জানা অজানা ফিচার্ড

৭ ই ফেব্রুয়ারি, আজ রোজ ডে : কোন গোলাপ কীসের প্রতীক জানেন?

আজ-রোজ-ডে

ফ্রেব্রুয়ারি মাস ভালোবাসার মাস। ফেব্রুয়ারি এলেই যেন একটু বাড়তি হাওয়া লাগে প্রেম-ভালোবাসার পালে। এ মাসের দ্বিতীয় সপ্তাহের শেষ দিন ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস বা ভ্যালেন্টাইনস ডে। এছাড়াও এই মাস জুড়ে প্রেমিক-প্রেমিকাদের জন্য রয়েছে আরও কিছু বিশেষ দিবস। এসব দিবসের তালিকায় ফেব্রুয়ারির ৭ তারিখ অর্থাৎ আজ রোজ ডে বা গোলাপ দিবস।

বিশ্বজুড়ে একে অপরকে গোলাপ ফুল উপহার দেওয়ার মাধ্যমে পালিত হয় এই রোজ ডে। এ দিনে প্রিয়জনের প্রতি ভালবাসা, বন্ধুত্ব, কৃতজ্ঞতা, বিশ্বস্ততা ইত্যাদি প্রকাশ করা হয় বিভিন্ন রঙের গোলাপ ফুল উপহার দেওয়ার মাধ্যমে। বিভিন্ন রঙের গোলাপ ফুলের রয়েছে বিভিন্ন অর্থ। তাই, সঙ্গী বা বন্ধুকে গোলাপ ফুল উপহার দেওয়ার আগেই জেনে নিন কোন রঙের গোলাপের কি অর্থ।

লাল গোলাপ: প্রেমের কবিতা কিংবা গল্পে বার বার ঘুরে ফিরে এসেছে রক্ত গোলাপ বা লাল গোলাপের কথা। ভালবাসার প্রতীক লাল গোলাপ। এটি সৌন্দর্য, প্রেম ও একে অপরের যত্ন নেওয়ার অঙ্গীকারেরও প্রতীক। সময়ের সঙ্গে প্রেমের ধরণ বদলে গেলেও প্রেম নিবেদনের ভাষা হিসেবে লাল গোলাপ নির্বিকল্প।

গোলাপি গোলাপ: শুধু লাল গোলাপ নয়, মনের ভাষা বোঝাতে পারে গোলাপি গোলাপও। ভালবাসা, কৃতজ্ঞতা, স্বীকৃতির প্রতীক গোলাপি গোলাপ। প্রিয় বন্ধু, নির্ভরযোগ্য সঙ্গীকে ‘থ্যাঙ্ক ইউ’ বলতে পারেন গোলাপি গোলাপ দিয়ে।

সাদা গোলাপ: সাদা ফুল আমরা সাধারণত শোকজ্ঞাপনে ব্যবহার করলেও সাদা গোলাপের আরো অনেক অর্থ রয়েছে। অনেকেই বিয়ের সময় কনের হাতে একগুচ্ছ সাদা গোলাপ দেয়। কেন জানেন? কারণ এটি নতুন জীবন শুরুর প্রতীক। আধ্যাত্মিকতারও প্রতীক সাদা গোলাপ। মিস করা অর্থেও সাদা গোলাপ ব্যবহার হয়। কাউকে মিস করলে আপনি তাকে সাদা গোলাপ পাঠিয়ে জানাতে পারেন মনের ভাষা।

কমলা গোলাপ: কমলা গোলাপ আবেগ, উত্সাহ, উদ্দীপনার প্রতীক। সহযোদ্ধা, সহকর্মীদের উদ্বুদ্ধ করতে ব্যবহার করা হয় কমলা গোলাপ। কমলা গোলাপ উপহার দিয়ে বোঝাতে পারেন, আপনি তার/তাদের পাশে আছেন।

হলুদ গোলাপ: জীবনের সবচেয়ে মূল্যবান সম্পর্কের প্রতীক হলুদ গোলাপ। আপনার জীবনে আপনার সঙ্গী, বন্ধু বা কাউকে তার মূল্য বোঝাতে দিতে পারেন একগুচ্ছ হলুদ গোলাপ।

বেগুনি গোলাপ: বেগুনি রং র‌য়্যালিটির প্রতীক। বেগুনি গোলাপের ভাষা তাই ম্যাজেস্টি। রানিকে সম্মান জানাতে দেওয়া হয় পার্পল গোলাপ।

পিচ গোলাপ: এই রঙের গোলাপ আরোগ্যের প্রতীক। সততা, সুস্থ্যতা, আন্তরিকতা, সহমর্মিতা বোঝাতে উপহার দিন পিচ গোলাপ।

অনলাইন ডেস্ক রিপোর্ট (এফএইচ/বিডি)

 

সংবাদটি শেয়ার করুন