কানাডার সংবাদ ফিচার্ড

প্রসঙ্গঃ মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ২ দিনের ঐতিহাসিক কানাডা  সফর

প্রসঙ্গঃ মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ২ দিনের ঐতিহাসিক কানাডা  সফর

কানাডার নিকটতম প্রতিবেশী রাষ্ট্র এবং নির্ভরযোগ্য বন্ধু  মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ২ দিনের ঐতিহাসিক কানাডা  সফর একটি মাইলফলক হয়ে থাকবে।

কানাডার নিকটতম প্রতিবেশী রাষ্ট্র এবং সবচেয়ে বড় ও নির্ভরযোগ্য বন্ধু  মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের ঐতিহাসিক ২দিনের কানাডা  সফর নিকটতম প্রতিবেশী দেশের সম্পর্ক আরো ঘনিষ্টতর হবে এবং ২ দেশের সম্পর্ক উন্নয়নের ক্ষেত্রে নূতন দিগন্তের দ্বার  উন্মোচন হবে বলে আমরা আশা করি।

কানাডার নিকটতম প্রতিবেশী রাষ্ট্র ও সবচেয়ে বড় বন্ধু  মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন শুক্রবার ২৪ মার্চ কানাডার পার্লামেন্ট হাউস অফ কমন্সে যৌথ সভায় একটি আবেগপ্রবণ, অনিন্দসুন্দর  ও ঐতিহাসিক  বক্তৃতা দিয়ে বলেন যে, কানাডা-মার্কিন সম্পর্ক  শক্তিশালী ও ঘনিষ্ঠ থাকার জন্যই আমাদের সময়ের চ্যালেঞ্জগুলি মোকাবেলা ঘনিষ্ঠভাবে করার পথে এগিয়ে গেছি।

হাউস অফ কমন্সে স্পিকারের চেয়ারের সামনে দাঁড়িয়ে   এমপি, সিনেটর এবং বিশিষ্ট ব্যক্তিদের দিকে তাকালেন, মার্কিন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন তার আবেগঘন বক্তৃতায় বলেন,  কানাডিয়ান এবং আমেরিকানরা “দুই ব্যক্তি” যারা “একটি হৃদয়ের দুটি অংশ “- শুধুমাত্র ভূগোল এবং ইতিহাসের দ্বারা নয়, গণতান্ত্রিক মূল্যবোধগুলিও দ্বারা দুটি দেশ একত্রে আছে ও থাকবে।

তার প্রায় ৪০ মিনিটের বক্তৃতায়, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেনের আরও বলেন যে, একসাথে দুটি দেশ একটি অপ্রতিরোধ্য শক্তি যা জলবায়ু পরিবর্তন, একটি পরিবর্তিত অর্থনীতি এবং একটি ক্রমবর্ধমান বিপজ্জনক বিশ্বকে মোকাবেলা করতে সক্ষম , যেখানে রাশিয়ার মতো স্বৈরাচারী ও অগনতান্ত্রিক দেশগুলি আন্তর্জাতিক নিয়মগুলিকে অস্বীকার করে চলেছ।

অংশীদারিত্ব নিয়ে  জো বাইডেন বলেন, মহাকাশে প্রসারিত – তিন আমেরিকান এবং একজন কানাডিয়ান শীঘ্রই নাসা আর্টেমিস প্রোগ্রামের অংশ হিসাবে চাঁদের দিকে যাবেন।

জো বাইডেন বন্ধুপ্রতিম দুই প্রতিবেশী দেশ প্রসঙ্গে আরও  বলেন যে “আমাদের ভাগ্য একে অপরের সাথে জড়িত এবং তারা অবিচ্ছেদ্য। আমি আমার অন্তরের অন্ত: স্থল  থেকে এটি বোঝাতে চাই যে, এর চেয়ে নির্ভরযোগ্য মিত্র আর কোন অটল বন্ধু আর নেই এবং আজ আমি আপনাদের বলছি, আপনারা সর্বদা মার্কিন যুক্তরাষ্ট্রের উপর নির্ভর করতে ও  আস্তা রাখতে সক্ষম হবেন।”

একসাথে, বিডেন বলেন, কানাডা এবং মার্কিন যুক্তরাষ্ট্র ওপিওড ওভারডোজের “বিপদ” মোকাবেলা করবে।

কানাডার প্রধানমন্ত্রী জাষ্টিন ট্রুডো, মার্কিন যুক্তরাষ্ট্রের  বাইডেন চুক্তিতে পৌঁছান, কানাডা এবং মার্কিন যুক্তরাষ্ট্র নিরাপদ থার্ড কান্ট্রি চুক্তিকে সম্পূর্ণ স্থল সীমান্তে প্রসারিত করবে – অভিবাসীদের দ্বারা অবৈধ সীমান্ত পারাপার বন্ধ করার জন্য একটি পদক্ষেপ। পরিবর্তে কানাডা পশ্চিম গোলার্ধ থেকে ১৫০০ পর্যন্ত অভিবাসীকে আইনি চ্যানেলের মাধ্যমে গ্রহণ করবে।

বিশ্বের সবচেয়ে বড় মিঠা পানির উৎসগুলোর একটিকে রক্ষা করার দ্বিজাতিক প্রচেষ্টার অংশ হিসেবে গ্রেট লেককে রক্ষা করতে কানাডা ৪২০ মিলিয়ন বিনিয়োগ করবে।

কানাডা NORAD-এর অব্যাহত কার্যকারিতাকে সমর্থন করার জন্য বিমান প্রতিরক্ষার জন্য $৭.৩ বিলিয়ন প্রতিশ্রুতি দিয়েছে।

বিডেন মার্কিন নেতৃত্বাধীন ইন্দো-প্যাসিফিক ইকোনমিক ফ্রেমওয়ার্কে কানাডার যোগদানের প্রতি সমর্থন প্রকাশ করেছেন

অভিবাসীদের বিষয়ে একটি চুক্তির উল্লেখ করে, বিডেন বলেছেন, কানাডা এবং মার্কিন যুক্তরাষ্ট্র একটি নতুন, আরও সংগঠিত প্রক্রিয়ার মাধ্যমে আশ্রয়প্রার্থীদের নিরাপদে পুনর্বাসন করবে যা অবৈধ অভিবাসনকে নিরুৎসাহিত করবে।


সংবাদটি শেয়ার করুন