বিশ্ব

অপারেশন সোলাইমানি

অপারেশন সোলাইমানি

ইরাকে মার্কিন সেনাদের দুই ঘাঁটিতে এক ডজনের বেশি ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান। ইরানের রাষ্ট্রীয় টিভি চ্যানেল জানিয়েছে, হামলায় ৮০ জন নিহত হয়েছে। তবে যুক্তরাষ্ট্র কোনো হতাহতের খবর নিশ্চিত করেনি। গত শুক্রবার দেশটির শীর্ষ সামরিক কর্মকর্তা ও কুদ্‌স ফোর্সের সাবেক প্রধান জেনারেল কাসেম সোলাইমানিকে হত্যার প্রতিশোধ হিসেবে এই হামলা চালানো হয়েছে। ইরানি গণমাধ্যম জানিয়েছে, হামলাটির নাম দেয়া হয়েছে ‘অভিযান শহীদ  সোলাইমানি’। ইরানের সুপ্রিম লিডার আয়াতুল্লাহ খামেনি ইঙ্গিত দিয়েছেন, ভবিষ্যতে এমন আরো হামলা চালানো হবে। তিনি জানিয়েছেন, মার্কিন সেনাদের ওপর বুধবারের (মার্কিন সময়ে মঙ্গলবার রাত) হামলাটি যুক্তরাষ্ট্রকে কেবলই একটি থাপ্পড় দেয়ার সমান।

এই হামলায় ইরান-যুক্তরাষ্ট্র যুদ্ধের আশঙ্কা আরো বৃদ্ধি পেয়েছে। বিশ্ব নেতারা মধ্যপ্রাচ্যের স্থিতিশীলতা নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন।

তবে সবাইকে অবাক করে দিয়ে ইরানি হামলার তুলনামূলক হালকা জবাব দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডনাল্ড ট্রাম্প। বলেছেন, এ বিষয়ে স্থানীয় সময় বুধবার সকালে বিবৃতি দেবেন তিনি। তবে তার এ বিলম্বের কারণ সম্পর্কে বিস্তারিত কিছু জানাননি। অনেকে আশঙ্কা করছেন ইরানি হামলার কঠোর জবাব দেবে যুক্তরাষ্ট্র। সোলাইমানিকে হত্যার পর তিনি একাধিকবার হুঁশিয়ারি দিয়ে বলেছেন, ইরান যদি অনুচিত কিছু করে তাহলে কঠোর পরিণতি ভোগ করতে হবে তাদের। হামলার জন্য বহু ইরানি টার্গেট ঠিক করে রাখা হয়েছে। অঞ্চলটিতে মোতায়েন রয়েছে ১৫ হাজারের বেশি মার্কিন সেনা।

আন্তর্জাতিক গণমাধ্যম জানিয়েছে, ইরাকের স্থানীয় সময় বুধবার ভোরে ইরাকে অবস্থিত দুটি সামরিক ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে ইরান। তবে ঠিক কতগুলো ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে সে বিষয়ে নিশ্চিতভাবে জানা যায়নি। ইরান ও যুক্তরাষ্ট্র উভয়ে ক্ষেপণাস্ত্রের সংখ্যা নিয়ে ভিন্ন ভিন্ন তথ্য দিয়েছে। দ্য ডেইলি মেইল অনুসারে, ইরাকের পশ্চিমাঞ্চলে অবস্থিত আইন আল-আসাদ বিমান ঘাঁটি ও ইরাকি কুর্দিস্তানে অবস্থিত এরবিল ঘাঁটিতে হামলা হয়েছে। ইরানের রাষ্ট্র পরিচালিত গণমাধ্যমে দাবি করা হয়েছে, মোট ২২টি ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে। এর মধ্যে আসাদ ঘাঁটিতে ছোঁড়া হয়েছে ১৭টি ও এরবিল ঘাঁটিতে আরো ৫টি। কিন্তু আসাদ ঘাঁটিতে ছোড়া ক্ষেপণাস্ত্রের মধ্যে দুটি বিস্ফোরিত হয়নি। তবে মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, মোট ১৫টি ক্ষেপণাস্ত্র হামলা হয়েছে। আসাদ ঘাঁটিতে ১০টি ও এরবিলে একটি। এর মধ্যে চারটি ক্ষেপণাস্ত্র বিস্ফোরিত হয়নি। ইরানের রেভ্যুলুশনারি গার্ড কর্পস জানিয়েছে, তাদের সুপ্রিম লিডার খামেনি নিজে উপস্থিত থেকে এই হামলা পরিচালনা করেছেন।

মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়ের এক কর্মকর্তা জানিয়েছেন, তাৎক্ষণিকভাবে কোনো হতাহতের খবর পাওয়া যায়নি। ইরাকি কর্মকর্তারাও একই তথ্য নিশ্চিত করেছেন। মার্কিন কর্মকর্তারা জানিয়েছেন, তাদের প্রতিরক্ষা ব্যবস্থা আগে থেকেই হামলা সমপর্কে জানতে পেরেছিল ও মার্কিন সেনারা নিরাপদ স্থানে সরে যেতে পেরেছিল। ইরাকের প্রধানমন্ত্রী জানিয়েছেন, হামলার ব্যাপারে তাকে আগে থেকেই জানিয়েছিল ইরান। হামলায় ফাত্তেহ-১১০ ক্ষেপণাস্ত্র ব্যবহার করা হয় বলে জানিয়েছে ইরান।

হামলার পর থেকে ইরানি বিমান বাহিনী আকাশপথে পেট্রোল চালু করেছে। ইরানের সুপ্রিম লিডার খামেনি জানিয়েছেন, প্রতিশোধ ও অন্যান্য বিতর্কের বিষয় ভিন্ন ব্যাপার। আপাতত, যুক্তরাষ্ট্রের গালে একটি চড় মারা হয়েছে। তবে ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভাদ জারিফ জানিয়েছেন ভিন্ন কথা। এক টুইটে তিনি লিখেছেন, ইরান জাতিসংঘ চার্টারের আর্টিকেল ৫১ মেনে, আত্মরক্ষার খাতিরে যথাযথ পদক্ষেপ নিয়েছে। আমাদের নাগরিক ও জ্যেষ্ঠ কর্মকর্তাদের ওপর হওয়া কাপুরুষোচিত হামলার উপসংহার টেনেছে। আমরা উত্তেজনা বা যুদ্ধ চাই না, কিন্তু যেকোনো আগ্রাসনের বিরুদ্ধে নিজেদের রক্ষা করবো।

আরো হামলার হুমকি ও যুদ্ধের আশঙ্কা
ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যকার হামলা ও পাল্টা হামলার ঘটনায় বিশ্বজুড়ে উদ্বেগ দেখা দিয়েছে। অস্থিতিশীল হয়ে ওঠছে বিশ্ববাজার ও আঞ্চলিক রাজনীতি। দুই পক্ষের মধ্যে সৃষ্ট উত্তেজনায় ফ্রান্স, সিরিয়া, বৃটেন ও রাশিয়ার নেতারা উদ্বেগ প্রকাশ করেছেন। অঞ্চলটি থেকে কয়েক ডজন সেনা সরিয়ে নিয়েছে ন্যাটো সদস্য জার্মানি। ইরানি হামলার তীব্র প্রতিশোধ নিতে ট্রাম্পের প্রতি আহ্বান জানিয়েছেন রিপাবলিকান নেতারা।

জ্যেষ্ঠ রিপাবলিকান নেতা লিজ চেনি ইরানি হামলার পর এক টুইটে জানান, ইরানি সরকার এই হামলা চালিয়ে বড় ভুল করেছে। আমি প্রেসিডেন্ট ট্রাম্পের পাশে আছি। তিনি আগেই নিশ্চিত করেছেন, যুক্তরাষ্ট্র আমাদের বাহিনীর বিরুদ্ধে এ ধরনের কার্যক্রম সহ্য করবে না। রিপাবলিকান সিনেটর লিন্ডসে গ্রাহাম ফক্স নিউজকে বলেছেন,  যেভাবেই দেখা হোক না কেন, ইরানি হামলাগুলো যুদ্ধের পদক্ষেপ। এর প্রতিক্রিয়া জানাতে ট্রাম্পের পূর্ণ কর্তৃত্ব রয়েছে।

তবে পরিস্থিতির এমন মোড়ের জন্য ট্রাম্পকে দায়ী করেছেন ডেমোক্রেটরা। আগামী প্রেসিডেন্ট নির্বাচনের সম্ভাব্য প্রার্থী জো বাইডেন বলেছেন, ইরাক ও ইরানে চলমান অস্থিরতা অনুমেয় ছিল। সামপ্রতিক দিনগুলোয় ট্রামপ যা বলেছেন ও করেছেন সেগুলো অবজ্ঞাপূর্ণ ছিল। আমি সৃষ্টিকর্তার কাছে প্রার্থনা করি যে, এই অবস্থায় তিনি যেন তার সামরিক কমান্ডারদের কথা শোনেন।

