বাংলা নববর্ষকে । ১লা বৈশাখ প্রতিটি বাঙ্গালীর জন্যই একটি উৎসবমুখর দিন । জাতি,ধর্ম, বর্ণ, নির্বিশেষে সকল বাঙ্গালীর মিলনের স্মারক হিসাবে ১লা বৈশাখ /  শুভ বাংলা নববর্ষের গুরুত্ব অপরিসীম । মানুষে মানুষে শুভেচ্ছা, ভালোবাসা ও সৌহার্দ্য  বিনিময়ের এ আলোকউজ্জল দিনটিতে আকাশ বাতাস চারিদিক যেন সমন্বয়,  ভালোবাসা ও অসামপ্রদায়িক চেতনার বানীতে মুখরিত হয়ে উঠে ।

কিন্তু এবার  বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে দেশে ও প্রবাসে সর্বএই এবারের ১লা বৈশাখ বাংলা নববর্ষ অনেকটাই বিবর্ণ এবং উৎসবহীন। বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের কারণে গত বছরের মত এবার ভিন্ন এক কঠিন বাস্তবতার মুখোমুখি এ পৃথিবী । প্রকৃতি বড় রুষ্ঠ। করোনার ভয়াবহ প্রাদুর্ভাবে এখনও পর্যুদস্ত এ সুন্দর পৃথিবী। পরস্পরের সঙ্গে মিলিত হয়ে শুভেচ্ছা বিনিময়ের  সুযোগ নেই এ বাংলা নববর্ষে । অসাম্প্রদায়িক চেতনায় উদ্বুদ্ধ বাঙালীর জীবনে বাংলা নববর্ষের আবেদন চিরন্তন ও সর্বজনীন। এ অবস্থায় আজ বর্ষ শুরুর দিনে সামাজিক দূরত্ব মেনে নিয়েও, মানসিকভাবে পরস্পরের কাছে থাকার শপথ নিয়ে ঘরে থেকে ভার্চুয়ালী বাঙালী পালন করবে শুভ বাংলা নববর্ষ ১৪২৮ বাংলা । আসুন আমরা নববর্যে শুভেচ্ছা জানাই সে সব মানুষকে ও ফ্রন্ট লাইন কর্মীদের যাঁরা বৈশ্বিক মহামারী করোনাক্লান্ত পৃথিবীকে করোনামুক্ত করতে জীবনের ঝুঁকি নিয়ে প্রাণান্ত পরিশ্রম করছেন প্রতিদিন । সেই সব মানুষকে আমাদের শুভেচ্ছা জানাই, যারা মৃত্যুপথযাত্রী রোগীর বুকে হাত রেখে  এখনো স্বপ্ন দেখিয়ে যাচ্ছেন, আমরা অবশ্যই অবশ্যই করবো বৈশ্বিক মহামারী করোনাকে জয় । পরিশেষে নূতন বছর ১৪২৮ বাংলা আমাদের প্রত্যেকের জীবনে সুখ, শান্তি, সমৃদ্ধি ও সম্প্রীতি বহে আনবে-এ হউক আমাদের হৃদয়ের কামনা, প্রত্যাশা ও প্রার্থনা ।

বিদ্যুৎ ভৌমিক, কলামিষ্ট, লেখক ও সিবিএনএ-এর উপদেষ্টা, মন্ট্রিয়ল, ক্যানাডা।  ১৩ মার্চ, ২০২১ খ্রী:


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আমাদের ফেসবুক পেজ   https://www.facebook.com/deshdiganta.cbna24 লাইক দিন এবং অভিমত জানান

 

সংবাদটি শেয়ার করুন