ফিচার্ড মত-মতান্তর

ঐক্য পরিষদ নেতৃবৃন্দ আবারো প্রধানমন্ত্রী কাছে ‘সংখ্যালঘু সুরক্ষা আইন’ চাইলেন

বাংলাদেশের-ভবিষ্যৎ-কি

ঐক্য পরিষদ নেতৃবৃন্দ আবারো প্রধানমন্ত্রী কাছে ‘সংখ্যালঘু সুরক্ষা আইন’ চাইলেন

শিতাংশু গুহ, ২৯শে সেপ্টেম্বর ২০২৩, নিউইয়র্ক।। মাননীয় প্রধানমন্ত্রী, আপনি শুধু প্রধানমন্ত্রী নন, আপনি বঙ্গবন্ধু’র কন্যা, আমরা জাতিরজনক বঙ্গবন্ধু’র কন্যার কাছে এসেছি, খালি হাত নিয়ে ফিরে যাবোনা, আমরা সংখ্যালঘু সুরক্ষা আইনটি চাই। শুনে প্রধানমন্ত্রী হেসে উঠেন, সাথে রুমে অন্যরা হেসে উঠেন। বুধবার ২৭শে সেপ্টেম্বর ২০২৩ ভার্জিনিয়ায় প্রধানমন্ত্রীর হোটেলে সাক্ষাৎকালে কথাগুলো বলেন ঐক্য পরিষদ নেতৃবৃন্দ। পূর্বাহ্নে নেতৃবৃন্দ প্রধানমন্ত্রীকে জন্মদিনের শুভেচ্ছা জানান, তারা বলেন, ১৯৯৮ থেকে ২০২২ পর্যন্ত সময়ে সংখ্যালঘু সংখ্যা অর্ধেকে নেমে এসেছে, এই ৯%-কে বাঁচাতে সংখ্যালঘু সুরক্ষা আইনটি করা দরকার।

প্রধানমন্ত্রী কোন অঙ্গীকার করেননি, নাকচও করে দেননি, তাঁর মনোভাব ইতিবাচক ছিলো। নেতৃবৃন্দ পুনরায় বলেন, মাননীয় প্রধানমন্ত্রী আপনি দেশে ফিরে গিয়ে আমাদের বিষয়টি একটু চিন্তা করে দেখবেন। ইতোপূর্বে নেতৃবৃন্দ শাহাবুদ্দিন কমিশন রিপোর্ট অনুযায়ী সংখ্যালঘু নির্যাতনকারীদের বিচার দাবি করেন। তারা সামনের নির্বাচনে যাতে সংখ্যালঘুদের ওপর নির্যাতন না হয়, সেদিকে দৃষ্টি রাখার অনুরোধ জানান। সংখ্যালঘু নেতারা গত বছর শান্তিপূর্ণ পূজার প্রশংসা করে এবছর যাতে সুন্দরভাবে পূজা হয়, সেই অনুরোধ জানান।

প্রধানমন্ত্রী হাসিখুশি ছিলেন। একজন রাষ্ট্রনায়ক যেমনটা হয়, কোন কিছুতেই ‘না’ করেননা, প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনাও তেমনি সকলের মাথায় হাত বুলিয়ে, ছবি তুলে দ্রুত অন্য প্রোগ্রামে চলে যান। একজন পরিপক্ক রাজনৈতিক সবাইকে খুশি রাখার চেষ্টা করেন, ঐক্য পরিষদ নেতৃবৃন্দ অখুশি হননি, তবে বুঝেছেন, প্রধানমন্ত্রী তাঁদের ভদ্রভাবে ফিরিয়ে দিয়েছেন। আগেরবার তিনি এলে অনুরূপ একটি প্রতিনিধি দল তাঁর সাথে দীর্ঘক্ষণ আলোচনা করে একই দাবি করেছিলো। ‘সংখ্যালঘু সুরক্ষা আইন’ ২০১৮’র নির্বাচনী অঙ্গীকার, কিন্তু কেউ কথা রাখেনি।

এ সময়ে সংখ্যালঘু নেতৃবৃন্দ বারবার ‘সংখ্যালঘু সুরক্ষা আইন’ দাবি করছেন। তাঁরা নাছোড়বান্দা, রবার্ট ব্রুসের মত ‘একবার না পারিলে দেখ বারবার’ নীতিতে বিশ্বাসী। এই প্রতিনিধি দলে ছিলেন, নবেন্দু দত্ত, দিলীপ নাথ, শ্যামল চক্রবর্তী, রূপকুমার ভৌমিক, শুভ রায় এবং শিতাংশু গুহ। প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা নেতৃবৃন্দকে বলেছেন, বাংলাদেশে পূজা বেশ জাঁকজমকের সাথে হয়। হিন্দু কমলেও পূজার সংখ্যা বাড়ছে। উত্তরা পূজায় দশ কোটি টাকা খরচ হয়। তিনি বলেন, অনেকে যায়, আবার চলেও আসে, তবে বাবরী মসজিদ ঘটনার পর অনেকে চলে গেছেন।

প্রধানমন্ত্রী হিন্দুদের জন্যে কিকি করেছেন সেই বর্ণনা দেন্, ঢাকেশ্বরী মন্দিরকে জমি দেয়ার কথা বলেন। সংখ্যালঘু নির্যাতনকারীদের বিরুদ্ধে মামলা চলছে বলে জানান। পূর্বাহ্নে প্রধানমন্ত্রী ওয়াশিন্টন থেকে ভার্জিনিয়া আসার পথে ট্রাফিকে আটকে ছিলেন। তাই, শুরুতেই তিনি হেসে বলেন, ট্রাফিক শুধু বাংলাদেশে হয়না, আমেরিকাতেও হয়, আমি একঘন্টা আটকে ছিলাম। আজ শুক্রবার ২৯শে সেপ্টেম্বর ২০২৩ তিনি লন্ডনের উদ্দেশ্যে ওয়াশিংটন ছাড়বেন। ২৮শে সেপ্টেম্বর জন্মদিনে তিনি পুত্র সজীব ওয়াজেদ-র বাসায় পরিবারের সাথে ছিলেন।

নিউইয়র্কে তাঁর অবস্থানকালীন সময়ে ‘ভিসানীতি’ ঘোষিত হলেও, ওয়াশিন্টন সফর বেশ কিছুটা আশাব্যঞ্জক। এজন্যে সন্ধ্যায় তাঁকে হাস্যোজ্জ্বল দেখা গেছে। তিনি ফরেন রিলেশন কমিটি ও অন্যান্য ক’টি গুরুত্বপূর্ণ বৈঠক করেছেন বলে মিডিয়ায় এসেছে। সেগুলো এ লেখার সাবজেক্ট নয়। বাংলাদেশে নির্বাচনের সাথে সংখ্যালঘু’র ভাগ্য জড়িত। হিন্দুরা কখনো বঙ্গবন্ধু বা শেখ হাসিনা’র সাথে বেঈমানি করেনি, বরং আগাগোড়া সমর্থন দিয়ে এসেছে। তাই প্রবাসে সংখ্যালঘুরা চায় সামনের নির্বাচনের আগে প্রধানমন্ত্রী তাঁর প্রদত্ত ২০১৮’র নির্বাচনী অঙ্গীকার বাস্তবায়ন করুন। ঐক্য পরিষদ নেতৃবৃন্দের সাক্ষাতে সেটি গুরুত্ব পেয়েছে। [email protected]


এসএস/সিএ
সংবাদটি শেয়ার করুন