প্রবাসের সংবাদ

বঙ্গবন্ধুর খুণি রাশেদকে বহিষ্কারের দাবিতে গণস্বাক্ষর অভিযান

বঙ্গবন্ধুর ঘাতক রাশেদ চৌধুরী

বঙ্গবন্ধুর খুণি রাশেদকে বহিষ্কারের দাবিতে গণস্বাক্ষর অভিযান

বঙ্গবন্ধুর ঘাতক হিসেবে মৃত্যুদন্ডে দন্ডিত রাশেদ চৌধুরীকে অবিলম্বে গ্রেফতার করে বাংলাদেশে পাঠিয়ে দেয়ার জন্যে এটর্নী জেনারেল উইলিয়াম বারকে স্মারকলিপি দেয়া হবে। এ উপলক্ষে গণ-স্বাক্ষর অভিযানে নেমেছে বঙ্গবন্ধু ফাউন্ডেশনের যুক্তরাষ্ট্র শাখা। এর সেক্রেটারি আব্দুল কাদের মিয়া জানান, জাতিরজনকের ঘাতক মিথ্যা তথ্য দিয়ে এসাইলাম পেয়েছে যুক্তরাষ্ট্রে। সেটি গভীরভাবে পর্যালোচনা করছেন ইউএস এটর্নী জেনারেল উইলিয়াম বার। এজন্যে আমরা তাঁকে অভিনন্দন জানিয়েছি। এখন সময় হচ্ছে ঘাতক রাশেদের এসাইলাম বাতিল করে বাংলাদেশের আদালতে সোপর্দ করার।
আব্দুল কাদের মিয়া বলেন, প্রতিটি অঙ্গরাজ্যের সচেতন প্রবাসী বাঙালির প্রতি অনুরোধ জানাচ্ছি গণস্বাক্ষর অভিযানে অংশ নেয়ার জন্যে। মুজিববর্ষেই ঘাতক রাশেদকে প্রদত্ত মৃত্যুদন্ডের রায় কার্যকর করা সম্ভব হলে জাতি কলংক মুক্তির ক্ষেত্রে আরেকধাপ এগুবে-এতে সন্দেহ নেই। প্রসঙ্গত: উল্লেখ্য, ইতিপূর্বে এটর্নী জেনারেলের প্রতি আকুল আবেদন জানানো হয়েছে বঙ্গবন্ধু ফাউন্ডেশনের পক্ষ থেকে তার এসাইলাম বাতিলের পর বহিষ্কারের জন্যে। আরো উল্লেখ্য, গত বছর জাতিসংঘে সাধারণ অধিবেশনে যোগদানকালে প্রেসিডেন্ট ট্রাম্পকে ঘাতক রাশেদ চৌধুরীর বিরুদ্ধে প্রদত্ত রায়ের কপি হস্তান্তর করেছেন বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা।

‘ইনডেমনিটি’ নাটক বন্ধের দাবিতে নিউইয়র্কে বিক্ষোভ ১২ অক্টোবর
এনআরবি নিউজ, নিউইয়র্ক
‘ইনডেমনিটি’ নাটকের আড়ালে বিএনপির প্রতিষ্ঠাতা প্রয়াত রাষ্ট্রপতি জিয়াউর রহমান বীর উত্তমের গণতান্ত্রিক ইমেজ প্রশ্নবিদ্ধ করার গভীর ষড়যন্ত্র চালানো হচ্ছে’ বলে অভিযোগ করে এহেন অপপ্রচার রুখতে ১২ অক্টোবর সোমবার বিকেল ৫টায় নিউইয়র্কে এক বিক্ষোভ-সমাবেশের ডাক দিয়েছে বিএনপির সাংস্কৃতিক ফ্রন্ট জাসাসের যুক্তরাষ্ট্র শাখা। এর সভাপতি আলহাজ্ব আবু তাহের এবং সেক্রেটারি কাউসার আহমেদ এ সম্পর্কে প্রদত্ত এক বিবৃতিতে প্রবাসে বাংলাদেশী জাতীয়তাবাদের অনুসারিদের জ্যাকসন হাইটসে ডাইভার্সিটি প্লাজার সমাবেশে সকলের আন্তরিক উপস্থিতি কামনা করেছেন।
অপরদিকে, নিউইয়র্কে বসবাসরত জাসাসের কেন্দ্রীয় সেক্রেটারি ও বিএনপির কেন্দ্রীয় কমিটির অন্যতম সদস্য হেলাল খান এক বিবৃতিতে ৮ অক্টোবর বলেছেন, ‘মান্নান হীরার রচনা ও পরিচালনায় ইনডেমনিটি নাটকের মাধ্যমে সভ্য সংস্কৃতি বিবর্জিত নাটক মঞ্চস্থ করা হচ্ছে সুপরিকল্পিতভাবে।’ এই নাটকের সাথে সংশ্লিষ্টদের প্রতি ঘৃণা, নিন্দা ও প্রতিবাদ জানিয়ে চিত্রনায়ক হেলাল খান আরো বলেছেন,‘নাটকটি মূলত: ১৯৭৫ সালের ২৬ সেপ্টেম্বর রাষ্ট্রপতি খোন্দকার মোস্তাক আমেদের জারি করা ইনডেমনিটি অধ্যাদেশ নিয়ে। অথচ সেই সত্য বিকৃত করে শহীদ রাষ্ট্রপতি জিয়াউর রহমান বীর উত্তমের নাম যুক্ত করা হয়েছে এবং তা উপস্থাপন করা হয়েছে।’
হেলাল খান অবিলম্বে নাটকটির মঞ্চায়ন/প্রদর্শন বন্ধসহ সংশ্লিষ্ট ব্যক্তিবর্গের শাস্তির দাবিও জানিয়েছেন। ‘মরহুম রাষ্ট্রপতি জিয়াউর রহমান বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের বীর সেনানী, তিনি বাংলাদেশের মানুষের হৃদয়ে আছেন এবং চিরকাল থাকবেন’-মন্তব্য হেলাল খানের।
বিক্ষোভ কর্মসূচির প্রতি সমর্থন জানিয়েছেন যুক্তরাষ্ট্র ছাত্রদলের সেক্রেটারি মাজহারুল ইসলাম জনিসহ নেতৃবৃন্দ এবং নিউইয়র্কে বসবাসরত যুবদলের কেন্দ্রীয় নেতা এম এ বাতিন। তারাও সকল প্রবাসীকে অনুরোধ জানিয়েছেন ইতিহাস বিকৃতির জঘন্য মানসিকতার বিরুদ্ধে ডাকা এ কর্মসূচিতে যোগদানের জন্যে।

সিএ/এসএস


সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

সংবাদটি শেয়ার করুন