কানাডার সংবাদ

কানাডায় দ্রুত বাড়ছে করোনাভাইরাস! আজ ৩২১ জন

ছবিঃ ইন্টারনেট থেকে

কানাডায় দ্রুত বাড়ছে করোনাভাইরাস! আজ ৩২১ জন ।।  রোববার। ১৫ মার্চ।  রাস্তাগুলোতে গাড়ীর যানজট নেই, সব জায়গায় পার্কিং স্পেস খালি! যে  মানুষগুলো বাইরে বেরুচ্ছে তাঁদের চেয়ারায় শংকা, উদ্বিগ্ন, চিন্তিত। সবার মুখে মুখে চেয়ারায় প্রশ্ন একটিই কি হতে চলছে বিশ্বে?  কী এক অপ্রত্যাশিত অপ্রতিরোধ্য মহামারী  সারা বিশ্বকে  ক্ষত-বিক্ষত করে তুলছে। পৃথিবীর সব ধর্ম, সব বিশ্বাসকে পদদলিত করছে করোনা ভাইরাস! পৃথিবীর সব শীর্ষ ধর্মীয়স্থান বন্ধ। করোনা ভাইরাসের কারনে সবাই সম্পৃক্ত থাকতে পারছে না। এমন একটি ভাইরাস যা পরিবার পরিজন স্বজন বন্ধু ধর্মগুরু- ধর্মযাজক সবাইকে দূরে সরিয়ে দিচ্ছে। ফিউনারেল সেন্টারগুলো সৎকারের ব্যবস্থায় চিন্তিত। আরব দেশগুলোতে মহামারীতে ধর্মীয় আনুষ্টানিকতা ছাড়াই গণকবরে লাশগুলো অনেক দূর থেকে গর্তে ফেলা হচ্ছে।

কানাডার  শীর্ষ চিকিৎসক আজ রবিবার বলেছেন , কানাডায় সংক্রামিত আরও বিস্তার রোধে কড়া পদক্ষেপ নেওয়া দরকার । কানাডার প্রধান জনস্বাস্থ্য কর্মকর্তা ডাঃ থেরেসা ট্যাম বলেছেন, আজ অবধি, ৩১৩ জন ক্যানেডিয়ানদের   ভাইরাস ধরা পড়েছে এবং ১০ টি প্রদেশের প্রত্যেকটিতে এই ঘটনাগুলি নিশ্চিত বা অনুমান করা হয়েছে। ট্যাম বলেছেন, “কানাডায় বিশেষত ব্রিটিশ কলম্বিয়া, অন্টারিও এবং আলবার্টায় দ্রুত বৃদ্ধি পাওয়ায় মহামারীটির জন্য সরকার চিন্তিত।

ফেডারেল কর্মকর্তারা কানাডিয়ানদের পরবর্তী নোটিশ না দেওয়া পর্যন্ত অপ্রয়োজনীয় আন্তর্জাতিক ভ্রমণ থেকে বিরত থাকতে বলেছেন। ট্যাম বলেছিলেন যে কানাডায় আগত সমস্ত আন্তর্জাতিক ভ্রমণকারীদের ১৪ দিনের জন্য স্ব-বিচ্ছিন্ন হওয়া উচিত। কারণ “কভিড -১৯ একটি মারাত্মক জনস্বাস্থ্য হুমকিস্বরূপ। “এ পর্যন্ত  নতুন ভাইরাসের জন্য প্রায় ২৫,০০০ পরীক্ষা করা হয়েছে।

ভাইরাসটির বিস্তারকে নিয়ন্ত্রণ করতে চেষ্টা করার জন্য লোকদের স্ব-বিচ্ছিন্ন বা সামাজিক দূরত্ব অনুশীলনের জন্য বলা হয়েছে। কানাডিয়ানদের তাদের ভ্রমণ পরিকল্পনাগুলি নিয়ে পুনর্বিবেচনা করার এবং ঘন ঘন হাত ধোয়া সহ ভাল স্বাস্থ্যবিধি অনুশীলনের জন্য নিশ্চিত হওয়ার আহ্বান জানানো হয়।