এদিকে, মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তারা পরিস্থিতি মূল্যায়ন ও পরবর্তী পদক্ষেপ বিবেচনা করছে। অঞ্চলটিতে অবস্থিত মার্কিন সেনা, কর্মকর্তা ও মিত্রদের রক্ষায় যথাযথ ব্যবস্থা নেয়া হবে। হামলার পরপরই হোয়াইট হাউসে গেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পমেপও ও প্রতিরক্ষামন্ত্রী মাইক এস্পার।

আরও পড়ুনঃ Canadians among 176 killed in passenger plane crash in Iran

তবে সবচেয়ে অবাক করা প্রতিক্রিয়া দিয়েছেন ট্রামপ। হোয়াইট হাউসে নিজের নিরাপত্তা উপদেষ্টাদের সঙ্গে হামলার পরপর এক বৈঠক করেছেন তিনি। বৈঠক শেষে হামলা নিয়ে এক টুইটে বলেছেন, সব ঠিক আছে। ইরান থেকে ইরাকের দুই সামরিক ঘাঁটিতে ক্ষেপণাস্ত্র হামলা চালানো হয়েছে। হামলায় ক্ষয়ক্ষতির পরিমাণ মূল্যায়ন করা হচ্ছে। এখন পর্যন্ত সব ভালোই আছে। আমাদের সামরিক বাহিনী বিশ্বের মধ্যে সবচেয়ে শক্তিশালী। আমি বুধবার সকালে (বাংলাদেশ সময় বুধবার রাত) এ বিষয়ে বিবৃতি দেবো। আশঙ্কা করা হচ্ছে, ইরানের হামলার কঠোর জবাব দিতে পারেন তিনি।

অন্যদিকে, ইরান জানিয়েছে, মধ্যপ্রাচ্যে অবস্থিত মার্কিন মিত্ররা যদি আগ্রাসী কর্মকাণ্ডে লিপ্ত হয় তবে তাদের ওপরও হামলা চালানো হবে। ইরানি গণমাধ্যম বুধবারের হামলাকে  সোলাইমানি হত্যার প্রথম পদক্ষেপ হিসেবে বর্ণনা করেছে। ইরানের রেভ্যুলুশনারি গার্ড কর্পস এক বিবৃতিতে বলেছে, সোলাইমানি হত্যার প্রতিশোধে ‘অভিযান শহীদ  সোলাইমানি’ শুরু হয়েছে। বিবৃতিতে আরো বলা হয়, যুক্তরাষ্ট্র যদি কোনো আগ্রাসী পদক্ষেপ নেয় তাহলে ‘যন্ত্রণাদায়ক প্রতিক্রিয়া’ দেবে ইরান। এ ছাড়া মধ্যপ্রাচ্য থেকে মার্কিন সেনা প্রত্যাহারের দাবিও জানিয়েছে তারা।

এদিকে, ইরাকে মার্কিন ক্ষেপণাস্ত্র হামলার জবাবে যুক্তরাষ্ট্র যদি ইরানে হামলা করে তাহলে ইসরাইলে হামলা করবে লেবাননের সশস্ত্র রাজনৈতিক দল হিজবুল্লাহ। মঙ্গলবার এক বিবৃতিতে এমন হুমকি দিয়েছে আইআরজিসি। তারা বলেছে, আমরা প্রচণ্ড শয়তান, রক্তপিপাসু ও অহঙ্কারী মার্কিন শাসকদের সতর্ক করে দিচ্ছি। যদি ইরানের বিরুদ্ধে আর কোনো আগ্রাসন চালানো হয়, তাহলে আরো যন্ত্রণাদায়ক ও কঠোর জবাব দেয়া হবে।

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com 

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আরও পড়ুনঃ মজনু সিরিয়াল রেপিস্ট, রাস্তার ভিক্ষুক-প্রতিবন্ধীকেও ধর্ষণ করতো: র‌্যাব

আরও পড়ুনঃ মুজিববর্ষ উদ্‌যাপন অনুষ্ঠানে জাস্টিন ট্রুডো

আরও পড়ুনঃ বিস্ফোরণে কেঁপে উঠল বাজার, নিহত ৩০

আরও পড়ুনঃ বিলেতে কমলগঞ্জের শতজন

cbna24-7th-anniversary
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published.

1 × two =