অবিশ্বাস্য হলেও সত্য

মাটি খুঁড়লেই মিলছে স্বর্ণ, কথিত ‘সোনার পাহাড়’ ঘিরে মানুষের ঢল!

মাটি খুঁড়লেই মিলছে স্বর্ণ, কথিত ‘সোনার পাহাড়’ ঘিরে মানুষের ঢল!

‘সোনার পাহাড়’-এর খোঁজ পাওয়া গেছে কঙ্গোয়। সেখানে মাটি খুঁড়লেই মিলছে সোনা, তাই ওই পাহাড় খুঁড়ে সোনা বের করায় মেতেছে ৮ থেকে ৮০’র কঙ্গোবাসী! জানা গেছে, কঙ্গোর ওই পাহাড়ের মধ্যেই নাকি রয়েছে সোনার উপাদান। পাহাড়ের পাথুরে মাটিতে নাকি প্রায় ৬০ থেকে ৯০ শতাংশই আকরিকই স্বর্ণ। এমনটাই দাবি উঠেছে কঙ্গোর ওই আলোচিত পাহাড় ঘিরে।

দেশটির দক্ষিণ কিভু প্রদেশে রয়েছে পাহাড়টি। লুহিহি এলাকায় এই পাহাড়ের কথা জানা যায় গেল ফেব্রুয়ারির শেষ দিকে। সোনা পাওয়া যাচ্ছে শুনে সেখানে ছুটে যাচ্ছেন হাজার হাজার মানুষ। দলেবলে পাহাড় খুঁড়ে সোনা খুঁজতে লেগে পড়েছেন সবাই।

সম্প্রতি ছড়িয়ে পড়া এক ভিডিওতে দেখাগেছে, ওই পাহাড় ঘিরে মানুষের প্রচুর ভিড়। যে যা পেয়েছেন তাই নিয়ে চলে এসেছেন লুহিহির ওই পাহাড়ের পাথুরে মাটি খুঁড়ে সোনা খুঁজে বের করতে। কেউ কেউ খালি হাতেই পাহাড়ের মাটি সংগ্রহ করছেন। ভিডিওতে আরও দেখা যায়, ওই পাহাড়ের পাথুরে মাটি থেকে সোনার উপাদান আলাদা করতে একটি পাত্রের পানিতে তা ধুয়ে নিচ্ছেন গ্রামবাসীরা। এভাবেই হাতের মুঠোয় উঠে আসছে স্বর্ণ!

এদিকে, অবস্থা বেগতিক দেখে গত সোমবার থেকে ওই এলাকায় খননকাজ নিষিদ্ধ করেছে স্থানীয় প্রশাসন। দক্ষিণ কিভুর খনিমন্ত্রী বেনান্ত বুরুমে মুহিগিরওয়া বলেছেন, ওই প্রদেশের রাজধানী শহর বুকাবুতে প্রায় ৫০ কিলোমিটার দূরে যে গ্রামে ওই পাহাড়টি রয়েছে, তাতে তিলধারণেরও স্থান নেই। আগামী নির্দেশিকা পর্যন্ত সেই নিষেধাজ্ঞা বহাল থাকবে। সূত্র : আনন্দবাজার পত্রিকা।

 

আপনার মন্তব্য লিখুন