ফিচার্ড বিশ্ব

ভারতের দিকে ধেয়ে আসছে মহাশক্তিশালী ঘূর্ণিঝড়

ভারতের দিকে ধেয়ে আসছে মহাশক্তিশালী ঘূর্ণিঝড়

সিবিএনএ অনলাইন সংবাদ/ ১৫ মে।  এ যেনো ঠিক মড়ার উপর খাঁড়ার ঘা! কোভিড করোনা ভাইরাসে সারা ভারত যখন ক্ষত-বিক্ষত, মৃত্যুর মিছিলে যেখানে সারি সারি লাশ ঠিক এর মধ্যেই ভারতের দিকে ধেয়ে আসছে মহাশক্তিশালী ঘূর্ণিঝড় ।
খবরে বলা হয়, আগামী ১২ থেকে ১৫ ঘণ্টার মধ্যে গতি বাড়িয়ে তাউটে ১৪৫ কিলোমিটার প্রতি ঘণ্টার বেগ ধারণ করবে।  বর্তমানে এটি ১২০ থেকে ১৩০ কিলোমিটার প্রতি ঘণ্টার বেগে ধেয়ে আসছে। পূর্বাভাস অনুযায়ী যদি তাউটে গতি বাড়ায়, তাহলে এটি গুজরাট উপকূলে পৌঁছবে ১৮ মে দুপুরে। জানা গিয়েছে পোরবন্দরের পাশ দিয়ে এই ঘূর্ণিঝড়টি যেতে পারে।
১৮ মে দুপুরে তাউটে সুপার সাইক্লোনে পরিণত হয়ে আছড়ে পড়তে পারে ভারতীয় ভূখণ্ডে।  ১৮ মে তাউটে ১৬০ থেকে ১৭৫ কিলোমিটার প্রতি ঘণ্টার গতি ধারণ করতে পারে।  এই আবহে ইতিমধ্যেই ভারতের পশ্চিম উপকূলবর্তী পাঁচ রাজ্যে জারি করা হয়েছে সতর্কতা।
হিন্দুস্তান টাইমস জানায়, ইতিমধ্যেই কেরল, গোয়া, কর্ণাটক, মহারাষ্ট্র এবং গুজরাটের উপকূলবর্তী অঞ্চলে লাল সতর্কতা জারি করা হয়েছে। জানা গিয়েছে, এর আগে তাউটের পথ অনুসরণ করে ১৯৩৩ এবং ১৯৭৫ সালে দু’টি ঘূর্ণিঝড় আছড়ে পড়েছিল গুজরাটে। ১৯৭৫ সালের ঘূর্ণিঝড়ে গুজরাটে প্রাণ হারিয়েছিল ৪০০০ মানুষ। এই আবহে তাউটের জেরে ক্ষয়ক্ষতি যাতে বেশি না হয় তার জন্য উচ্চ পর্যায়ের বৈঠক হয়েছে। তৈরি রাখা হয়েছে জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর ৫৩টি দলকে।
শুক্রবার রাতে তাউটে লাক্ষাদ্বীপ এবং আরব সাগরের পূর্ব-মধ্য ও দক্ষিণ-পূর্ব এলাকায় অবস্থান করছিল। অর্থাত্ এটি কেরালার কান্নুরের থেকে পশ্চিম ও উত্তর-পশ্চিমে ২৯০ কিলোমিটার, গুজরাতের ভেরাবলের দক্ষিণ ও দক্ষিণ-পূর্বে ১,০১০ কিলোমিটার দূরে অবস্থিত। এই আবহে সমুদ্র উত্তাল থাকায় আগামী মঙ্গলবার পর্যন্ত মৎস্যজীবীদের আরব সাগরে যেতে নিষেধ করা হয়েছে।
সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

five + 18 =