কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন
কানাডার সংবাদ

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর ভাষণ ও কোভিড-১৯ এর নতুন মডেলিং

কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর ভাষণ ও কোভিড-১৯ এর নতুন মডেলিং

বিদ্যুৎ ভৌমিক, সিবিএনএ নিউজ ডেস্ক ।।  কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো ২০ নভেম্বর শুক্রবার তাঁর ভাষণে কানাডিয়ানদের উদ্দেশ্যে বলেন “কানাডা কোভিড-১৯ নিয়ন্ত্রন করার তুলনায় অনেক দূরে আছে, এবং মহামারীটির  তীব্রতা  এখন অতি বেড়ে জাতীয় স্বাস্থ্য সঙ্কটের প্রথম তরঙ্গের সময়ের সংক্রমণের শিখরকে ছাড়িয়ে গেছে । এমতাবস্হায় কানাডার প্রধানমন্ত্রী কানাডিয়ানদের খুবই সাবধানতা  অবলম্বন করার জন্য অনুরোধ জানিয়ে বলেন যতটা পারেন বাড়িতে থাকুন। ট্রুডো শুক্রবার আরও বলেন, ” আমাদের দেশের ভবিষ্যত” ঝুঁকির মুখে পড়ে গেছে ।”

প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো আরও বলেন “দেশজুড়ে সংক্রমণ ব্যাপকভাবে বেড়ে চলেছে এবং হাসপাতালগুলি সংক্রমণ সামলাতে হিমসিম খাচ্ছ এবং আরও দেখছি প্রিয়জনেরা মারা যাচ্ছে । সুতরাং এই মুহুর্তে কোভিড-১৯ এর ব্যাপক প্রসারকে থামানোর জন্য আমাদের যা করা প্রয়োজন, এখনই আমাদের তাই করতে হবে ।” স্বাস্থ্যসেবা কর্মী এবং প্রয়োজনীয় কর্মীদের Hero উল্লেখ করে কানাডার প্রধানমন্ত্রী বলেন, প্রায় ১০ মাস ধরে নিজের এবং তাদের পরিবারের জন্য ঝুঁকিতে থেকেও দীর্ঘ সময় কাজ করে  স্বাস্থ্যসেবা কর্মী এবং প্রয়োজনীয় কর্মীদের উপর অতিরিক্ত চাপ সৃষ্টি হয়েছে,”তারা ক্লান্ত। তারা আমদের Hero, আমাদের তাদেরকে সহায়তা করা দরকার । ”

এদিকে কানাডার প্রধান জনস্বাস্থ্য কর্মকর্তা ডা থেরেসা ট্যাম একইদিনে শুক্রবার কোভিড-১৯ এর নতুন মডেলিংএ অনুমানগুলি উপস্থাপন করতে গিয়ে বলেন যে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনার জন্য “জরুরি ব্যবস্হা”  নেওয়া এখনই প্রয়োজন।  এমনকি বর্তমান জনগনের যোগাযোগের হারের অধীনে, ডিসেম্বর মাসে দেশে প্রতিদিন ২০০০০ কেস রেকর্ড করা যেতে পারে। সংক্রমণ মারাত্মক বৃদ্ধিসহ নতুন অনুমানগুলি দেখাচ্ছে যে, জনগণ যদি তাদের যোগাযোগগুলি বৃদ্ধি করে – যেমন ক্রিসমাসের জন্য জমায়েত করে – তাহলে দেশে ডিসেম্বর মাসে দৈনিক ৬০ হাজার করে নতুন সংক্রমণ হতে পারে। তবে স্বল্পমেয়াদে,আগামী ৩০ নভেম্বরের মধ্যে কানাডায় মোট সংক্রমণের পরিমাণ ৩ লক্ষ ৬৬ হাজার ৫০০  থেকে বেড়ে ৩ লক্ষ ৭৮ হাজার ৬০০  এর মধ্যে থাকবে এবং মৃত্যুর সংখ্যা ১১ হাজার  ৮৭০ থেকে ১২ হাজার  ১২০ জনের মধ্যে থাকার সম্ভাবনা রয়েছে।

কানাডার প্রধান জনস্বাস্থ্য কর্মকর্তা ডা থেরেসা ট্যাম আরও বলেন, “জাতীয় মহামারী বৃদ্ধির বক্ররেখা দেখায় যে শনাক্তের গণনাগুলি বর্তমানে প্রথম তরঙ্গের সময়ে দেখা শীর্ষের স্তরকে ছাড়িয়ে গেছে,” “প্রতিদিন গড়ে প্রায় ৪,৮০০ টি কেস রিপোর্ট করা হচ্ছে। তদুপরি, মহামারী বৃদ্ধি দ্রুত গতিতে অব্যাহত রয়েছে এবং গত সপ্তাহের তুলনায় এই সপ্তাহে প্রায় ১৫ শতাংশ বেশি দৈনিক সনাক্তের কেস পাওয়া গেছে।বেশিরভাগ কানাডিয়ান সংক্রমণে আক্রান্ত হওয়ার আশঙ্কা রয়েছে … দ্রুত দেশজুড়ে সংক্রমণের হার হ্রাস করার জরুরিতা রয়েছে ।

এখানে উল্লেখ্য যে, ২০ নভেম্বর এ রিপোর্ট লেখা পর্যন্ত  কানাডায় এ পর্যন্ত  আক্রানত রোগীর সংখ্যা  বেড়ে ৩ লক্ষ ২০ হাজার ছাড়িয়েছে ।  ক্যানাডায় এ পর্যন্ত  মৃতের সংখ্যা দাড়িয়েছে ১১ হাজার ৩৩৪ জন  এবং এ পর্যন্ত ক্যানাডায় সুস্থ হয়েছেন ২ লক্ষ ৫৬ হাজারের অধিক মানুষ । ২ ০ নভেম্বরের খবরে  ক্যুইবেকে সনাক্তের সংখ্যা দাড়িয়েছে ১ লক্ষ ২৯ হাজার ৬৯৯ জন  এবং ক্যুইবেকে  এ পর্যন্ত মারা গেছেন  ৬ হাজার ৭৭৪ জন যা ক্যানাডার প্রায় ৫৫% এর অধিক । লোক সস্খ্যার দিক থেকে ক্যানাডার বৃহওম প্রদেশে   অন্টারিও প্রদেশে এ পর্যন্ত আক্রান্ত হয়েছে  ১ লক্ষ হাজার ৭৯০ জন এবং অন্টারিও প্রদেশে  এ পর্যন্ত মারা গেছে  ৩ হাজার ৪৫১ জন  ।

২০ নভেম্বর ২০২০

এসএস/সিএ



সর্বশেষ সংবাদ

দেশ-বিদেশের টাটকা খবর আর অন্যান্য সংবাদপত্র পড়তে হলে CBNA24.com

সুন্দর সুন্দর ভিডিও দেখতে হলে প্লিজ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন

আপনার মন্তব্য লিখুন