জীবন ও স্বাস্থ্য ফিচার্ড বিশ্ব

যুক্তরাজ্য জুড়ে ছড়িয়ে পড়ছে ‘এরিস ‘

যুক্তরাজ্য জুড়ে ছড়িয়ে পড়ছে ‘এরিস ‘

আবার শিরোনামে কোভিড। এই ভাইরাসের নতুন একটি  উপপ্রজাতি  EG.5.1, যার উৎপত্তি  দ্রুত ছড়িয়ে পড়া ওমিক্রন থেকে সেটি এখন যুক্তরাজ্যে দাপিয়ে বেড়াচ্ছে। বৃটেনের হেলথ সিকিউরিটি এজেন্সি জানিয়েছে, ওমিক্রন তার জিনের বদল ঘটিয়ে নতুন এই উপপ্রজাতি তৈরি করেছে যার নাম ‘এরিস’।

ইংল্যান্ডের স্বাস্থ্য কর্তৃপক্ষের বরাত দিয়ে নিউজ এজেন্সি পিটিআই জানিয়েছে, এরিস  গত মাসে যুক্তরাজ্যে প্রথম হানা দিয়েছিলো সেটি এখন দেশে দ্রুত ছড়িয়ে পড়ছে। ইউকে হেলথ সিকিউরিটি এজেন্সি (ইউকেএইচএসএ) বলেছে, এরিস সাতটি নতুন কোভিড-এর মধ্যে একটি। এক সপ্তাহেই এরিস আক্রান্তের হার ১৪ শতাংশ ছাড়িয়ে গেছে। অন্তত ৪ হাজার জন করোনা আক্রান্তের নমুনা পরীক্ষা করে দেখা গেছে, খুব তাড়াতাড়ি ছড়াতে পারে এই ভাইরাস। এর সংক্রমণের হারও বেশি।

ইউকেএইচএসএ- একটি প্রতিবেদনে বলেছে, আগের  তুলনায় এই সপ্তাহে কোভিড শনাক্তের হার বেশি। রেসপিরেটরি ডেটামার্ট সিস্টেমের মাধ্যমে রিপোর্ট করা ৪,৩৯৬টি শ্বাসযন্ত্রের নমুনার মধ্যে ৫.৪%কে কোভিড-১৯ হিসাবে চিহ্নিত করা হয়েছে। আন্তর্জাতিকভাবে, বিশেষ করে এশিয়ায় ক্রমবর্ধমান শনাক্তের কারণে দেশে এর বিস্তার রেকর্ড করার পরে ৩১ জুলাই এরিসকে একটি বৈকল্পিক হিসাবে শ্রেণিবদ্ধ করা হয়েছিল।

ভাইরোলজিস্টরা বলছেন, বার বার মিউটেশন তৈরি হয়েছে এরিসে । এই ভাইরাসের স্পাইক প্রোটিনেই (s) বহুবার অ্যামাইনো অ্যাসিডের কোড বদলে গেছে।

মানুষের শরীরে এই প্রজাতি খুব দ্রুত ছড়াতে পারে বলেই জানাচ্ছেন বিজ্ঞানীরা। ইউকেএইচএসএ-এর ইমিউনাইজেশন প্রধান ডা. মেরি রামসে বলেছেন, আমরা এই সপ্তাহের প্রতিবেদনে কোভিড-১৯ বৃদ্ধি দেখতে পাচ্ছি। বিশেষ করে বয়স্কদের মধ্যে হাসপাতালে ভর্তির হারের প্রবণতা বাড়ছে।ভর্তির সামগ্রিক স্তর এখনও অত্যন্ত কম রয়েছে এবং আমরা বর্তমানে আইসিইউতে ভর্তির বৃদ্ধি দেখতে পাচ্ছি না। তবে আমরা এই হারগুলি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করতে থাকব।

সেইসঙ্গে মেরি রামসে জানান, নিয়মিত এবং পুঙ্খানুপুঙ্খভাবে হাত ধোয়া আপনাকে কোভিড-১৯ এবং অন্যান্য  ভাইরাস থেকে রক্ষা করতে সাহায্য করে। শ্বাসকষ্টজনিত সমস্যা হলে অন্যদের থেকে দূরে থাকার পরামর্শ দিচ্ছেন তিনি । বিশ্ব স্বাস্থ্য সংস্থা (WHO) মাত্র দুই সপ্তাহ আগে EG.5.1 বৈকল্পিক ট্র্যাক করা শুরু করেছিল যখন WHO-এর মহাপরিচালক টেড্রোস আধানম ঘেব্রেয়েসাস বলেছিলেন যদিও মানুষ ভ্যাকসিন এবং পূর্বের সংক্রমণের দ্বারা এখন সুরক্ষিত তবুও দেশগুলির সুরক্ষা কবচ ঢিলে করা উচিত নয়। ইউকে যেহেতু এরিস বৈকল্পিকের দ্রুত বিস্তারের সাথে লড়াই করছে, স্বাস্থ্য কর্তৃপক্ষ এবং বিশেষজ্ঞরা পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছেন এবং জনসাধারণকে এর সংক্রমণ সীমিত করার জন্য প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করার পরামর্শ দিচ্ছেন।

সূত্র : ইন্ডিয়া টুডে



এসএস/সিএ
সংবাদটি শেয়ার করুন