প্রবাসের সংবাদ

করোনার কারণে যুক্তরাস্ট্রের সব অনুষ্ঠান স্থগিত

ফ্লোরিডায় জরুরি অবস্থা জারি : ২৭তম এশিয়ান ফেয়ার স্থগিত ।। নিউইয়র্কে আয়োজিত বঙ্গবন্ধু বাংলাদেশ সম্মেলন স্থগিত ঘোষণা ।। ফ্লোরিডার ব্রাওয়ার্ড কাউন্টি মেয়র ডেল হলনেসের বাংলাদেশ সফর স্থগিত  ।। করোনার কারণে যুক্তরাস্ট্রের সব অনুষ্ঠান স্থগিত ।। নিউ ইয়র্কে ন্যাশনাল গার্ড মোতায়েন

করোনার কারণে যুক্তরাস্ট্রের সব অনুষ্ঠান স্থগিত  ।। নিউইয়র্ক  ।। এতদ্বারা সকলের অবগতির জন্য জানানো যাচ্ছে যে নিউইয়র্কে করোনা ভাইরাসের বর্তমান পরিস্থিত, ভাইরাস বিস্তারের আশঙ্কা ও নিউইয়র্ক অঙ্গরাজ্যে জরুরি অবস্থা ঘোষণার কারণে প্রবাসী বাঙালী ভাই বোনদের নিরাপত্তার কথা বিবেচনা করে জাতির জনক বঙ্গবন্ধুর জন্মশতবার্ষিকী উপলক্ষে নিউইয়র্কে আগামী ২৮শে ও ২৯শে মার্চে আয়োজিত বঙ্গবন্ধু বাংলাদেশ সম্মেলন স্থগিত ঘোষণা করা হয়েছে।
এজন্য সংশ্লিষ্ট সকলের কাছে আন্তরিক দুঃখ প্রকাশ করেছেন সম্মেলনের আহ্বায়ক ড. নুরুন নবী, প্রধান সমন্বয়কারী আব্দুল কাদের মিয়া ও সদস্য সচিব জাকারিয়া চৌধুরী। পরিস্থিতি উন্নতি সাপেক্ষে বঙ্গবন্ধু বাংলাদেশ সম্মেলনের পরবর্তী তারিখ ঘোষণা করা হবে বলে জানিয়েছেন সম্মেলনের নেতৃবৃন্দ।
ফ্লোরিডায় জরুরি অবস্থা জারি : ২৭তম এশিয়ান ফেয়ার স্থগিত

ওয়েস্ট পাম বীচ, ফ্লোরিডা : করোনা ভাইরাসের কারণে পুরো ফ্লোরিডা জুড়ে জরুরি অবস্থা জারি করা হয়েছে। ফ্লোরিডা গভর্নর রন ডি সান্টিস সোমবার করোনাভাইরাস প্রাদুর্ভাবের মধ্যে জরুরি অবস্থা ঘোষণা করেন। ডি সান্টিস বলেন, এই ঘোষণার ফলে রাষ্ট্রীয় তহবিল এনে দেবে যা ফ্লোরিডাকে আরও কার্যকরভাবে সংহতকরণে সহায়তা করবে। ফ্লোররিডায় ১৮ জন করোনা ভাইরাস রোগীর মধ্যে দু’জন মারা গেছে বলে জানিয়েছে ফ্লোরিডা স্বাস্থ্য অধিদপ্তর। এছাড়াও আরো কয়েকজনের রোগীর পরীক্ষা নিরীক্ষা চলছে।

এদিকে আগামী ১৪ ও১৫ ই মার্চ ফ্লোরিডার নৈসর্গিক শহর ওয়েস্ট পালম বিচ’র সাউথ ফ্লোরিডা ফেয়ার গ্রাউন্ডে অনুষ্ঠিতব্য ২৭ তম এশিয়ান খাদ্য মেলা ও সাংস্কৃতিক শো স্থগিত করা হয়েছে। এক বার্তায় বাংলাদেশ এসোসিয়েশন অব ফ্লোরিডার সভাপতি এম রহমান জাহির বলেন, করোনা ভাইরাসের কারণে পুরো ফ্লোরিডা জুড়ে জরুরি অবস্থা জারির ফলে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

ফ্লোরিডার ব্রাওয়ার্ড কাউন্টি মেয়র ডেল হলনেসের বাংলাদেশ সফর স্থগিত

ব্রাওয়ার্ড কাউন্টি, ফ্লোরিডা :- বাংলাদেশের সাথে ব্যবসা বাণিজ্য সম্প্রসারণের উদ্দেশ্যে ব্যবসায়িক প্রতিনিধি দল নিয়ে মার্চ মাসের তৃতীয় সপ্তাহে বাংলাদেশ সফরে যাবার কথা ফ্লোরিডার ব্রাওয়ার্ড কাউন্টি মেয়র ডেল হলনেস। কিন্তু করোনা ভাইরাসের কারণে ফ্লোরিডায় জরুরি অবস্থা জারি করায় এ সফর স্থগিত করা হয়েছে বলে এক প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে ব্রাওয়ার্ড কাউন্টি মেয়র ডেল হলনেস। বাংলাদেশের বাণিজ্য মন্ত্রী টিপু মুন্সীকে লেখা এক চিঠিতে মেয়র ডেল হলনেস দুঃখ প্রকাশ করে বলেন, বর্তমান বিশ্ব পরিস্থিতি বিবেচনা করেই বাংলাদেশ সফর স্থগিত করা হয়েছে।

