প্রবাসের সংবাদ

#বিলেতে কমলগঞ্জের শতজন

#বিলেতে কমলগঞ্জের শতজন

#বিলেতে কমলগঞ্জের শতজন #

ফারজানা খান শায়েকা : নন্দিত মানুষের গর্বিত উত্তরাধিকারী

কমলগঞ্জের উত্তর পূর্ব দিকে লাঘাটা নদী বিধৌত সুন্দর ও সুনির্মল একটি এলাকা যার নাম ছলিমগঞ্জ। এক সময়ের কমলগঞ্জের অন্যতম প্রতাপশালী ভুস্বামী ছলিম উল্ল্যার নামে প্রতিষ্ঠিত ছলিমগঞ্জের ছলিম বাড়ীতে ১৯৮১ সালে ফারজানা খান শায়েকা জন্ম গ্রহণ করেন।

তাঁর পিতা বিশিষ্ট লেখক ,গবেষক ,অনুবাদক ও শিক্ষাবিদ কোরেশ খান যিনি একসময় কমলগঞ্জ ডিগ্রী কলেজে ইংরেজী বিভাগের অধ্যাপক ও দীর্ঘদিন রাজনগর ডিগ্রী কলেজের অধ্যক্ষের দায়িত্ব পালন করেন।


হবিগঞ্জ জেলার নবীগঞ্জ থানাধীন ঐতিহ্যবাহী দীঘলবাক খান বাড়ী হচ্ছে ফারজানা খান শায়েকার পূর্বপুরুষদের পৈতৃক বাড়ী। দীঘলবাকের শিক্ষিত মার্জিত ও প্রতিপত্তিশালী খান পরিবারের মরহুম জলকদর খান হচ্ছেন ফারজানা খান শায়েকার দাদা।
মায়ের নাম রেজিয়া বেগম চৌধুরী। মায়ের দিক দিয়ে তিনি ছলিম উল্ল্যার বংশধর।


শায়েকার এক চাচা কমলগঞ্জ ডিগ্রী কলেজের এক সময়ের জনপ্রিয় অধ্যাপক,সিলেট জজ কোর্টের সিনিয়র আইনজীবী ও বিশিষ্ট রাজনীতিবিদ গণফোরাম কেন্দ্রীয় কমিটির সাংগঠনিক সম্পাদক এ্যাডভোকেট আনসার খান।
ফারজানা খান শায়েকার অন্যান্য চাচারাও সুপ্রতিষ্ঠিত। সর্ব কনিষ্ঠ চাচা মোনায়েম খান বিলেতের বিশিষ্ট এক বাংলাভাষী কথা সাহিত্যিক ,রাজনীতিবিদ ও কমিউনিটি এক্টিভিস্ট। তিনি যুক্তরাজ্যস্থ কমলগঞ্জ উপজেলা ওয়েলফেয়ার এসোসিয়েশনেরও একজন সম্মানিত উপদেষ্টা।


কমলগঞ্জ সরকারী কলেজ পার্শ্বাধীন কলেজ আবাসিক এলাকার ইসতিয়ানা ইলিজিয়ামের স্থায়ী বাসিন্দা ফারজানা খান শায়েকার প্রাথমিক লেখাপড়া ছলিমগঞ্জ সরকারী প্রাথমিক বিদ্যালয়ে। কমলগঞ্জ বালিকা উচ্চ বিদ্যালয় থেকে এস এস সি ও কমলগঞ্জ ডিগ্রী কলেজ থেকে এইচ এস সি পাশ করেন। তিনি একই কলেজ থেকে ২০০১সালে বি এ সম্মান ডিগ্রী লাভ করেন।
তুখোড় মেধাবী ও শান্ত স্বভাবের এই মেয়েটি ২০০৪ সালে স্কটল্যান্ডের এডিনবরায় বসবাসরত বিশিষ্ট ব্যবসায়ী মৌলভীবাজারের জাহাঙ্গীর কবিরের সাথে বিবাহ বন্ধনে আবদ্ধ হন।


২০০৫সালে স্বামীর সাথে পাড়ি দেন বিলেতে।

প্রচন্ড মেধাবী শায়েকা বাবা ও চাচার মতো লেখক না হলেও অবসর সময়ে লেখালেখি করেন। বাবার মতো প্রচুর বই পড়েন।
দেশকে ভালোবাসেন। দেশের মানুষকে নীরবে নিভৃতে সহযোগিতা করেন।


ভ্রমন তাঁর শখ। সময় পেলে চষে বেড়ান ইউরোপ ও আমেরিকায়। ভবিষ্যতে ভ্রমন কাহিনীর উপর বই লেখারও ইচ্ছে আছে তাঁর।
দুই বোন ও এক ভাইয়ের মধ্যে সবার বড় ফারজানা খান শায়েকার ছোট বোন ইংল্যান্ডের সাউথহ্যাম্পটন ও ভাই পর্তুগালে বসবাসরত।

-সৈয়দ মাসুমঃ লেখক, কবি ও গবেষক, যুক্তরাজ্য

 

সিবিএনএ/এসএস


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে cbna24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

5 × five =