প্রবাসের সংবাদ ফিচার্ড

উত্তর আমেরিকা আবৃত্তি উৎসব ২০২৪

উত্তর আমেরিকা আবৃত্তি উৎসব ২০২৪
কাব্যিক আলোয় বাঁচুক পৃথিবী, এই শ্লোগানকে প্রাণে ধারন করে ৪র্থ বারের মত আয়োজিত হতে চলেছে উত্তর আমেরিকা আবৃত্তি উৎসব ১লা, ২য় এবং ৩রা মার্চ। অন্তর্জালে এই উৎসব যাত্রা শুরু করে ২০২১ সালে, যার উদ্দ্যেশ্য উত্তর আমেরিকায় আবৃত্তি শিল্পের প্রসার ও উত্তর আমেরিকার অভিবাসী আবৃত্তিশিল্পী ও প্রেমীদের একটি মঞ্চে যুক্ত করে উৎসবের আনন্দ ছড়িয়ে দেয়া। এর পাশাপাশি সারা গোলার্ধের আবৃত্তিশিল্পের সাথে মেলবন্ধন ঘটানোর লক্ষ্যে উৎসব পূর্ব প্রাক কথনগুলোতে যুক্ত করা হয় সংস্কৃতির বিভিন্ন  শাখার গুনীজনকে।  প্রতিটি উৎসবের উদ্বোধনী ও সমাপণী দিনগুলোতে যুক্ত হন উত্তর আমেরিকায় বসবাসরত বরেণ্য ও অগ্রজ সাংস্কৃতিক ব্যাক্তিত্ব ও গুনী বাচিকশিল্পীবৃন্দ। তারই ধারায় এবারে এই উৎসবে যুক্ত হবেন ইকবাল বাহার চৌধুরী, সরকার কবীর উদ্দিন, রোকেয়া হায়দার, ড. পূরবী বসু, ড. জ্যোতিপ্রকাশ দত্ত, তাজুল ইমাম, রুমানা চৌধুরী, লুৎফুর রহমান রিটন, লুতফুন নাহার লতা এবং প্রমূখ। এছাড়াও এই উৎসবের আলোকিত অংশ হয়ে থাকছে প্রতিবারের মতো অভিবাসী শিশুদের অংশগ্রহণে অনুষ্ঠানমালা মায়ের ভাষায় কই কথা। উত্তর আমেরিকার ১০ টি আবৃত্তি সংগঠন, স্বতন্ত্র আবৃত্তিশিল্পী , কবি এবং সংগীত শিল্পী সহ প্রায় ২০০র অধিক অংশগ্রহণকারী নিয়ে তিন দিন ব্যাপী প্রচারিত হতে যাচ্ছে ২৫টি অনুষ্ঠান ফেইস বুক, ইউটিউব ও দেশে বিদেশে টেলিভিশনে। 
বৃত্তের বাইরে বেরিয়ে যে কজন বাচিকশিল্পী, আবৃত্তিশিল্পী এবং কর্মী  উৎসবের শুরুর বছর থেকে এই পর্যন্ত  এই উৎসবের হালটি ধরে রয়েছেন তারা হলেন আফাজ উদ্দীন তোতন, মারুনা রাহী, রিজোয়ান হৃদয়, রাশেদ চৌধুরী, নাঈমা সিদ্দিকা, রুনি সরকার এবং তারেক ইয়াসিন উজ্জ্বল। 
উল্লেখ্য আবৃত্তি শিল্পের এই কর্মীবাহিনী বিগত ৩ বছর যাবৎ আবৃত্তির জন্য একটি স্বতন্ত্র দিবসের দাবী নিয়ে এগিয়ে চলেছে সম্মিলিত ভাবে একটি আবৃত্তি দিবসকে জাতীয় এবং আন্তর্জাতিকভাবে বাস্তবায়িত করবার লক্ষ্যে।

 

 

এসএস/সিএ

সংবাদটি শেয়ার করুন