কানাডার সংবাদ ফিচার্ড

টরন্টোয় নবাগতদের সহায়তা অব্যহত রাখবে বিআইইএস

টরন্টোয় নবাগতদের সহায়তা অব্যহত রাখবে বিআইইএস

 টরন্টো, শনিবার ১৬ ডিসেম্বর, ২০২৩: বাংলাদেশ থেকে কানাডায় আগত নবাগতদের সেটেলমেন্ট ও এমপ্লয়মেন্ট বিষয়ক সবধরণের সহায়তা অব্যহত রাখবে বলে জানিয়েছে বেঙ্গলি ইনফরমেশন এন্ড এমপ্লয়মেন্ট সার্ভিসেস (বিআইইএস)। গত ১৪ ডিসেম্বর বৃহস্পতিবার টরন্টোয় নবাগতদের জন্য আয়োজিত এক অনুষ্ঠানে এ অভিমত ব্যক্ত করা হয়। বাংলাদেশি অধ্যুষিত টরন্টোয় ডেনফোর্থের রেডহট তন্তুরী মিলনায়তনে আয়োজিত এ অনুষ্ঠানে ৭০ জন নবাগত উপস্থিত ছিলেন।

বিআইইএস  আয়োজিত এ অনুষ্ঠানে নবাগতদের স্বাগত জানিয়ে সংগঠনের নির্বাহী পরিচালক ইমাম উদ্দিন বলেন, কানাডার অর্থনৈতিক উন্নয়নে বাংলাদেশি নবাগতরা যে ভুমিকা রাখছে শুধুমাত্র তা নয়, এদেশের সামাজিক, রাজনৈতিক ক্রেত্রেও বাংলাদেশিদের ভুমিকা ক্রমশঃ বৃদ্ধি পাচ্ছে। নবাগতদের উদ্দেশ্য করে তিনি বলেন, বসবাসের জন্য কানাডাকে বেছে নেয়া আপনার সঠিক সিদ্ধান্ত বলেই আমরা মনে করি। চাকুরী পেতে সহায়তার পাশাপাশি বিভিন্ন তথ্য পরামর্শ দিয়ে আমরা আপনাদের সহায়তা করার চেষ্টা অব্যহত রাখবো।

অনুষ্ঠানে বিআইইএস এর পরিচালক মোস্তফা আকন্দ নবাগতদের উদ্দেশ্যে বলেন, বাংলাদেশের সামাজিক রীতি-নীতির সাথে কানাডার অনেক মিল-অমিল রয়েছে। এখানকার নিয়ম-নীতিগুলো আপনাদের জেনে নিতে হবে। চাকুরীর জন্য শুধু টরন্টোয় চেষ্টা করলে হবে না, কানাডার যেসব শহর অথবা প্রভিন্সে জবের সম্ভাবনা বেশি আছে সেখানে যাবার জন্য আপনাদের প্রস্তুত থাকতে হবে। অন্যন্যদের মধ্যে বক্তব্য রাখেন বিআইইএস-এর পরিচালক ড. মাহতাব উদ্দিন, কনসালট্যন্ট মুশতাক আহমেদ, শিক্ষাবিদ তৌহিদ নোমান।

অনুষ্ঠানে নবাগতদের সেটেলমেন্ট ও এমপ্লয়মেন্ট সম্পর্কিত বিভিন্ন তথ্য ও পরামর্শ দেয়া হয়। এর মধ্যে, চাকুরীর জন্য কীভাবে আবেদন করবে, রেজ্যুমে কেমন হবে, জরুরী থাকার সুবিধা কোথায়, স্বাস্থ্য সেবা, ফুড ব্যাংক, ই্ংরেজী ভাষা শেখা, এডাল্ড স্কুল, ফুড ব্যংক, সোশ্যাল এসিসট্যান্স, কম্পিউটার ট্রেনিং,ফ্রি লিগ্যাল সাপোর্ট, ফ্রি ট্যাক্স ক্লিনিকসহ বিভিন্ন তথ্য প্রদান করা হয়। নবাগতদের আপ্যায়নের মাধ্যমে দুইঘন্টাব্যাপী এ অনুষ্ঠানের সমাপ্তি হয়।

উল্লেখ্য, বিআইইএস কানাডায় একটি চ্যারিটেবল অলাভজনক সংস্থা। ২০১১ সাল থেকে সংস্থাটি টরন্টোয় কমিউনিটির লোকদের সম্পুর্ণ বিনামুল্যে বিভিন্নভাবে সহায়তা করে আসছে।



এসএস/সিএ

 

সংবাদটি শেয়ার করুন