উল্লেখ্য এই মার্চ মাসে মেয়র ডেল হলনেস বাংলাদেশ সরকারের বাণিজ্য মন্ত্রণালয় এবং বাংলাদেশ আমেরিকান চেম্বার অফ কমার্সের সহযোগিতায় ঢাকায় বাণিজ্য ও অর্থনৈতিক উন্নয়ন মিশনের জন্য বৈঠককরার কথা ছিল। যুক্তরাষ্ট্র বাংলাদেশের বৃহত্তম বিনিয়োগকারী দেশ। ২০১৭ সালে যুক্তরাষ্ট্র বাংলাদেশের সাথে মোট ৭.৯ বিলিয়ন ডলার বিনিয়োগ করেছে। যুক্তরাষ্ট্র থেকে শীর্ষস্থানীয় রফতানি পণ্যের মধ্যে রয়েছে তেল, বীজ, টেক্সটাইল, ধাতব ধাতু, সিরিয়াল এবং কৃষি পণ্য। প্রকৃতপক্ষে, কৃষি পণ্য রফতানি ২০১৬ থেকে প্রায় দ্বিগুণ হয়ে ২০১৭ সালে ৮৮৪ মিলিয়ন ডলারে পৌঁছেছে।

কিন্তু করোনা ভাইরাস নিয়ে উদ্ভুত পরিস্থিতির কারণে বাংলাদেশ সফর আপাততঃ স্থগিত করা হল।

নিউইয়র্কে ন্যাশনাল গার্ড মোতায়েন
নিউ ইয়র্ক: নিউ ইয়র্ক স্টেটের নিউ রচেল শহরে ১ মাইলের মধ্যে ন্যাশনাল গার্ড মোতায়েন করা হয়েছে। গভর্নর এন্ড্রু কুমো ওয়েস্টচেস্টের কাউন্টি ১ মাইল-ব্যাসার্ধের করোনাভাইরাস কনটেন্টমেন্ট এরিয়ায় জনসাধারণের সুবিধার্থে ন্যাশনাল গার্ড মোতায়েন করা হয়েছে বলে জানিয়েছেন।
উল্লেখ্য নিউ ইয়র্ক ওয়েস্টচেস্টের কাউন্টিতে বর্তমানে ১০৮ যুব করোনা রোগে আক্রান্ত রয়েছে বলে কর্মকর্তারা জানিয়েছেন। গভর্নর এন্ড্রু কুমো  ন্যাশনাল গার্ড মোতায়েন ঘোষণা দিয়ে বলেন, বৃহস্পতিবার থেকে এ ব্যবস্থা কার্যকর হবে এবং দুই সপ্তাহের জন্য স্কুল, উপাসনা ঘর এবং অন্যান্য বৃহৎ সমাবেশে জনসাধারণকে সহযোগিতা করার জন্য জাতীয় গার্ড মোতায়েন করা হল। এদিকে অঞ্চলটিতে সেবা প্রদানকারী দুটি মেট্রো-উত্তর স্টেশন খোলা থাকবে বলে পরিবহন সূত্র জানিয়েছে।
মুদির দোকানগুলি বন্ধ করা হবে না, এবং নাগরিকরা কনটেন্টমেন্ট অঞ্চল থেকে আসা যাওয়া করতে পারবেন। কুমো বলেন, আমরা ঘরে ঘরে খাবার সরবরাহ করতে, এবং জনসাধারণের জায়গাগুলি পরিষ্কার করার ক্ষেত্রে সহায়তা করার জন্য কনটেন্টমেন্ট এলাকায় জাতীয় গার্ড ব্যবহার করতে যাচ্ছি।
যুক্তরাষ্ট্রের দ্বিতীয় করোনভাইরাস গত সপ্তাহে নিউ রোচেলে নিশ্চিত হয়েছিল। ৫০ বছর বয়সী আইনজীবী লরেন্স গারবুজ  করোনা ভাইরাস রোগে আক্রান্ত হয়। এরপর তার পরিবার এবং প্রতিবেশীরা একই রোগে আক্রান্ত হয়েছিল। পরে আইনজীবী লরেন্স গারবুজের সংস্পর্শে আসা প্রায় ১ হাজার জনকে চিহ্নিত করে আলাদা করে কর্তৃপক্ষ। সর্বশেষ খবর অনুযায়ী নিউ ইয়র্কে এই রোগে আক্রান্তের সংখ্যা মঙ্গলবার ১৭৩ এ দাঁড়িয়েছে।

 

cbna24-7th-anniversary
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published.

3 × five =