করোনা’ ভাইরাসের কারনে দেশবাসীকে আতংকিত না হতে অনুরোধ করেছেন এবং আপদকালীন সময়ে জীবন জীবিকা ও বাড়ি ভাড়া সরকারই বহন করবে কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রোডো অভিমত ব্যাক্ত করেছেন।

তবে কানাডিয়ান জনস্বাস্থ্য আধিদপ্তর ঘন ঘন হাত ধোয়া এবং সামাজিক দূরত্বের মতো স্বাস্থ্যকর ব্যবস্থাগুলির প্রতি আহ্বান জানিয়ে জনগণের জন্য ঝুঁকি তুলনামূলকভাবে কম হিসাবে বর্ণনা করছেন।

রোববার অন্টারিও ৪২ টি নতুন রোগি ঘোষণা করেছে, যার মোট সংখ্যা ১৪৫ টিতে ছড়িয়ে পড়েছে। ক্যুইবেক ১৯টি বেড়ে ৩৯ রোগিতে পরিণত হয়েছে।  ম্যানিটোবা তার চারটি নিশ্চিত হওয়া রোগি যুক্ত করার জন্য তিনটি অনুমানমূলক নতুন সনাক্ত করেছে। নোভাস্কটিয়ার প্রথম অনুমানমূলক কেস রয়েছে, সব মিলিয়ে তিনটি; সেখানকার স্কুলগুলি অস্থায়ীভাবে বন্ধ থাকবে। পিইআই পরবর্তী বিজ্ঞপ্তি না হওয়া পর্যন্ত দুই সপ্তাহ এবং শিশু-যত্ন কেন্দ্র বন্ধ করে দেয়।

কানাডার বিভিন্ন প্রদেশে শিক্ষা প্রতিষ্ঠানের পাশাপাশি  ক্যাসিনো, জিম, ডেকেয়ার সেন্টার, দর্শনীয় স্থান, সভা-সমাবেশ সাময়িক বন্ধ ঘোষণা করা হয়েছে। রেষ্টুরেন্টগুলো এখনো পুরোপুরি বন্ধ ঘোষণা করা হয়নি কারণ একসাথে সব রেস্তুরাঁ বন্ধ করে দিলে গ্রোসারি এবং সুপার মার্কেটগুলোতে ব্যাপক প্রভাব ফেলবে যদিও রেস্টুরেন্টগুলোতে বলা হয়েছে ধারণ ক্ষমতার অর্ধেক ক্রেতাকে পরিবেশন করতে পারবে তবে কানাডা স্বাস্থ্য বিভাগের নিয়ম মেনে চলতে হবে। ইতোমধ্যে  ক্রেতার অভাবে অনেক নামিদামি খ্যাত রেস্টুরেন্ট সাময়িকভাবে বন্ধ করে দিয়েছে কতৃপক্ষ।

সকল শপিংমল, ব্যবসা প্রতিষ্ঠান সোমবার থেকে শুক্রবার শুধু ১১টা থেকে ৭টা এবং উইকেন্ড  শনি ও রবিবার সকাল ১১টা থেকে বিকাল ৫টা পর্যন্ত খোলা থাকার নির্দেশ দেওয়া হয়েছে তবে কোনো জায়গাতেই বেশী মানুষের সমাগম প্রত্যাশা নয়। ক্যুইবেকের  প্রিমিয়ার ফ্রান্সোইস লেগাল্ট প্রদেশের পাবলিক প্লেস যেমন বার, জিম, লাইব্রেরি এবং সিনেমা থিয়েটারগুলি বন্ধ করার জন্য অনুরোধ করছেন। প্রদেশটি সমস্ত ইলেকটিভ সার্জারি স্থগিত করার জন্য হাসপাতালগুলিকে অনুরোধ করছে ।

কি হতে চলছে বিশ্বে কেউই বোধগম্য নয়! সবাই চিন্তিত, সবাই উদ্বিগ্ন, সবাই শংকিত! ব্যবসা-বানিজ্যে – শেয়ার বাজারে স্মরণকালের সবচেয়ে বড় পতন, জ্বালানিতৈল পেট্রোল-ডিজেল আর ডলারের দাম ক্রমান্বয়ে অবিশ্বাস্য নিম্নমুখি।

 

 

 

cbna24-7th-anniversary
Facebook Comment

Leave a Reply

Your email address will not be published.

four + 18 =